ঈদের ছুটি শেষে রাজধানীতে ফিরছে মানুষসৌদি আরবে ৫৫০ হজযাত্রীর মৃত্যুআজ থেকে নতুন সূচিতে অফিসশিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি এক সপ্তাহ কমতে পারেযে সব অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড় হতে পারে
No icon

বিশ্বকাপ ভেন্যুতে নামছে বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের সঙ্গে একবার পরীক্ষা দেওয়া হয়ে গেছে বাংলাদেশের, যে পরীক্ষায় পাস মার্ক তুলতে ব্যর্থ হয়েছেন নাজমুল হোসেন শান্তরা। স্বাগতিক যুক্তরাষ্ট্রের কাছে তিন ম্যাচ টি২০ সিরিজ ২-১ ব্যবধানে হেরে মাথা হেট করেছে। অখ্যাত একটি দলের কাছে সিরিজ হার অনেক প্রশ্নের জন্ম দিয়েছে। বিশেষ করে টি২০তে বাংলাদেশের সক্ষমতা ও বিশ্বকাপে আশা ভঙ্গের সুর বাজতে শুরু করেছে!যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারের পর সমর্থকদের ভরসার জায়গায় নেই বাংলাদেশ। তারা আর বিশ্বাস করে না বিশ্বকাপে ভালো করতে পারবে টাইগার বাহিনী। তবে ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন, স্বাগতিকদের কাছে পরাজয়ে বাস্তবতা উপলব্ধি করতে পারছে বাংলাদেশ। বিশ্বকাপ নিয়ে শেষ মুহূর্তের পরিকল্পনা ঢেলে সাজাতে পারবেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। আজ সে পরিকল্পনার মহড়া হয়ে যাবে বিশ্বকাপ ভেন্যু ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে অফিসিয়াল গা-গরমের ম্যাচে। বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় মুখোমুখি হবে তারা।হিউসটনের প্রেইরি ভিউ কমপ্লেক্সের সঙ্গে গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামের মৌলিক পার্থক্য হলো উইকেট এবং আউটফিল্ডে। বাংলাদেশ দলের ম্যানেজার রাবীদ ইমাম ডালাস থেকে ফোনে জানান, গ্র্যান্ড প্রেইরি দেখে মনে হবে অস্ট্রেলিয়ার ক্রিকেট ভেন্যুর মতো। তাঁর মতে, এই মাঠ দেখেই ভালো লাগে। পুরো আউটফিল্ড সবুজ। পিচে ঘাস আছে। স্পোর্টিং উইকেট হওয়ার সম্ভাবনা বেশি। ভালো খেলা হবে।

বাংলাদেশ যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচটি জিতলেও আসল পরীক্ষা দেওয়ার বাকি আছে। শেষ ম্যাচে মূল একাদশের চারজন ক্রিকেটারকে বিশ্রামে রেখে খেলেছে স্বাগতিকরা। অনেকটা দ্বিতীয় সারির দলের বিপক্ষে খুব সহজেই ম্যাচ জিতেছে বাংলাদেশ। ১০৪ রানে বেঁধে ফেলে ১১.৪ ওভারে ১০৮ রান করে ১০ উইকেটে ম্যাচ জিতেছে। বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান সেদিন দুর্দান্ত বোলিং করেন। ছয় উইকেট নিয়ে ম্যাচ জয়ের পথ সহজ করে দেন। ওপেনিং জুটিও ছন্দে ছিল। সৌম্য সরকার ও তানজিদ হাসান তামিম ১০৮ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন। আশা করা হচ্ছে, গা-গরমের ম্যাচে প্রভাব বিস্তার করে খেলতে সক্ষম হবে বাংলাদেশ।যুক্তরাষ্ট্রের বিপক্ষে আগে তিন ম্যাচ খেললেও আজকের ম্যাচের গুরুত্ব সেগুলোর থেকে আলাদা। কারণ এই ম্যাচটি বিশ্বকাপের মূল ভেন্যুতে হবে। ৮ জুন (যুক্তরাষ্ট্রে ৭ জুন) যেখানে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। ডালাসের এই মাঠে দু দিন অনুশীলনেরও সুযোগ পেয়েছে বাংলাদেশ। রোববার ছিল ঐচ্ছিক অনুশীলন। গতকাল সোমবার ছিল পুরো দলের। নতুন কন্ডিশনে নিজেদের মানিয়ে নিয়ে সেরাটা উজাড় করে খেলার চেষ্টা থাকবে শান্তদের। কারণ এই ম্যাচ থেকে বিশ্বকাপের জন্য অনেক কিছু নেওয়ার আছে। ভেন্যুর পরিচিতি বুঝে কন্ডিশন বুঝে নেওয়া। দলের মধ্যে আত্মবিশ্বাস ফেরানো এবং দেশের মানুষের কাছে ঘুরে দাঁড়ানোর বার্তা পৌঁছে দিতে হবে সাকিব আল হাসানদের।

গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামের অতীত রেকর্ড ঘেটে দেখা গেছে, মেজর লিগে রানের উইকেট গড়া হয়েছিল। গড়ে ১৯০ প্লাস রান হয়। এই ভেন্যুতে ভালো করার উপায় হলো বড় স্কোর করা। ১৯০ বা ২০০ রান করা গেলে বোলারদের কাজ সহজ হবে। সে ক্ষেত্রে টপঅর্ডার থেকে মিডল অর্ডার ব্যাটারদের দায়িত্ব নিয়ে খেলতে হবে। বোলিং ইউনিটকেও নিয়ন্ত্রিত বোলিং করতে হবে। বিশ্বকাপ ভেন্যুতে আজ তারই পরীক্ষা হবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে। প্রবাসী জাতীয় দলের সাবেক ক্রিকেটার গোলাম নওশের প্রিন্সও গুরুত্ব দিয়েছেন ব্যাটিংয়ের ওপর।