করোনা ভ্যাকসিনের প্রথম সফল পরীক্ষা রাশিয়ায়!চীনে ভয়াবহ বন্যা, ১৪১ জনের বেশি প্রাণহানির শঙ্কা চট্টগ্রাম মহানগর পুলিশের ডিসি মিজানুর করোনায় মারা গেছেনতিস্তায় বাড়ছে পানি ভাঙছে বাড়ি রাজধানীতে মাদক নিয়ন্ত্রণে ব্যর্থ হলে ওসিদের সরিয়ে দেওয়া হবে
No icon

গণপরিবহনে সামাজিক দূরত্ব মানাই কঠিন চ্যালেঞ্জ

রাজধানীর কমলাপুর রেলস্টেশনে গতকাল শুক্রবার সকাল থেকে দিনভর টিকিট কাউন্টারের সামনে তিন ফুট দূরে দূরে লাল বর্গাকার চিহ্ন দেওয়া হচ্ছিল। কমলাপুর, মালিবাগ বা মিরপুরের সড়কগুলোর পাশে দাঁড়িয়ে থাকা সারি সারি বাসে ধুলাবালি জমে থাকতে দেখা গেল। সায়েদাবাদ, মহাখালী বা গাবতলী বাস টার্মিনালে দেখা গেল বাস শ্রমিকদের মন বেজায় ভারি।টানা প্রায় দুই মাস যাত্রীবাহী পরিবহনের চাকা বন্ধ ছিল। আগামীকাল রবিবার থেকে সীমিত পরিসরে গণপরিবহন চালুর প্রস্তুতি চলছে। এর মধ্যে লঞ্চ ও ট্রেন চলবে রবিবার থেকে। আর বাস সোমবার থেকে। সামাজিক দূরত্ব বজায় রাখতে তিন পরিবহনেই অর্ধেক যাত্রী তোলা হবে। এ ছাড়া অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলবে সংশ্লিষ্ট ব্যক্তিরা।পরিবহনসংশ্লিষ্ট ব্যক্তি, কর্মকর্তা ও বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন পরিচালনা করাই বড় চ্যালেঞ্জ। সড়ক পরিবহন আইন-২০১৮ প্রণয়ন করার পরও সরকার সড়কে তা বাস্তবায়ন করতে পারেনি। পরিবহন খাতের শীর্ষ নেতাদের বড় অংশই সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠায় বাধা তৈরি করে আসছে। স্বাভাবিক সময়েই অতিরিক্ত যাত্রী পরিববহন করে শ্রমিকরা মালিককে নির্ধারিত আয় তুলে দেন। এ অবস্থায় রাস্তায় বাস নামালে তাঁরা যে অতিরিক্ত যাত্রী তুলবেন না তার নিশ্চয়তা কে দেবে?

ঢাকা-বগুড়া রুটের একতা পরিবহনের সুপারভাইজার মো. সেলিম বললেন, আন্ত জেলা বাস চালানো হলে অর্ধেক যাত্রী নিলে পোষাবে না। সামাজিক দূরত্ব বজায় রাখলে আয় অর্ধেক কমে যাবে। বাস চালিয়ে তেলের খরচই উঠবে না বলে জানালেন নগর পরিবহনের মালিক-শ্রমিকরা।এ অবস্থায় গতকাল বিকেলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সদর দপ্তরে অনুষ্ঠিত এসংক্রান্ত বৈঠকে বাস মালিক নেতারা ভাড়া ১০০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছেন। এ নিয়ে আজ শনিবার চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ গত রাতে বলেন, আজকের (শুক্রবার) বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে সোমবার থেকে আন্ত জেলা ও নগর বাস চালু হবে।এক জেলা থেকে আরেক জেলায় বাস চলাচলে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও কিভাবে দূরপাল্লার বাস চলবে সে ব্যাপারে বৈঠকে উপস্থিত পরিবহন শ্রমিকদের প্রতিনিধি ওসমান আলী বলেন, এ বিষয়ে সবাই একমত হন যে দূরপাল্লার বাসগুলো পথে কোথাও যাত্রী তুলবে না। তবে কেউ নামতে চাইলে নামানো হবে।