যেসব অঞ্চলে আরও দু’দিন বৃষ্টি হতে পারেখাদ্য অপচয় ৩০ শতাংশ কমালে শক্তিশালী হবে খাদ্য নিরাপত্তাগাজা এখন ডেথ জোন : ডব্লিউএইচওচার বিমানযাত্রীর কাছে লুকানো ছিল ২ কেজি স্বর্ণদেশের বিভিন্ন অঞ্চলে বজ্রসহ বৃষ্টির আভাস
No icon

ফখরুলের জামিন কবে, জানা যাবে আজ

প্রধান বিচারপতির বাসভবনে হামলার অভিযোগে দায়ের করা মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন প্রশ্নে রুলের ওপর কবে শুনানি হবে, তা জানা যেতে পারে আজ রোববার।এ সংক্রান্ত বিষয়ে জারি করা রুলের ওপর শুনানির দিন ঠিক করতে রোববার (১৭ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. সেলিম ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ দিন ধার্য রয়েছে।এ সংক্রান্ত রুল শুনানির দিন ধার্য করার জন্য ফখরুলের আবেদনটি আজ কার্যতালিকায় আসবে। হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ গত বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এ সিদ্ধান্ত দেন।ফখরুলের জামিন প্রশ্নে গত বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এক সপ্তাহের রুল দিয়েছিল একই বেঞ্চ। কিন্তু শুনানির জন্য ফাইল তৈরি না থাকায় এদিন মামলাটি কার্যতালিকায় আনা সম্ভব হয়নি বলে ফখরুলের আইনজীবী জয়নাল আবেদীন আদালতকে জানান। শুনানি শেষে জ্যেষ্ঠ বিচারক আজ রোববার বিষয়টি শুনানির জন্য কার্যতালিকায় রাখতে বলেন।

ঢাকা মহানগর হাকিম ও মহানগর দায়রা আদালতে ফখরুলের জামিন আবেদন নাকচ হওয়ায় হাই কোর্টে এসেছিলেন তার আইনজীবীরা।জাতীয় নির্বাচনের আগে সরকার পতনের এক দফা দাবিতে ২৮ অক্টোবর সমাবেশ ডেকেছিল বিএনপি। ২০ শর্তে তাদের সমাবেশের অনুমতি দেয় পুলিশ।সেদিন দুপুরের আগে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ শুরুর পর কাছেই কাকরাইল মোড়ে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়। পরে তা ছড়িয়ে পড়ে আশপাশের এলাকায়। শান্তিনগর, নয়াপল্টন, বিজয়নগর, ফকিরাপুল, আরামবাগ এবং দৈনিক বাংলা মোড় এলাকা রণক্ষেত্রে রূপ নেয়।সংঘর্ষের মধ্যে পুলিশ বক্সে আগুন দেওয়া হয়। পুলিশ হাসপাতালে ঢুকে একটি অ্যাম্বুলেন্সে আগুন দেওয়া হয়, ভাঙচুর অগ্নিসংযোগ করা হয় আরো ডজনখানেক যানবাহন। হামলা করা হয় প্রধান বিচারপতির বাসভবনে।দৈনিক বাংলা মোড়ে পুলিশ কনস্টেবল আমিরুল ইসলাম পারভেজকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করা হয়। সংঘাতে প্রাণ যায় যুবদলের মুগদা থানার ৭ নম্বর ওয়ার্ডের নেতা শামীম মোল্লার।সংঘর্ষের মধ্যে পণ্ড হওয়া সমাবেশ থেকেই পরদিন সারাদেশে হরতালের ডাক দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ২৯ অক্টোবর সেই হরতালের সকালে গুলশানের বাসা থেকে ফখরুলকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ।