ঈদের ছুটি শেষে রাজধানীতে ফিরছে মানুষসৌদি আরবে ৫৫০ হজযাত্রীর মৃত্যুআজ থেকে নতুন সূচিতে অফিসশিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি এক সপ্তাহ কমতে পারেযে সব অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড় হতে পারে
No icon

সংসদীয় সীমানার ওপর ১৮৬টি দাবি-আপত্তি

নির্বাচন কমিশনের প্রকাশিত খসড়া সংসদীয় আসনের সীমানার ওপর ১৮৬টি দাবি-আপত্তি জমা পড়েছে। আবেদনকারীদের বড় একটি অংশ বর্তমান সীমানা বহাল রাখার দাবি জানিয়েছেন। তারা জানিয়েছেন, বিদ্যমান সংসদীয় সীমানা পরিবর্তন করলে বড় ধরনের বিশৃঙ্খলা তৈরি হবে। বিতর্কের মুখে পড়বে কাজী হাবিবুল আউয়াল কমিশন। গত ২৬ ফেব্রুয়ারি সংসদীয় আসনের সীমানার খসড়া তালিকা প্রকাশ করে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। সেই তালিকার ওপর দাবি-আপত্তি জানাতে সময় দেওয়া হয়েছিল ১৯ মার্চ পর্যন্ত।ইসি সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত এ-সংক্রান্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়, সীমানাসংক্রান্ত প্রাপ্ত আবেদনের শুনানি শেষে জুনের মধ্যে সীমানা চূড়ান্ত করা হবে। নির্ধারিত সময়ের মধ্যে খসড়া সীমানার ওপর কুমিল্লা অঞ্চল থেকে সবচেয়ে বেশি আবেদন এসেছে। এ বিষয়ে ইসির যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, সবচেয়ে বেশি আবেদন পড়েছে কুমিল্লা অঞ্চলে ৮৪টি। সবচেয়ে কম আবেদন পড়েছে ময়মনসিংহ ও চট্টগ্রাম অঞ্চলে, একটি করে। এছাড়া রংপুর ও সিলেট অঞ্চলে কোনো আবেদন পড়েনি। অন্যদিকে রাজশাহীতে ৪৩টি, বরিশালে ২৯টি, ঢাকায় ১৮টি এবং খুলনা ও ফরিদপুর অঞ্চল থেকে পাঁচটি করে আবেদন পড়েছে।

আবেদনগুলোর শুনানি করে সংসদীয় আসনগুলোর চূড়ান্ত সীমানা নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। নিজেদের বিতর্কের ঊর্ধ্বে রাখতে বর্তমান কমিশন বিদ্যমান সীমানাকে বহাল রেখে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের সীমানার খসড়া আকারে প্রকাশ করে। এই সিদ্ধান্তকে সাধুবাদ জানান জনপ্রতিনিধিরা। সাতটি সংসদীয় আসনে প্রশাসনিক বিন্যাস করে খসড়া তালিকা প্রকাশ করা হয়।

খসড়ায় যে সাতটি আসনে পরিবর্তন আনা হয় : ময়মনসিংহ-৪ : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ময়মনসিংহ সদর উপজেলা নিয়ে ময়মনসিংহ-৪ আসনটি গঠিত হয়। খসড়ায় ময়মনসিংহ-৪ আসনে ময়মনসিংহ সিটি করপোরেশনভুক্ত এলাকা এবং ময়মনসিংহ সদর উপজেলা রাখা হয়েছে। মাদারীপুর-৩ : গতবার কালকিনি উপজেলা, মাদারীপুর সদর উপজেলার খোয়াজপুর, ঝাউদি, ঘটমাঝি, মস্তফাপুর ও কেন্দুয়া ইউনিয়ন নিয়ে গঠিত ছিল। খসড়ায় এর সঙ্গে নতুন করে নবগঠিত ডাসার উপজেলা যুক্ত করা হয়েছে। সুনামগঞ্জ-১ : ধর্মপাশা, তাহিরপুর ও জামালপুর উপজেলা নিয়ে গঠিত আসনটিতে খসড়ায় মধ্যনগর উপজেলা যু্ক্ত করা হয়েছে। সুনামগঞ্জ-৩ : বর্তমানে আসনটি জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। খসড়ায় জগন্নাথপুর ও শান্তিনগর উপজেলা উল্লেখ করা হয়েছে। সিলেট-১ : সিলেট সিটি করপোরেশনভুক্ত এলাকা ও সিলেট সদর উপজেলা নিয়ে গঠিত। খসড়ায় আসনটিতে রাখা হয়েছে সিটি করপোরেশনের ১ থেকে ২৭ ও ৩১ থেকে ৩৯ নম্বর ওয়ার্ড এবং সিলেট সদর উপজেলা। সিলেট-৩ : বর্তমানে আসনটি দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। খসড়ায় এর সঙ্গে সিলেট সিটি করপোরেশনের ২৮, ২৯, ৩০, ৪০, ৪১ ও ৪২ নম্বর ওয়ার্ড যুক্ত করা হয়েছে। কক্সবাজার-৩ : বর্তমানে আসনটি কক্সবাজার সদর ও রামু উপজেলা নিয়ে গঠিত রয়েছে। খসড়ায় এর সঙ্গে ঈদগাও উপজেলা যুক্ত করা হয়েছে।