NEWSTV24
চায়ের সঙ্গে রোজ টোস্ট বিস্কুট খেয়ে নিচ্ছেন , কতটা অপকার এই টোস্ট বিস্কুটে?
শনিবার, ১৪ জানুয়ারী ২০২৩ ২৩:২৯ অপরাহ্ন
NEWSTV24

NEWSTV24

কতটা উপকার বা কতটা অপকার এই টোস্ট বিস্কুটে? এই রাস্ক যা ক্ষুধা দমন করে তা স্বাস্থ্যেরও ক্ষতি করে সেটা কি জানা আছে আপনার? সন্ধ্যার চা হোক বা সকালের ব্রেকফাস্ট, অনেকেই চায়ের সঙ্গে খেতে পছন্দ করেন মুচমুচে টোস্ট বিস্কুট।আসলে, রাস্ক বা টোস্ট বিস্কুট খেলে ক্ষুধা নিরাময় হয় আর এই মজাদার স্বাদও খেতে ভাল লাগে তাই খাওয়া হয়ে যায় নেশার মতো। কিন্তু প্রকৃতপক্ষে, কতটা উপকার বা কতটা অপকার এই টোস্ট বিস্কুটে? এই রাস্ক যা ক্ষুধা দমন করে তা স্বাস্থ্যেরও ক্ষতি করে সেটা কি জানা আছে আপনার? বিশেষ করে যখন চায়ের সঙ্গে টোস্ট খাওয়া হয়ে থাকে, তখন তা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর প্রমাণিত হতে পারে। এগুলো নিয়মিত সেবন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। রাস্কে অতিরিক্ত গ্লুটেন, পরিশোধিত ময়দা এবং চিনি থাকে যা স্বাস্থ্যের জন্য ভাল বলে মনে করা হয় না। এই ধরণের টোস্ট বিস্কুট চায়ের সঙ্গে খেলে ব্লাড সুগার বাড়তে পারে। রক্তে শর্করা বাড়তে পারে। রাস্ক অনেক শারীরিক সমস্যা সৃষ্টি করতে পারে, এর কারণ হল রিফাইন্ড তেল, ময়দা, চিনি, আটা, যা প্রায়শই রাস্ক তৈরিতে ব্যবহৃত হয় এবং যার গুণমান ভাল নয়। এই ধরনের রাস্ক সেবনে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে এবং ডায়াবেটিসের ঝুঁকি হতে পারে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা | কোষ্ঠকাঠিন্য সমস্যা
নিয়মিত টোস্ট বিস্কুট খাওয়ার মাধ্যমে, এটি আপনার অন্ত্রে খারাপ ব্যাকটেরিয়া বৃদ্ধিতেও সাহায্য করে, যা প্রতিরোধ ক্ষমতাও দুর্বল করতে পারে। এর কারণে হজমের সমস্যা হওয়ার আশঙ্কাও থাকে। এর পাশাপাশি পুষ্টির শোষণও ঠিকমতো হয় না। বেশি রাস্ক খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। বিস্কুট খাওয়া খাবারের লোভ বাড়াতে পারে, যার কারণে ওজন বাড়ার ভয় থাকে। যেহেতু রাস্ক বা টোস্ট বিস্কুটে বেশি পরিমাণে চিনি এবং পরিশোধিত ময়দা থাকে, তাই এটি স্থূলতার কারণও হতে পারে। কোন পুষ্টি ধারণ করে না:
রাস্কে কোনও পুষ্টি উপাদান নেই। এটি শরীরে প্রদাহ বাড়ায়। রাস্ক মিহি ময়দা থেকে তৈরি করা হয়, যাতে ফাইবার বা অন্যান্য পুষ্টি থাকে না। এছাড়াও, এটিকে আরও টেকসই করতে, এতে কিছু রাসায়নিকও যুক্ত করা হয়, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।