নুরের নতুন রাজনৈতিক দল ' বাংলাদেশ গণ অধিকার পরিষদ'বিশ্বের সবচেয়ে লম্বা নারীবিতর্কিত ব্যক্তির নামের প্রতিষ্ঠান এমপিও নয়ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশসৌদি আরবে করোনা সংক্রান্ত বিধিনিষেধে শিথিলতা
No icon

ফাইনালে খেলার আশায় বাংলাদেশ

শ্রীলংকাকে হারিয়ে তেরোতম সাফ চ্যাম্পিয়নশিপে যাত্রা করে বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ম্যাচে দশ জনের দলে পরিণত হয়েও ভারতের বিপক্ষে গোলে করে পয়েন্ট আদায় করে নেন জামাল, তপু, ইয়াসিনরা। কিন্তু নিজেদের তৃতীয় ম্যাচে স্বাগতিক মালদ্বীপের কাছে হেরে গেছেন তারা। টানা দুই ম্যাচে অপরাজেয় থাকার পর মালদ্বীপের বিপক্ষে প্রথমার্ধে ভালো ফুটবল খেললেও দ্বিতীয়ার্ধে খেই হারিয়ে ফেলেন কোচ অস্কার ব্রুজেনের শিষ্যরা। যে কারণে ২-০ গোলে হেরে মাঠ ছাড়তে হয়েছে বাংলাদেশের ফুটবলারদের। মালদ্বীপের কাছে হারলেও চলমান টুর্নামেন্টের ফাইনালে খেলার লক্ষ্যে অবিচল বাংলাদেশ। আগামী ১৩ অক্টোবর নেপালের বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচ খেলবে লাল-সবুজের জার্সিধারীরা। এ ম্যাচটি বাঁচা-মরার লড়াই। স্প্যানিশ কোচ অস্কার ব্রুজেন প্রত্যাশা করছেন- নেপালের বিপক্ষে জয় পাবে বাংলাদেশ। টুর্নামেন্টের ফাইনালে খেলার স্বপ্ন পূরণ হবে।

সাফের ফাইনালে খেলতে হলে নেপালের বিপক্ষে জয়ের পাশাপাশি পয়েন্ট টেবিলে অনেক সমীকরণ মিলাতে হবে বাংলাদেশকে। নেপাল ও মালদ্বীপের হার কিংবা ড্রয়ের কামনায় থাকতে হবে কোচ অস্কার ব্রুজেনের শিষ্যদের। দুই দলেরই দুটি করে ম্যাচ হাতে রয়েছে। বাংলাদেশ নেপালের বিপক্ষে জয় পেলেও পয়েন্ট টেবিলে স্বাগতিক মালদ্বীপ ও নেপালের এগিয়ে থাকার সুযোগ রয়েছে। পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। তিন ম্যাচ খেলে একটি জয়, একটি ড্র ও এক ম্যাচে হেরে জামাল, তপুদের অর্জন ৪ পয়েন্ট। অন্যদিকে দুই ম্যাচ খেলে প্রতিটিতে জয় তুলে নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে নেপাল। তাদের অর্জন সর্বোচ্চ ৬ পয়েন্ট। দুই ম্যাচ খেলে একটি জয় ও একটি হারে মালদ্বীপের অর্জন ৩ পয়েন্ট। তাদের অবস্থান তৃতীয়। অপর দিকে দুই ম্যাচ খেলে দুটিতেই ড্র করেছে ভারত। পয়েন্ট টেবিলে তাদের অবস্থান চার নম্বরে। ভারতের অর্জন ২ পয়েন্ট। পয়েন্ট টেবিলের তলানিতে থাকা শ্রীলংকার অর্জন এক পয়েন্ট। তারা তিনটি ম্যাচ খেলেছে।

মালদ্বীপের বিপক্ষে রক্ষণভাগ ভালো করেনি। কোচ অস্কার ব্রুজেন জানিয়েছেন, যোগ্যতর দল হিসেবে জিতেছে মালদ্বীপ। তবে হারের জন্য খেলোয়াড়দের ক্লান্তিকে দায়ী করেছেন কোচ। নেপালের বিপক্ষে ম্যাচের আগে বেশ কিছুদিন সময় পাচ্ছে বাংলাদেশ। এ সময়ের মধ্যে নিজেদের চূড়ান্তভাবে তৈরি করে নিতে পারবেন ফুটবলাররা। তবে বাংলাদেশ দলে একটি দুঃসংবাদ হলো- সামনে গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে পারবেন না ডিফেন্ডার ইয়াসিন আরাফাত। কেননা গত দুই ম্যাচে হলুদ কার্ড দেখেছেন ভারতের বিপক্ষে ম্যাচে গোল করা এই ফুটবলার। নিয়ম অনুযায়ী টানা দুই ম্যাচে হলুদ কার্ড দেখলে পরে ম্যাচে খেলা যাবে না।