নুরের নতুন রাজনৈতিক দল ' বাংলাদেশ গণ অধিকার পরিষদ'বিশ্বের সবচেয়ে লম্বা নারীবিতর্কিত ব্যক্তির নামের প্রতিষ্ঠান এমপিও নয়ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশসৌদি আরবে করোনা সংক্রান্ত বিধিনিষেধে শিথিলতা
No icon

জিম্বাবুয়েকে ৪৭৭ রানের বড় লিড দিলো বাংলাদেশ

হারারে টেস্টে স্বাগতিক জিম্বাবুয়েকে জয়ের জন্য ৪৭৭ রানের লক্ষ্য দিয়েছে সফরকারী বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ১ উইকেট হারিযে বাংলাদেশ সংগ্রহ করে ২৮৪ রান। নাজমুল হোসেইন শান্ত ১১৭ এবং সাদমান ইসলাম অপরাজিত ছিলেন ১১৫ রানে।ম্যাচে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন সাদমান। এরপর শান্তও তার নিজের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নেন। মাত্র ১ বা ২ উইকেট হারিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে এত বিশাল লিড এর আগে মাত্র দুটি দল পেয়েছিল। প্রথমবার ২০০৬ সালের নভেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়া ৬৪৭ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করেছিল। এরপর ২০১৬ সালের জুলাইয়ে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ড পেয়েছিল ৫৬৪ রানের লিড। দ্বিতীয় ইনিংসে দলীয় ৮৮ রানে ওপেনার সাইফ হাসান (৪৩) বিদায় নেওয়ার পর থেকে হাল ধরেন সাদমান ও শান্ত। এর মধ্যে সাদমান নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নিতে খেলেন ১৮০ বল, চারের মার ৮টি।

সাদমানের পর সেঞ্চুরির দেখা পান শান্তও। ১০৮ বলে সেঞ্চুরি করার পর ১১৭ রান নিয়ে অপরাজিত থেকে মাঠ ছাড়েন এই বাঁহাতি। এই সময়ে তিনি বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটের এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ডে তামিম ইকবালের পরে জায়গা করে নিয়েছেন। শান্ত ৫টি চারের বিপরীতে মোট ৬টি হাঁকান। এর আগে তামিম ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ৭টি ছক্কা হাঁকিয়েছিলেন।

শান্ত ও সাদমান মিলে ১৯৬ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন। ইনিংসের ৬৮তম ওভারের চতুর্থ বলে শুম্বার বলে শান্ত ছক্কা হাঁকানোর পর ইনিংস ঘোষণার সিদ্ধান্ত নেন অধিনায়ক মুমিনুল হক।

এর আগে তৃতীয় দিন কোনো উইকেট না হারিয়ে ৪৫ রানে শেষ করে বাংলাদেশ। যেখানে মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের ঘূর্ণিতে জিম্বাবুয়ে নিজেদের প্রথম ইনিংসে ২৭৬ রানে গুটিয়ে যায়। বাংলাদেশ প্রায় ১৯২ রানের লিড। আর প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিল ৪৬৮ রান।