তিন মোবাইল অপারেটরের ভ্যাট বকেয়া ২৩৩ কোটি টাকাআগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে প্রস্তুতি নিচ্ছে সরকারজাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব ২৭-২৯ জানুয়ারিমানবপাচারে শীর্ষে সুন্দরবন অঞ্চলএক যুগের সর্বনিম্ন এডিপি বাস্তবায়ন
No icon

বাংলাদেশ ক্রিকেট বোর্ডে ২১ ক্রিকেটারের সঙ্গে চুক্তি

পারফরম্যান্সের ভিত্তিতে ক্রিকেটারদের সাতটি ভাগে ভাগ করা হয়েছে। আগের বছর চুক্তির আওতায় থাকা চার জন বাদ গিয়েছেন। তাঁদের জায়গায় এসেছেন নতুন চার জন ক্রিকেটার। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে গুরুত্ব বাড়ল অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজের। শাকিব আল হাসান, লিটন দাস এবং তাসকিন আহমেদের সঙ্গে তাঁর সঙ্গেও তিন ধরনের ক্রিকেটের জন্য চুক্তি করেছে বিসিবি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ক্রিকেটারদের নতুন তালিকা প্রকাশ করেছে। চুক্তির আওতায় এসেছেন নতুন চার ক্রিকেটার। তাঁরা হলেন খালেদ আহমেদ, জ়াকির হাসান, মোসাদ্দেক হোসেন এবং হাসান মাহমুদ। চুক্তি থেকে বাদও পড়েছেন চার জন। তাঁরা হলেন মাহমুদুল হাসান জয়, মহম্মদ নাইম, শাদমান ইসলাম এবং ইয়াসির আলি।

শাকিবদের চার জনের সঙ্গে টেস্ট, এক দিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টি তিন ধরনের ক্রিকেটের জন্য চুক্তি করছে বিসিবি। বাকি ক্রিকেটারদের বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে। টেস্ট এবং এক দিনের ম্যাচের জন্য চুক্তি করা হচ্ছে তামিম ইকবাল এবং মুশফিকুর রহিমের সঙ্গে। মুশফিকুর কিছু দিন আগে ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য চুক্তি করা হবে নাজমুল হোসেন শান্ত এবং নুরুল হাসানের সঙ্গে। শুধু টেস্ট খেলার জন্য চুক্তি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে পাঁচ জনের সঙ্গে। তাঁরা হলেন মোমিনুল হক, তাইজুল ইসলাম, এবাদত হোসেন, খালেদ আহমেদ এবং জ়াকির হাসান।

শুধু সীমিত ওভারের ক্রিকেটের জন্য চুক্তি করা হচ্ছে আট জনের সঙ্গে। সেখানেও রয়েছে একাধিক ভাগ। শুধু এক দিনের ক্রিকেটের জন্য চুক্তি করা হচ্ছে মাহমুদুল্লার সঙ্গে। শুধু ২০ ওভারের ক্রিকেটের জন্য চুক্তি করার হবে নাসুম আহমেদ, মাহেদি হাসান, মোসাদ্দেক হোসেন এবং হাসান মাহমুদের সঙ্গে। আরও চার ক্রিকেটার থাকছেন বিসিবির কেন্দ্রীয় চুক্তির আওতায়। তাঁদের সঙ্গে এক দিনের ক্রিকেটের পাশাপাশি টি-টোয়েন্টি ক্রিকেটের জন্যও চুক্তি করার কথা জানিয়েছেন বিসিবি কর্তারা। তাঁরা হলেন মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন এবং শরিফুল ইসলাম। টেস্ট ক্রিকেটের জন্য সব মিলিয়ে ১৩ জন ক্রিকেটারের সঙ্গে চুক্তি করছে বিসিবি। গত বছর টেস্টের জন্য চুক্তিবদ্ধ ক্রিকেটারের সংখ্যা ছিল ১৪। বিসিবির ক্রিকেট অপারেশন বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, গত এক বছরের পারফরম্যান্সের মাপকাঠিতেই ক্রিকেটারদের চুক্তির জন্য বেছে নেওয়া হয়েছে। সব ধরনের ক্রিকেটের অনবদ্য অলরাউন্ড পারফরম্যান্সের জন্য সেরা চারের মধ্যে জায়গা পেয়েছেন মেহেদি। তাঁর আশা, যাঁরা এ বছর কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন, তাঁদের জন্যও সুযোগ থাকবে। পারফরম্যান্সের ভিত্তিতে আগামী বছর তাঁরা আবার জায়গা করে নিতে পারেন চুক্তির তালিকায়।