এস আলমের গৃহকর্মীও কোটিপতি!৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল কানাডাপবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) আজবাংলাদেশকে নিয়ে ভারতে ৪ দিনের বৈঠকআবারও ভারতে পাচারের চেষ্টা, সীমান্তে ৮৫০ কেজি ইলিশ জব্দ
No icon

হোয়্যাটসঅ্যাপ গ্রুপের যন্ত্রণা থেকে মুক্তি ?

অনলাইন দুনিয়ায় আছেন অথচ পাঁচটা হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্য নন—এমনটা হওয়া খুব কঠিন। অনলাইন দুনিয়ার একটা অসুবিধা হলো, না চাইলেও নানা গ্রুপে যুক্ত হতে হয়। প্রায়ই হয়তো নতুন নতুন গ্রুপে যুক্ত হওয়ার নোটিফিকেশন পান। বেশির ভাগ সময় পরিচিতরাই আপনাকে বিভিন্ন গ্রুপে যুক্ত করেন। গ্রুপের টুংটাং শব্দে কেটে যায় দিন। অনেক সময় এমনও হয় যে গ্রুপের কিছু পোস্ট, আলোচনা বা কর্মকাণ্ডের সঙ্গে আপনি একমত হতে পারছেন না। নীতি, আদর্শ বা রুচিগত দ্বন্দ্বের কারণে হয়তো ওই গ্রুপকে সমর্থনও করেন না। একবার ভাবছেন, গ্রুপ থেকে বের হয়ে গেলে অন্যরা কী ভাববে। আবার ভাবছেন, গ্রুপের এসব কর্মকাণ্ড আপনার সময়, মনোযোগ আর ইতিবাচক ‘এনার্জি’—সবই নষ্ট করছে। কিন্তু এমন সব মুহূর্তে আপনি কী করবেন? দুশ্চিন্তার কিছু নেই। বেশ কিছু উপায়ে আপনি ব্লক না করে বা কোনো আওয়াজ না দিয়েই গ্রুপ উপেক্ষা করতে পারেন। কী সেসব উপায়, জেনে নিন। 

১. নোটিফিকেশন বন্ধ করে রাখুন

অনেক সময় গ্রুপের সদস্যরা বিষয়ভিত্তিক আলোচনা বা দরকারি পোস্ট করা বাদ দিয়ে স্প‍্যামিং করেন। যা গ্রুপের পরিবেশ নষ্ট করে বা ব্যক্তিগতভাবে আপনার বিরক্তির কারণ হতে পারে। নোটিফিকেশন মিউট বা বন্ধ রাখা, সেটা অগ্রাহ্য করার সবচেয়ে সহজ আর সেরা উপায়। আপনি নোটিফিকেশন মিউট করে রাখলে অন্যদেরও কিছু আসবে–যাবে না, আবার আপনিও ওই গ্রুপকে সহজেই উপেক্ষা করতে পারলেন। সাপ মরল, লাঠিও ভাঙল না। এতে আপনি চাইলে আপনার সময়মতো বা প্রয়োজন অনুসারে গ্রুপটা ব্যবহার করলেন। অবসরে জমা হওয়া গ্রুপের মেসেজ একসঙ্গে পড়ে গ্রুপের কর্মকাণ্ড নিয়ে আপডেটও থাকলেন। কীভাবে করবেন?

  • প্রথমে ওই গ্রুপচ্যাটে ঢুকুন।

  • ডান পাশে ‘গ্রুপ ইনফো’তে যান।

  • ‘মিউট নোটিফিকেশন’ অপশনটিতে যান। সেখানে ক্লিক করে ‘৮ ঘণ্টা, ১ সপ্তাহ বা সবসময়’—যেকোনো একটা চালু করুন। ব্যস, হয়ে গেল।

২. গ্রুপ আর্কাইভ করুন

কোনো গ্রুপ বা কোনো বিশেষ ব্যক্তির বার্তা অগ্রাহ্য করতে ‘আর্কাইভ’ বিকল্পটাও ব্যবহার করতে পারেন। তখন ওই গ্রুপ বা ব্যক্তির বার্তাগুলো ‘আর্কাইভ চ্যাট’–এ চলে যাবে। আপনার চোখের সামনে থাকবে না। তবে ওই ব্যক্তি বা গ্রুপে নতুন বার্তা এসে জমা হলে নিজে নিজেই আবার ‘আনআর্কাইভড’ হয়ে যাবে। আবার আপনি চাইলে যেকোনো সময় আনআর্কাইভ করতে পারবেন।

  • হোয়্যাসটঅ্যাপে যে গ্রুপ ব্যক্তির বার্তা দেখতে চান না, সেই গ্রুপের নামটি চাপ দিয়ে ধরে রাখুন।

  • অ্যান্ড্রয়েড ফোনে ওপরে কতগুলো অপশন দেখাবে। ডান থেকে দ্বিতীয়টি আর্কাইভ।

  • একসঙ্গে সব চ্যাট আর্কাইভ করতে প্রথমে হোয়্যাটসঅ্যাপের সেটিংসে যান।

  • তাপর ‘চ্যাটস’–এ যান।

  • সবার নিচে চ্যাট হিস্ট্রিতে গিয়ে ‘আর্কাইভ অল চ্যাটস’ ক্লিক করুন। 

    ৩. চ্যাট না দেখেই ডিলিট

    ওই গ্রুপে বা ব্যক্তির নামের ওপর চাপ দিয়ে ধরে রাখুন। ওপরে কিছু অপশন দেখাবে। ‘ডিলিট’ চিহ্নের ওপর ক্লিক করে আপনি চ্যাট সিন না করেও ডিলিট করে দিতে পারেন। আপনার ওই গ্রুপে বা ব্যক্তির চ্যাটে ঢুকে নির্দিষ্ট কিছু বার্তার ওপর চাপ দিয়ে ধরে রেখেও আপনি সেসব নিজের জন্য ডিলিট করে দিতে পারেন।

    ৪. গ্রুপ থেকে বিদায় নিন

    ওপরের সব উপায় ব্যর্থ হলে গ্রুপ থেকে বিদায় নেওয়ার বিকল্পও আছে। ‘গ্রুপ ইনফো’তে গিয়ে ‘এক্সিট গ্রুপ’–এ ক্লিক করেই আপনি গ্রুপ থেকে বিদায় নিতে পারেন। চাইলে বিদায় নেওয়ার আগে কী কারণে গ্রুপ ছাড়ছেন, একটি বার্তায় তা জানিয়েও দিতে পারেন।

    গ্রুপের কর্মকাণ্ডের সঙ্গে আপনি একমত না হলে ওই গ্রুপে না থাকাই ভালো। কেননা এমনও হতে পারে, নিজের অজান্তেই ওই গ্রুপের অনাকাঙ্ক্ষিত কর্মকাণ্ডের সঙ্গে আপনার নাম জুড়ে যেতে পারে। পরবর্তী সময়ে সেসব কর্মকাণ্ডের দায়ভার এসে পড়তে পারে আপনার ঘাড়ে। সময় থাকতে সতর্ক হওয়াই ভালো।