নিবন্ধন ফিরে পেতে জামায়াতের আইনি লড়াইয়ের পথ খুললসাগরে সুস্পষ্ট লঘুচাপ, বাড়তে পারে দিনের তাপমাত্রাবাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন হচ্ছে নাচাপ সামলে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশের অর্থনীতি৩৬৯ দিন পর মাঠে ফিরলেন নেইমার
No icon

খালেদার বিদেশে চিকিৎসার দাবিতে বছর পার বিএনপির

দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসায় সরকারের অনুমতির দাবিতে বিভিন্ন কর্মসূচি নিয়ে বছর পার করল বিএনপি। করোনা পরিস্থিতির উন্নতি হলে ঘরোয়া কর্মসূচির পাশাপাশি রাজপথেও সক্রিয় ছিল দলটি। যদিও অনেক কর্মসূচি নিয়ে দলের মধ্যেই নানা সমালোচনা ছিল। আবার এসব নিয়মতান্ত্রিক কর্মসূচিতেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। অনেক নেতাকর্মী আহত হয়েছে, অনেকের বিরুদ্ধে একাধিক মামলাও হয়েছে।করোনা মহামারীর পেক্ষাপটে ২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে সাময়িক মুক্তি দেওয়া হয়। এর পর দফায় দফায় মুক্তির মেয়াদ বাড়ায় সরকার। অন্যদিকে শুরু থেকেই তার বিদেশে উন্নত চিকিৎসার বিষয়ে দাবি তুলে আসছে বিএনপি।দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, লিভার, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগতে থাকা খালেদা জিয়া ১০ এপ্রিল করোনা আক্রান্ত হন। ২৭ এপ্রিল তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হলে আইসিইউতে পর্যন্ত যেতে হয়। ৫৩ দিন পর বাসায় ফেরেন তিনি।

১২ অক্টোবর দ্বিতীয় দফায় খালেদা জিয়াকে ২৬ দিন হাসপাতালে থাকতে হয়। এ সময় ২৫ অক্টোবর তার শরীর থেকে একটি লাম্প (ছোট মাংসের দলা) অপসারণ করা হয়। সবশেষ রক্তবমি হলে ১৩ নভেম্বর তৃতীয়বারের মতো তাকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সিসিইউতে চিকিৎসাধীন খালেদা জিয়া লিভার সিরোসিসে আক্রান্ত বলে ২৮ নভেম্বর খবর দেন চিকিৎসকরা। তারা জানান, একাধিক রোগে আক্রান্ত হওয়ায় খালেদা জিয়ার ট্রান্সজাগুলার ইন্ট্রাহেপাটিক পোর্টোসিসটেমিক সান্ট করতে হবে। এই চিকিৎসা কেবল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানির কিছু সেন্টার আছে। এখনো খালেদা জিয়া হাসপাতালেই আছেন। তৃতীয় দফায় হাসপাতালে ভর্তির পর থেকে খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে রাজপথের কর্মসূচিতে তৎপরতা বাড়ায় বিএনপি। বিশেষ করে লিভার সিরোসিসে আক্রান্তের খবর পাওয়ার পর থেকে বিভাগীয় ও জেলায় জেলায় সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করছে দলটি। যে কর্মসূচি এখনো চলছে। কিন্তু সরকার আইন দেখিয়ে বিএনপির দাবি বারবারই প্রত্যাখ্যান করে আসছে। দলটির নেতারা জানান, খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার ব্যবস্থা না হওয়া পর্যন্ত তারা কর্মসূচি চালিয়ে যাবেন।