বাংলাদেশকে ফের উইকেটের আনন্দে মাতালেন তাসকিনআবার বাংলাদেশে বেতারে উর্দু সার্ভিস চালু করতে সভাতাপপ্রবাহ কমবে কবে, জানাল আবহাওয়া অধিদপ্তরডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু শনাক্ত ৮৮৭এক সঙ্গে দুই সরকারি চাকরি করেছেন তিনি
No icon

চোখের নিচে ডার্ক সার্কেল ?

ডার্ক সার্কেলের লক্ষণসমূহ
বিবর্ণতা: চোখের নিচের ত্বক আশপাশের জায়গার চেয়ে গাঢ় দেখায়, প্রায়ই নীলাভ বা বেগুনি আভা থাকে।
ফোলাভাব: কিছু ক্ষেত্রে, চোখের নিচে ফোলাভাব বা ব্যাগগুলোর সঙ্গে ডার্ক সার্কেল হতে পারে।
পাতলাতা: চোখের নিচের ত্বক আপনার মুখের বাকি অংশের ত্বকের চেয়ে পাতলা, রক্তনালিগুলোকে আরও দৃশ্যমান করে তোলে।
বলিরেখা: ডার্ক সার্কেল চোখের চারপাশে সূক্ষ্মরেখা এবং বলিরেখার উপস্থিতি জোরদার করতে পারে।
কালো দাগের কারণ: জিনগত এবং জীবনযাত্রার সঙ্গে সম্পর্কিত বিভিন্ন কারণে চোখের নিচে কালো দাগ হতে পারে। সবচেয়ে উপযুক্ত চিকিৎসা নির্ধারণের জন্য এই কারণগুলো  জানা দরকার।
জেনেটিক্স: জেনেটিক্যালি তাদের চোখের নিচে পাতলা ত্বক থাকার সম্ভাবনা থাকে, যা রক্তনালিগুলোকে আরও লক্ষণীয় করে তোলে।
বার্ধক্য:  বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আপনার ত্বক কোলাজেন হারায় এবং পাতলা হয়ে যায়, রক্তনালীগুলোকে আরও দৃশ্যমান করে এবং কালো বৃত্তের চেহারাতে অবদান রাখে।
ক্লান্তি: ঘুমের অভাব বা নিম্নমানের ঘুমের কারণে রক্তনালিগুলো প্রসারিত হতে পারে, যা অন্ধকার বৃত্তের দিকে পরিচালিত করে।
এলার্জি: অ্যালার্জির প্রতিক্রিয়া প্রদাহ এবং চুলকানির কারণ হতে পারে, যার ফলে চোখ ঘষা এবং ঘামাচি হতে পারে, যা অন্ধকার বৃত্তকে আরও খারাপ করতে পারে।
পানিশূন্যতা: অপর্যাপ্ত হাইড্রেশন চোখের নিচের ত্বককে ডুবে যেতে পারে এবং অন্ধকার বৃত্তের প্রবণতা দেখাতে পারে।
সূর্যালোক: অত্যধিক সূর্যের এক্সপোজার মেলানিন উৎপাদন করতে পারে, ত্বকের রঙের জন্য দায়ী রঙ্গক এবং চোখের নিচের ত্বককে কালো করতে পারে।
ধূমপান: ধূমপান কোলাজেনের ভাঙনকে ত্বরান্বিত করতে পারে, ত্বককে পাতলা করতে এবং কালো বৃত্তে অবদান রাখে।
খাদ্যাভ্যাস: উচ্চ সোডিয়ামযুক্ত খাবার চোখের চারপাশে তরল ধারণ এবং ফোলাভাব সৃষ্টি করতে পারে, যা অন্ধকার বৃত্তকে বাড়িয়ে তুলতে পারে।
