ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্পআগামী সপ্তাহে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের আভাসশমসের মবিন চৌধুরী আটকজুলাই-আগস্ট গণহত্যার বিচার কার্যক্রম শুরু আজআজ থেকে খুচরা পর্যায়ে ১২ টাকায় মিলবে ডিম
No icon

কোটা সংস্কার আন্দোলনকারীদের প্রতি খোলা চিঠি মুক্তিযোদ্ধাদের

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি নিয়ে আন্দোলনকারী বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাদের প্রতি খোলা চিঠি দিয়েছে বীর মুক্তিযোদ্ধাদের সংগঠন আমরা একাত্তর । চিঠিতে সরকারের কাছে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে নিহতের ঘটনার সুষ্ঠু বিচার দাবি করা হয়েছে। পাশাপাশি নিহতের পরিবারের পাশে আর্থিক সহায়তা নিয়ে দাঁড়ানোর জন্য এবং শিক্ষাঙ্গনে সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের জন্য আহ্বান জানিয়েছে সংগঠনটি। শুক্রবার গণমাধ্যমে আমরা একাত্তরের সভাপতি মাহবুব জামান ও সাধারণ সম্পাদক হিলাল ফয়েজীর পাঠানো এক খোলা চিঠিতে এই আহ্বান জানানো হয়।শিক্ষার্থীদের উদ্দেশে চিঠিতে বীর মুক্তিযোদ্ধারা বলেছেন, আন্দোলনে সহিংসতার স্থান নেই। তোমরা জ্বালাও-পোড়াও ধ্বংসাত্মক অপকর্ম সমর্থন করো না। তোমরা চাও না এই আন্দোলনকে ব্যবহার করে কোনো মহল তাদের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করুক। তার পরও তোমাদের উপস্থিতিতেই তোমাদের ঢাল হিসেবে ব্যবহার করে দিনের পর দিন নির্বিচারে ধ্বংসযজ্ঞ চালিয়ে যেতে দেখেছে দেশবাসী।

একটিবারের জন্যও মুক্তিযুদ্ধবিরোধী স্লোগানের বিরোধিতা করলে না, থামানোর চেষ্টা করলে না এমন দেশদ্রোহী স্লোগান।শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের ইতিহাস জানার আহ্বান জানিয়ে চিঠিতে বলা হয়, তোমাদের ন্যায্য দাবি পূরণ সাপেক্ষে দেশে যখন স্বাভাবিক পরিস্থিতি ফিরে আসবে, যখন তোমরা নির্মোহভাবে ফিরে তাকাবে, কোটা সংস্কার আন্দোলনের গতি প্রকৃতির দিকে। তোমরা স্পষ্টই দেখতে পাবে, কীভাবে মুক্তিযুদ্ধবিরোধী শক্তি বিএনপি-জামায়াত-শিবির পরিকল্পিতভাবে এই আন্দোলনকে ব্যবহার করে দেশকে ভয়ানক নৈরাজ্যের দিকে নিয়ে যেতে চেয়েছিল। দাবি আদায়ের আন্দোলন, সরকারের বিরুদ্ধে আন্দোলন আর সুকৌশলে আন্দোলনের নামে মুক্তিযুদ্ধের বিরুদ্ধে উস্কানিমূলক তৎপরতা কখনোই সমার্থক হতে পারে না। এই ভেদরেখা সচেতনভাবেই স্মরণে রাখা জরুরি।