হজ শেষে দেশে ফিরেছেন প্রায় ১২ হাজার হাজি, মৃত্যু ৪৪খালেদা জিয়ার হৃদযন্ত্রে বসানো হলো পেসমেকারদুপুরের মধ্যে যেসব অঞ্চলে ঝড়ের আভাসরাজধানীতে আজ বন্ধ থাকবে যেসব সড়কঢাকার বাতাস আজ কিছুটা ভালো
No icon

কিছু স্থানে জট থাকলেও নির্বিঘ্ন ঈদযাত্রা

রাত পেরোলেই পবিত্র ঈদুল আজহা তথা কোরবানির ঈদ। বাড়ি ফিরে প্রিয়জনদের সঙ্গে সম্মিলনই শুধু নয়, কিনতে হবে পশুও। আর যাদের পশু কেনা হয়ে গেছে, তাদের তীব্র আকাক্সক্ষা বাড়ি ফিরে একনজর তা দেখার। স্বজনের সান্নিধ্য ও কোরবানির পশুÑ এ দুই আকর্ষণে শহরের মানুষজন ছুটে চলছেন বাড়ির পানে। সরকারি চাকরিজীবীরা আগেই রাজধানী ছেড়েছেন। কিন্তু ব্যবসায়ী ও বেসরকারি কর্মজীবীদের বড় অংশকেই গতকাল ঢাকা ছাড়তে দেখা গেছে। এদিন তাই বাসটার্মিনাল, রেলস্টেশন ও লঞ্চঘাটে ছিল ঘরমুখো যাত্রীর স্রোত। বিকল্প বাহনেও বাড়ি ফিরছেন কেউ কেউ। আগের দিনের মতো গতকালও ছিল গাড়ির চাপ। তবে কিছু স্পটে জট সত্ত্বেও এবারের ঈদযাত্রাকে অনেকটা নির্বিঘ্নই বলা যায়।ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে মৌচাকের তেলিরচালা থেকে কালিয়াকৈর বাইপাস এবং কালিয়াকৈর-নবীনগর সড়কের জিরানী থেকে চন্দ্রা পর্যন্ত গতকাল দুপুরের পর থেকে প্রায় ১০ কিলোমিটার সড়কে থেমে থেমে যানজট সৃষ্টি হয়। যানবাহনের চাপের পাশাপাশিউল্টোপথে অটোরিকশা চলাচল এবং সড়কের বিভিন্ন পয়েন্টে শাখা সড়ক থেকে মহাসড়কে যাত্রী বোঝাই বাস ওঠার কারণেই মূলত এ যানজট। ২০ মিনিটের সড়ক পাড়ি দিতে তাই সময় লেগেছে এক ঘণ্টারও বেশি।

গতকাল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে কোথাও যানজট ছিল না। যার কারণে স্বস্তি ও স্বাচ্ছন্দ্যে বাড়ি ফিরছেন মানুষ। তবে মহাসড়কে রয়েছে যানবাহনের চাপ। যান চলাচল নির্বিঘ্নে রাখতে হাইওয়ে পুলিশ ছিল বেশ তৎপর।ঢাকা থেকে কুমিল্লাগামী যাত্রী কিব?রিয়া জানান, যাত্রাবাড়ী থেকে সকাল ৮টায় বাসে উঠি। এখানে আসতে মাত্র আড়াই ঘণ্টা সময় লেগেছে। পুরো মহাসড়কের কোথাও যানজট নেই। তবে মহাসড়কসংলগ্ন বিভিন্ন বাজারে যানবাহনের কিছুটা ধীরগতি রয়েছে।ঢাকা থেকে সিলেটের পথেও যান চলাচল ছিল স্বাভাবিক। তবে সাভার এলাকায় যানবাহনের সংকট দেখা গেছে। সিরাজগঞ্জের পথে ছিল স্বস্তি।ব্যক্তিগত গাড়িতে ঢাকার মিরপুর থেকে ৪ ঘণ্টায় সিরাজগঞ্জ পৌঁছেছেন মামুন। তিনি বলেন, স্বাভাবিক সময়ে আসতে ৩ ঘণ্টা লাগে। সে হিসাবে ঈদে ৪ ঘণ্টা খুব বেশি সময় নয়। রাস্তায় তেমন যানজট ছিল না। তবে কিছু জায়গায় ধীরগতি ছিল।

মানিকগঞ্জের পাটুরিয়া ও আরিচা ঘাটে ঈদে ঘরমুখী যাত্রীদের চাপ বেড়েছে। তবে যানবাহনে তেমন জট সৃষ্টি হয়নি। গতকাল সকাল থেকেই এ দুই ঘাটে পারের অপেক্ষায় শত শত যাত্রী আসে। তবে কোনো প্রকার ভোগান্তি ছাড়াই ফেরি-লঞ্চে এসব যাত্রী পার হয়ে যায়।সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল বলেন, কোথাও কোনো যানজট হচ্ছে না বলে লাভ নেই। কিন্তু ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়নি। আশা করি, সামনের দিনগুলো ভালো যাবে।গতকাল শনিবার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ধীরগতির পশুবাহী গাড়ি, সড়কের পাশে পশুর হাট একটা সমস্যা। যানজটের জন্য রাস্তা কোনো সমস্যা নয়। এবার সড়কে অনেক বেশি যানবাহন। যানবাহনের ভিড়টা অনেক বেশি। আজ ও আগামীকাল গার্মেন্টস ছুটি হলে কোনো কোনো জায়গায় চাপ বাড়তে পারে।

শেষ মুহূর্তে লঞ্চে ভিড়

গত কয়েক দিনের তুলনায় গতকাল লঞ্চে যাত্রীর চাপ বেড়েছে। সকাল থেকেই রাজধানীর প্রধান নদীবন্দর সদরঘাটে ছিল জনস্রোত। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড়ের মাত্রাও বাড়তে থাকে। দেশের দক্ষিণের পথে রওনা দিতে নারায়ণগঞ্জ, সাভার ও গাজীপুর থেকেও অনেকে সদরঘাটে ভিড় করেন।যাত্রীর চাপ সামাল দিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) দায়িত্বরতদের তৎপর দেখা গেছে। সংস্থাটির তথ্য অনুযায়ী, গতকাল সন্ধ্যা ৭টা পর্যন্ত ঢাকা থেকে দেশের বিভিন্ন গন্তব্যে ৮০টি লঞ্চ ছেড়ে গেছে। আর ৯৫টি লঞ্চ ঢাকায় এসেছে।