চিকিৎসা শর্ত: অ্যালার্জি, একজিমা, অ্যানিমিয়া এবং থাইরয়েডের রোগের মতো কিছু কিছু চিকিৎসা অবস্থা অন্ধকার বৃত্তের বিকাশে অবদান রাখতে পারে।
রোগ নির্ণয়: অন্ধকার বৃত্তের কারণ কার্যকরভাবে নির্ণয় করার জন্য, একজন স্বাস্থ্যসেবা পেশাদার বা চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন হতে পারে। তারা একটি পুঙ্খানুপুঙ্খ মূল্যায়ন করবে, যার মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে।
চিকিৎসার ইতিহাস:  ডাক্তার এ ধরনের সমস্যার  ইতিহাস, জীবনযাত্রার অভ্যাস এবং অন্ধকার বৃত্তের যেকোনো পারিবারিক ইতিহাস সম্পর্কে   জেনে থাকেন।
শারীরিক পরীক্ষা:  চোখের চারপাশের ত্বকের একটি ঘনিষ্ঠ পরীক্ষা করা হবে বিবর্ণতা, ফুসকুড়ি বা কোনো অন্তর্নিহিত চিকিৎসা অবস্থার মূল্যায়ন করতে।
রক্ত পরীক্ষা: কিছু ক্ষেত্রে, রক্তস্বল্পতা বা থাইরয়েড রোগের মতো অন্তর্নিহিত চিকিৎসা সংক্রান্ত সমস্যাগুলো পরীক্ষা করার জন্য রক্ত পরীক্ষার সুপারিশ করা যেতে পারে।
ত্বকের বায়োপসি: যদি অন্য কারণগুলো বাতিল করা হয় তবে ত্বকের টিস্যু আরও ঘনিষ্ঠভাবে পরীক্ষা করার জন্য একটি ত্বকের বায়োপসি করা যেতে পারে।
ডার্ক সার্কেলের জন্য  সাধারণ চিকিৎসার বিকল্প: চোখের নিচে কালো দাগের উপযুক্ত চিকিৎসানির্ভর করে অন্তর্নিহিত কারণের ওপর। এখানে কিছু সাধারণ চিকিৎসার বিকল্প রয়েছে।
টপিকাল ক্রিম: রেটিনল, হায়ালুরোনিক অ্যাসিড এবং ভিটামিন সি-এর মতো উপাদান ধারণকারী ওভার-দ্য-কাউন্টার বা প্রেসক্রিপশন ক্রিমগুলো কোলাজেন উৎপাদনকে উদ্দীপিত করে এবং ত্বকের গঠন উন্নত করে অন্ধকার বৃত্ত কমাতে সাহায্য করতে পারে।
লাইফস্টাইলের পরিবর্তন: যেমন পর্যাপ্ত ঘুম, হাইড্রেটেড থাকা এবং অ্যালার্জি নিয়ন্ত্রণ করা ডার্ক সার্কেল উপশম করতে পারে।
কসমেটিক পদ্ধতি: ডার্মাল ফিলার, রাসায়নিক খোসা, লেজার থেরাপি এবং মাইক্রোনিডলিং-এর মতো প্রসাধনী চিকিৎসাগুলো ডার্ক সার্কেল কমাতে এবং ত্বকের গঠন উন্নত করতে কার্যকর হতে পারে।
চিকিৎসা: যদি একটি অন্তর্নিহিত চিকিৎসার কারণে আপনার ডার্ক সার্কেল হয়, তাহলে অন্তর্নিহিত সমস্যাটির চিকিৎসা করা তাদের চেহারা কমাতে সাহায্য করতে পারে।
সার্জারি: গুরুতর ক্ষেত্রে, যেখানে ডার্ক সার্কেল প্রাথমিকভাবে অতিরিক্ত ত্বক এবং চর্বির কারণে হয়, সেখানে ব্লেফারোপ্লাস্টির মতো অস্ত্রোপচার পদ্ধতিগুলো অতিরিক্ত টিস্যু অপসারণের জন্য বিবেচনা করা যেতে পারে