করোনা আতঙ্কে বাংলাদেশ ছেড়েছেন ৯ শতাধিক বিদেশিদেশের স্বার্থে কঠোর আইনের প্রয়োগ, অডিওবার্তায় পুলিশকরোনা মোকাবেলায় সর্বদলীয় বৈঠকে বসছেন নরেন্দ্র মোদিকরোনা মোকাবেলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে যমুনা গ্রুপের ১০ কোটি টাকা হস্তান্তরপ্রণোদনার আওতায় থাকবেন দেশের সবাই: অর্থমন্ত্রী
No icon

বিশ্ববাজারে স্বর্ণের দাম ৭ বছরে সর্বোচ্চ

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বৈশ্বিক মহামারি রুপ ধারণ করায় বিশ্বজুড়ে শেয়ারবাজারে দরপতন চলছে। গতকাল সোমবার বড় ধস দেখা গেছে বিশ্বের বড় শেয়ারবাজারগুলোতে। এদিকে বিশ্ববাজারে দ্রুতই বাড়ছে স্বর্ণের দাম। সব মিলিয়ে আশঙ্কা করা হচ্ছে, নতুন এই করোনাভাইরাস বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধিকে লাইনচ্যুত করবে। ইতালির মিলান ও দক্ষিণ কোরিয়ার সিউলসহ বিশ্বের নামকরা সব শেয়ারবাজারে দরপতন দেখা গেছে। চীনের বাইরে সম্প্রতি এই দেশ দুটি করোনাভাইরাস বিস্তারের শিকার হয়েছে মারাত্মকভাবে। এদিকে গতকাল যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে ডাও জোন্স সূচকে দুই বছরের মধ্যে সর্বোচ্চ ১ হাজার পয়েন্ট (৩ দশমিক ৫ শতাংশ) দরপতন হয়েছে।

বিশ্ববাজারে চাহিদা নিয়ে উদ্বেগের কারণে জ্বালানি তেলের দাম কমেছে ৩ শতাংশ। লন্ডনের বুলিয়ন মার্কেটে প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়ে হয়েছে ১ হাজার ৬৮৯ দশমিক ৩১ মার্কিন ডলার—২০১৩ সালের পর এতটা দাম বাড়েনি মূল্যবান এই ধাতুটির। বাজার অস্থিতিশীল হওয়ায় বিনিয়োগকারীরা মুদ্রার বদলে স্বর্ণকে বেছে নেয়ায় এই অবস্থা।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়তে থাকায় ইতালির মিলান শেয়ারবাজারে সূচকের দরপতন হয়েছে ৬ শতাংশ। এদিকে যুক্তরাজ্যের প্রধান শেয়ারবাজার লন্ডন স্টক এক্সচেঞ্জভিত্তিক এফটিএসই ১০০ সূচকটি লেনদেন শেষে কমেছে ৩ দশমিক ৩ শতাংশ—চার বছরে যা সর্বোচ্চ দরপতনের ঘটনা।

এদিকে ইউরোপের দুই শেয়ারবাজার—জার্মানির ফ্রাঙ্কফুট এবং স্পেনের মাদ্রিদে দরপতন হয়েছে ৪ শতাংশ। ফ্রান্সের প্যারিসে এই দরপতনের হার ৩ দশমিক ৯ শতাংশ। শেয়ারবাজারের দরপতনের পরও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘ভাইরাসটি এখন যথেষ্ট নিয়ন্ত্রণে, শেয়ারবাজারের অবস্থা যা, তা ভালো ঠেকছে আমার কাছে।’

করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা এখন ২ হাজার ৭০৫ জন। এছাড়া প্রাণঘাতী এই ভাইরাসটিতে ৮০ হাজার ২৭৭ জন আক্রান্ত হয়েছেন। চীনের পর ৯৭৭ নিয়ে দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। দেশটিতে মৃতের সংখ্যা ১০। তবে চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যু ইরানে—১৫ জন।

সূত্র: এএফপি