ঢাকায় ১৬ প্লাটুন আনসার মোতায়েনশিক্ষার্থীদের ধন্যবাদ জানাল ঢাবি কর্তৃপক্ষআমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবেঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস বৃহস্পতিবার বন্ধ থাকবেআজ সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি
No icon

মক্কার গ্র্যান্ড মসজিদে ঘুমানো এবং শোয়া থেকে থেকে বিরত থাকার নির্দেশনা

প্রতিদিন লাখ লাখ মুসলিম ওমরাহ পালন করতে মক্কার গ্র্যান্ড মসজিদে জমায়েত হন। তারা পবিত্র কাবাঘর প্রাঙ্গণে ওমরাহর আনুষ্ঠানিকতা পালন করেন। এ সময় ক্লান্ত হয়ে অনেকে মসজিদের আঙিনায় ঘুমিয়ে পড়েন। এখন আর সেই সুযোগ থাকছে না। সম্প্রতি এ নিয়ে বিশেষ নির্দেশনা জারি করেছে সৌদি কর্তৃপক্ষ।  

গত ৫ আগস্ট এক বিবৃতিতে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় ওমরাহযাত্রীদের জন্য বেশ কিছু নির্দেশনা প্রকাশ করে। তাতে মুসল্লি ও ওমরাহযাত্রীদের মসজিদুল হারামে হেলান দেওয়া এবং শোয়া থেকে থেকে বিরত থাকার নির্দেশনা দেওয়া হয়। বিশেষত মসজিদের করিডোর, নামাজের স্থান, জরুরি গাড়ি ও শারীরিকভাবে অক্ষমদের যান চলাচলের নির্ধারিত পথে এমন কাজ থেকে বিরত থাকতে বলা হয়। 

এর আগে মন্ত্রণালয়ের পক্ষ থেকে গ্র্যান্ড মসজিদের মুসল্লিদের ভিড় ও ধাক্কাধাক্কি এড়িয়ে চলতে বলা হয়। তা ছাড়া চলাচলের ক্ষেত্রে নারী ও বয়ষ্কদের অগ্রাধিকার দেওয়ার অনুরোধ জানানো হয়। এসব কাজে নিরাপত্তারক্ষীদের সহযোগিতা করার আহ্বান জানানো হয়। 

সূত্র : সৌদি গেজেট