মালদ্বীপের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক চায় বাংলাদেশ: প্রধান উপদেষ্টাবৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হতে দেরিটানা বৃষ্টিতে পানি বাড়ছে তিস্তায়, বন্যার শঙ্কানিউইয়র্ক থেকে ঢাকার পথে প্রধান উপদেষ্টাযুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় হেলেনের আঘাতে নিহত ৪৬
No icon

খালেদা জিয়ার হৃদযন্ত্রে বসানো হলো পেসমেকার

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়েছে। রবিবার রাজধানীর এভারকেয়ার হাসপাতালে সফল অস্ত্রপাচারের মাধ্যমে এটি স্থাপন করা হয় বলে জানিয়েছেন চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ডা. এজেডএম জাহিদ হোসেন।জাহিদ হোসেন বলেন, বেগম খালেদা জিয়ার জন্য গঠিত মেডিকেল বোর্ডের পরামর্শক্রমে আজ বিকেল ৪টায় ম্যাডামের হার্টে পারমেনেন্ট পেসমেকার সফলভাবে বসানো হয়েছে। বর্তমানে তাকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে (সিসিইউ) নিবিড় পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকেরা।খালেদা জিয়া এখন শঙ্কমুক্ত কিনা জানাতে চাইলে ডা. জাহিদ বলেন, ৭২ ঘণ্টা পর বলা যাবে।চিকিৎসকরা জানান, পেসমেকার হলো এমন এক ধরনের ডিভাইস যেটি অনিয়ন্ত্রিত হৃৎস্পন্দন নিয়ন্ত্রণ করে। এটি হৃদযন্ত্র নিয়মিত ছন্দে চলতে সাহায্য করে। হৃদযন্ত্রের স্পন্দন ঠিকমতো চলছে কিনা তা তদারকি করে।

খালদা জিয়ার মেডিকেল বোর্ডের একজন চিকিৎসক জানান, খালেদা জিয়ার হৃদরোগের সমস্যা আগে থেকেই ছিল। হার্টে ব্লক ছিল, একটা স্টেন্টও লাগানো ছিল। এর মধ্যে গত শুক্রবার গভীর রাতে তার হৃদযন্ত্র হঠাৎ বন্ধ হয়ে যায়। এরপর গভীর রাতে দ্রুত তাকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়া হয়। এছাড়া খালেদা জিয়ার অন্য সমস্যাগুলোও প্রকট আকার ধারণ করে। পুরো চেকআপ এবং সবকিছু পর্যালোচনা করে মেডিকেল বোর্ডের সিদ্ধান্তে পেসমেকার বসানো হয়।এর আগে, গত শুক্রবার রাত সাড়ে ৩টার দিকে হঠাৎ শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় খালেদা জিয়াকে অ্যাম্বুলেন্সে করে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। তারপর তাকে সিসিইউতে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়।এদিকে, বিএনপি চেয়ারপারসনের আরোগ্য কামনায় ঢাকাসহ দেশের সকল মহানগর ও জেলায় দোয়া মাহফিলের আয়োজন করে বিএনপি।