তানজানিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ১৫৫মাসের শুরুতে বৃষ্টির আভাস, গরম কমা নিয়ে সংশয়ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রআগামীকাল ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণশপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
No icon

চাকরিতে প্রবেশের বয়সসীমা ন্যূনতম ৩৫ করার দাবি

সকল প্রকার চাকরিতে প্রবেশের বয়সসীমা ন্যূনতম ৩৫ বছর করাসহ সাত দফা দাবি জানিয়েছে স্বদেশী গণতান্ত্রিক আন্দোলন । শুক্রবার বিকেলে রাজধানীর শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এসব দাবি জানান সংগঠনটির নেতৃবৃন্দ।তাদের অন্যান্য দাবিগুলো হলো- সরকারি সকল প্রকার চাকরি চুক্তিভিত্তিক নিয়োগ ব্যবস্থায় করা, উচ্চশিক্ষিত বেকার ও কর্মহীন সকল বয়সী বেকারদের বেকার ভাতা দেওয়া, বেকারদের কর্মসংস্থান ও উদ্যোক্তা সৃষ্টিতে বিনা সুদে ১০ লক্ষ টাকা থেকে ১০ কোটি টাকা পর্যন্ত ঋণ সুবিধার ব্যবস্থা করা, অর্থপাচার রোধে আইন করে 'দ্বৈত নাগরিকত্ব বাজেয়াপ্ত করা, বেসরকারি চাকরির নির্দিষ্ট কর্মঘণ্টা ও বেতন ভাতাসহ সকল বিষয়ে গ্রহণযোগ্য নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করা এবং প্রশ্নপত্র ফাঁস বন্ধ করা, একই দিন ও সময়ে একাধিক নিয়োগ পরীক্ষা না নেওয়া, সকল নিয়োগ পরীক্ষার ফি সর্বোচ্চ ১০০ টাকা ধার্য করাসহ নিয়োগ প্রক্রিয়ায় সকল প্রকার জালিয়াতি ও দুর্নীতি বন্ধ করা।

সংগঠনটির আহ্বায়ক সাখাওয়াত হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব মো. আলআমিন রাজু, জাতীয় সমন্বয়ক ইফতেখার চৌধুরী, মোহাম্মদ তানভীর হোসাইন, ইউসুফ জামিল বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের সাবেক আহ্বায়ক সোনিয়া চৌধুরী প্রমুখ।সমাবেশে আলআমিন রাজু বলেন, বছরে গড়ে প্রায় ৬৫ হাজার কোটি টাকা পাচার হচ্ছে সরকারের মদদেই, তাতে তীব্র বেকার সমস্যা সৃষ্টি হয়েছে, এদিকে সরকারের কোন ভ্রুক্ষেপ নেই। হবেই বা কী করে? এখনতো নির্বাচন করতে ভোটের প্রয়োজন হয় না। আগামী নির্বাচনের আগেই যদি চাকরিতে প্রবেশের বয়সসীমা ন্যূনতম ৩৫ ও শর্তসাপেক্ষে উন্মুক্তসহ বেকারদের ৭ দফা বাস্তবায়ন না করা হয়, তাহলে দেশব্যাপী বেকাররা তাদের ন্যায্য অধিকারের জন্য রাজনৈতিকভাবে মোকাবিলা করে সমুচিত জবাব দেবে।

ইফতেখার চৌধুরী বলেন, এর পাশাপাশি দেশে শিল্পায়ন করতে হবে। কল কারখানা করতে হবে। তাতে দেশে কর্মসংস্থান সৃষ্টি হবে।মোহাম্মদ তানভীর হোসাইন বলেন, করোনাকালীন সময়ে আমাদের জীবন থেকে দুই বছর নষ্ট হয়েছে। এছাড়া পূর্বের ৩-৪ বছরের সেশনজট তো আছেই। তাই সবদিক বিবেচনা করে সকল প্রকার চাকরিতে প্রবেশের বয়স ন্যূনতম ৩৫ ও শর্তসাপেক্ষে উন্মুক্ত হওয়া এখন সময়ের দাবি।সাখাওয়াত হোসেন ভূঁইয়া বলেন, করোনাকালে অনেকের চাকরি চলে গেছে। শিল্প কারখানা বন্ধ হওয়ায় অনেকে কর্মসংস্থান হারিয়েছে। বেকারত্বের কারণে অনেকে চুরি, ডাকাতি, ছিনতাইয়ের সঙ্গে যুক্ত হচ্ছে। চাকরিতে বয়সসীমা বৃদ্ধির কথা আওয়ামী লীগের ইশতেহারে ছিল। তাই সরকারকে বলব, যদি জনবান্ধব হন তাহলে ন্যায্য দাবি হিসেবে এটিকে গ্রহণ করুন। জনগণকে নিয়ে ভাবুন।