অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়সন্ধ্যায় হাসপাতালে নেওয়া হবে খালেদা জিয়াকেআজ মহান মে দিবসআওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠক আজ সর্বজনীন পেনশনের নিবন্ধন এক লাখ ছাড়াল
No icon

খুলেছে ব্যাংক, শারীরিক দূরত্বের বালাই নেই

করোনা সংক্রমণ রোধে চলছে কঠোর লকডাউন। এর মধ্যেই টানা ৪ দিন বন্ধের পর আজ খুলেছে ব্যাংক ও শেয়ারবাজার। আর ব্যাংক খোলার প্রথম দিনে মূল শাখাগুলোতে গ্রাহক উপস্থিতি তুলনামূলক কম থাকলেও অন্যান্য এলাকাগুলোতে গ্রাহকদের উপস্থিতি বেশি দেখা গেছে। এসময় গ্রাহকরা সংক্রমণ রোধে মাস্ক পড়লেও তাদেরকে শারীরিক দূরত্ব মানতে দেখা যায়নি। মূলত ব্যাংকগুলোতে কোনরকম শারীরিক দূরত্ব মানার বালাই ছিলো না।তবে গত চার দিন ব্যাংক খোলা না থাকলেও কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশে কার্ডের মাধ্যমে লেনদেন, ইন্টারনেট ব্যাংকিং সেবা ও এটিএম বুথগুলো সার্বক্ষণিক চালু ছিলো।সকালে রাজধানীর ব্যাংক পাড়া মতিঝিলে রাষ্ট্রীয় ব্যাংকের মূল শাখাগুলোতে গ্রাহকদের উপস্থিতি কম দেখা গেছে। তবে রাজধানীর অন্য এলাকাগুলোতে ব্যাংকে গ্রাহকদের উপস্থিতি বেশি দেখা গেছে। এর কারণ হিসেবে একজন ব্যাংক কর্মকর্তা বলেন, বিধিনিষেধের কারণে গণপরিবহন বন্ধ। একারণে গ্রাহকরা নিজ এলাকার ব্যাংকের শাখায় যাচ্ছেন।

ব্যাংকের লেনদেন সম্পর্কে কর্মকর্তারা জানান, সংক্রমণ রোধে গ্রাহকদের অনলাইন ব্যাংকিং কার্যক্রমে তারা উৎসাহ দিচ্ছেন। এজন্য এটিএম বুথগুলোতে পর্যাপ্ত টাকা সরবরাহ করা হয়েছে। আর ব্যাংকগুলো বুথ থেকে আগের চেয়ে দ্বিগুণ পরিমাণ টাকা তোলার সুবিধা দিচ্ছে। রাজধানীর মতিঝিলে সুজন আহমেদ নামে একজন গ্রাহকের সঙ্গে কথা হয় বাংলাদেশ জার্নালের। তিনি বলেন, লকডাউন ঘোষণার পর বুথের মাধ্যমে সকল লেনদেন করেছি। কিন্তু বুথে অর্থ শেষ হওয়ায় আজ ব্যাংকে আসতে বাধ্য হয়েছি।শারীরিক দূরত্বের প্রসঙ্গে তিনি বলেন, করোনা সংক্রমণ রোধে সবাই মাস্ক পড়েছেন। কিন্তু এখানে (ব্যাংক) শারীরিক দূরত্ব মানা সম্ভব হচ্ছে না।এদিকে বিধিনিষেধের কারণে গণপরিবহন বন্ধ থাকায় ব্যাংকগুলোর নিজস্ব ব্যবস্থাপনায় কর্মী ও কর্মকর্তাদের আনা নেয়ার কথা ছিলো। তবে বেশিরভাগ কর্মীকে রিকশায় কর্মস্থলে আসতে দেখা গেছে।প্রসঙ্গত, গত ৩০ জুন জারি করা নির্দেশনার পর ব্যাংক ও শেয়ারবাজার চার দিন বন্ধ ছিল। গত ১ জুলাই ক্লোজিং ছুটি, ২-৩ জুলাই সাপ্তাহিক ছুটি এবং ৪ জুলাই বিশেষ ছুটি ছিল।