ঈদের ছুটি শেষে রাজধানীতে ফিরছে মানুষসৌদি আরবে ৫৫০ হজযাত্রীর মৃত্যুআজ থেকে নতুন সূচিতে অফিসশিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি এক সপ্তাহ কমতে পারেযে সব অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড় হতে পারে
No icon

ওষুধ রপ্তানির আগে ল্যাব টেস্ট বাধ্যতামূলক করল ভারত

ভারত থেকে বিদেশে কাশির সিরাপ রপ্তানির আগে সেগুলো সরকার-অনুমোদিত ল্যাবে বাধ্যতামূলকভাবে পরীক্ষা করতে হবে। দেশটির সরকার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। আগামী ১ জুন থেকে এটি কার্যকর হবে। গত বছর ভারতীয় কাশির সিরাপে গাম্বিয়ায় শিশু মৃত্যুর যোগসূত্র পাওয়ার পর বেশ কিছু কঠোর সিদ্ধান্ত নেয় দেশটি। তারই ধারাবাহিকতায় ভারত এই পদক্ষেপ নিল। খবর- টাইমস অব ইন্ডিয়া। প্রজ্ঞাপনে গাম্বিয়া, উজবেকিস্তান, মার্শাল দ্বীপপুঞ্জ ও মাইক্রোনেশিয়াতে ভারতীয় কাশির সিরাপে অসুস্থতা ও মৃত্যু নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জারি করা সতর্কতার বিষয় উল্লেখ করা হয়। ভারতের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের মহাপরিচালক (ডিজিএফটি) সন্তোষ সারঙ্গি বলেছেন, আমাদের ফার্মা পণ্যগুলোকে বৈশ্বিক মান অর্জন করতে হবে। তাই ফার্মা পণ্যের মান বজায় রাখতে আরও কঠোর হতে হচ্ছে।

ওষুধ রপ্তানির জন্য যেসব ল্যাবে নমুনা পরীক্ষা করতে হবে তার নাম তালিকাভুক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে, ইন্ডিয়ান ফার্মাকোপিয়া কমিশন (গাজিয়াবাদ), সেন্ট্রাল ড্রাগস ল্যাবরেটরি (কলকাতা) এবং সেন্ট্রাল ড্রাগস টেস্টিং ল্যাবরেটরি (চেন্নাই)।ভারতে নকল ওষুধ তৈরির অভিযোগে গত মার্চে ২০টি রাজ্যের ৭৬টি প্রতিষ্ঠানে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই) ঝটিকা অভিযান চালায়। গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতের মেইডেন ফার্মাসিউটিক্যালসের চারটি কাশির সিরাপের ব্যাপারে বিশ্বব্যাপী সতর্কতা জারি করে। প্রায় ৭০ জন শিশুর মৃত্যুর সঙ্গে এসব সিরাপ সেবনের যোগসূত্র রয়েছে সে সময় জানিয়েছিল সংস্থাটি।