ঝুম বৃষ্টিতে স্বস্তি ফিরলো সিলেটেজলবায়ু পরিবর্তনজনিত কতটা ঝুঁকিতে বাংলাদেশতানজানিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ১৫৫মাসের শুরুতে বৃষ্টির আভাস, গরম কমা নিয়ে সংশয়ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র
No icon

WhatsApp-এ নাম লিখলেই জানা যাবে সে কোন কোন Group-এ আছে

ইউজারদের সুবিধার কথা মাথায় রেখে WhatsApp লঞ্চ করে চলেছে একটার পর একটা নতুন ফিচার। WhatsApp এবার নতুন একটি ফিচার নিয়ে এসেছে। এর মাধ্যমে WhatsApp-এর গ্রুপে যুক্ত সদস্যের নাম দিয়ে গ্রুপ সার্চ করা যাবে। WhatsApp অ্যান্ড্রয়েড এবং আইওএস ইউজারদের পাশাপাশি ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য এই ফিচার চালু করেছে। এক নজরে দেখে নেওয়া যাক WhatsApp-এর এই নতুন ফিচারের সকল খুঁটিনাটি বিষয়।

WABetaInfo-এর একটি প্রতিবেদনে জানানো হয়েছে যে শুধুমাত্র যে ইউজারদের ফোনে WhatsApp-এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করা আছে, তাঁরাই এই নতুন ফিচার ব্যবহার করতে পারবেন। বাকিরা এই ফিচার ব্যবহার করার সুবিধা এখনই পাবেন না। অর্থাৎ যাঁরা WhatsApp-এর নতুন এই ফিচার ব্যবহার করতে চান, তাঁদের সবার আগে WhatsApp অ্যাপ আপডেট করতে হবে। এরপর, নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে WhatsApp-এর নতুন ফিচার ব্যবহার করা যাবে।
WhatsAp-এর নতুন ফিচারের কাজ -

কোম্পানি এই নতুন ফিচারের নাম দিয়েছে Recent Groups। এর সাহায্যে, ইউজাররা সংশ্লিষ্ট (ইতিমধ্যে গ্রুপে সংযুক্ত) সদস্যের নাম এন্টার করে সেই WhatsApp গ্রুপ সার্চ করতে পারেন। ধরা যাক ABC নামে একটি গ্রুপ আছে, সেখানে মোহিত নামে একজন ব্যক্তি আছেন যিনি ভাইরাল নিউজ নামে আরেকটি গ্রুপের সঙ্গে যুক্ত আছেন। তাহলে ইউজাররা যখন মোহিতের নাম সার্চ করবেন, তখন ইউজারদের সামনে স্ক্রিনে ABC এবং ভাইরাল নিউজ উভয় গ্রুপই আসবে। এই ক্ষেত্রে ইউজাররা দেখতে পাবেন তাঁরাও, সেই উভয় গ্রুপে যুক্ত আছেন।
WhatsApp-এর নতুন ফিচার সম্পর্কে ট্যুইট -

WABetainfo ট্যুইট করে জানিয়েছে যে, এখন কোম্পানি Recent Groups নামে একটি নতুন ফিচার চালু করছে, যা ইউজারদের গ্রুপ অনুসন্ধানে সাহায্য করবে। WABetainfo নামের এই ওয়েবসাইটটি WhatsApp-এর সর্বশেষ ফিচারের পরিবর্তনগুলি পর্যবেক্ষণ করে থাকে।
সম্প্রতি WhatsApp 'মেসেজ ইয়োরসেলফ' ফিচার চালু করেছে -

WhatsApp সম্প্রতি মেসেজ ইয়োরসেলফ ফিচার চালু করেছে। এতে ইউজারদের নিজেদের কাছে বার্তা পাঠানোর সুবিধা দেওয়া হয়েছে। এর সাহায্যে, ইউজাররা তাঁদের গুরুত্বপূর্ণ নথি, কোনও নোট বা ডক ফাইল পাঠিয়ে সংরক্ষণ করতে পারেন। আগে, ইউজাররা সাধারণত এটি অন্য কোনও নম্বরে পাঠিয়ে তা করতেন। এখন তাঁদের সেটা করতে হবে না। অ্যান্ড্রয়েড এবং আইওএস ইউজারদের জন্য WhatsApp এই নতুন ফিচার চালু করেছে। এর জন্যও ইউজারদের মোবাইলে অ্যাপটির সর্বশেষ সংস্করণ আপডেট করতে হবে।