চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারিআমিরাতে বৃষ্টিতে গাড়িতে আটকা পড়ে মারা গেলেন দুই জন সেরেলাক-নিডোয় অতিরিক্ত চিনি, পরীক্ষা করবে বিএফএসএজাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্রভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু
No icon

সবচেয়ে বড় নেটওয়ার্ক তৈরি করেছে বিকাশ

প্রবাসীদের কষ্টার্জিত রেমিট্যান্স সহজে বৈধ পথে প্রিয়জনের কাছে সরাসরি পৌঁছে দিতে এমএফএসের সবচেয়ে বড় নেটওয়ার্ক তৈরি করেছে বিকাশ। ৯০টি দেশ থেকে ৮০টির বেশি মানি ট্রান্সফার সংস্থার মাধ্যমে দেশের ১৬টি বাণিজ্যিক ব্যাংক হয়ে তাঁদের প্রিয়জনের বিকাশ অ্যাকাউন্টে পৌঁছে যাচ্ছে রেমিট্যান্স। এই অনন্য সুবিধার কারণেই ২০২২ সালে প্রবাসীরা স্বজনদের বিকাশ অ্যাকাউন্টে ৪০ কোটি ৭০ লাখ ডলার সমপরিমাণের রেমিট্যান্স পাঠিয়েছেন।অস্ট্রেলিয়া প্রবাসী সাদাত তাঁর মায়ের জন্য সবচেয়ে সহজে টাকা পৌঁছে দিতে বিকাশেই রেমিট্যান্স পাঠান। সাদাতের মা বনানীর বাসিন্দা শাহনাজ হাবিব বলেন, হুট করে আমার বিকাশে একটা বড় অঙ্কের টাকা আসে। আমি ভেবেছি আমার ছেলে হয়তো কোথাও খরচ করা বাবদ এই টাকা পাঠিয়েছে। কিছুক্ষণ পর ফোন করে ছেলে জানায়, এই টাকা শুধু সে আমার জন্য পাঠিয়েছে। আমার যা মন চায় তাই যেন করি। এটা যে কী আনন্দের তা বলে বোঝানো যাবে না। এই আনন্দ আর আমার ছেলের ভালোবাসা আমার কাছে পৌঁছেছে বিকাশের মাধ্যমে।

বিকাশের মাধ্যমে বাবা-মাকে ছেলেমেয়েরা প্রবাস থেকে টাকা পাঠিয়ে নিশ্চিন্ত হতে পারেন যে, এই টাকা উত্তোলন করতে বাবা-মাকে ঘর থেকে বের হয়ে খুব দূরে যেতে হবে না। তেমনই একজন মা ফারহানা আক্তার ডলি। তাঁর ছোট ছেলে কানাডা থাকেন। মা ফারহানা আক্তার দেশে একটি স্কুল পরিচালনা করেন বলে সেই স্কুলের জন্য ছেলে বিদেশ থেকে নিয়মিত টাকা পাঠান। স্কুলের নানা খরচের জন্য এই টাকা বিকাশের মাধ্যমেই তাঁর মা পেয়ে যান।কক্সবাজারের মিজানুর রহমান দক্ষিণ কোরিয়াতে থাকেন। ২০২০ সাল থেকে তিনি বিকাশের মাধ্যমে টাকা পাঠান। মিজানুর রহমান জানান, আমার মা ক্যান্সারের রোগী ছিলেন। একবার ঢাকায় ডাক্তারের কাছে তাঁকে নিয়ে আসা হয়। সেই সময় তাৎক্ষণিক বেশ কিছু টাকার প্রযোজন হয়। বিকাশের মাধ্যমে টাকা পাঠিয়ে দিই। কয়েক মিনিটের মধ্যে আমার বাবা-ভাইয়ের কাছে মায়ের চিকিৎসার টাকা চলে আসে।

এ প্রসঙ্গে বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ বলেন, মোবাইল ফোনে রেমিট্যান্স পাঠানোর সবচেয়ে বড় নেটওয়ার্ক তৈরি করেছে বিকাশ। আর বিকাশে রেমিট্যান্স পাওয়ার পর প্রবাসীর স্বজনরা সহজেই ক্যাশ আউট করতে পারেন; সেন্ড মানি, পে বিল, স্কুলের বেতন, কেনাকাটা, সেভিংস করাসহ অসংখ্য সেবা নিতে পারেন যা তাঁদের জন্য স্বস্তির।২০১৮ সালে বিকাশ অ্যাকাউন্টে রেমিট্যান্স গ্রহণ সেবা চালু হয়। প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত দেশগুলোর শীর্ষস্থানীয় মানি ট্রান্সফার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অংশীদারিত্ব থাকায় প্রবাসীরা এ সেবার প্রতি আগ্রহী হন। বিকাশে রেমিট্যান্সের প্রবৃদ্ধির পরিসংখ্যান বলে দিচ্ছে, প্রবাসী বাংলাদেশিদের আস্থার জায়গা হয়ে উঠছে এটি।