বজ্রসহ শিলা বৃষ্টি হতে পারে যেসব অঞ্চলে আজ শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন এলপিজির নতুন দাম ঘোষণা করা হবে আজবৃহস্পতিবার থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টিঅনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়
No icon

৫ থেকে ১১ বছর বয়সিদের টিকার অনুমোদন দিল ব্রিটেন

৫ থেকে ১১ বছর বয়সিদের কোভিড টিকায় ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ সরকার। বুধবারই তারা ফাইজারের ওই টিকাকে অনুমোদন দিয়েছে। ব্রিটেনে ফের কোভিড আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। ওমিক্রন উদ্বেগের পর দৈনিক সংক্রমণ এই প্রথম ১ লক্ষ ছাড়িয়ে গিয়েছে সে দেশে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও। ফলে একটা উদ্বেগের আবহ তৈরি হয়েছে সে দেশে।

সংক্রমণের ছবি যে দিকে যেতে শুরু করেছে তাতে আর কোনও ঝুঁকি নিতে চাইছে না সরকার। পূর্ণবয়স্কদের টিকাকরণ চলছে। শিশুদের উপর যাতে ওমিক্রনের ব্যাপক প্রভাব না পড়ে তাই দ্রুত টিকাকরণের সিদ্ধান্ত নিল তারা।
ব্রিটেনের ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) জানিয়েছে, ৫-১১ বছর বয়সিদের জন্য যে টিকার অনুমোদন দেওয়া হয়েছে তা নিরাপদ এবং কার্যকরী। এমএইচআরএ-র চিফ এগজিকিউটিভ চিকিৎসক জুন রেইন বলেন, ফাইজার-বায়োএনটেক-এর টিকা পরীক্ষা করে দেখা হয়েছে কতটা নিরাপদ। তার পরই শিশুদের জন্য ছাড় দেওয়া হয়েছে। রেইন জানিয়েছেন, শিশুদের টিকায় ছাড় দেওয়ার আগে আন্তর্জাতিক তথ্য এবং পরিসংখ্যান খতিয়ে দেখা হয়েছে। সেই পরিসংখ্যান বলছে, এই বয়সিদের টিকার ক্ষেত্রে এখনও পর্যন্ত কোনও গুরুতর সমস্যা ধরা পড়েনি। সব তথ্য খতিয়ে দেখার পরই শিশুদের টিকায় ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।