ব্যাংক আলফালাহর ব্যবসা অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়াআজ এক ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট সেবাথাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রীআনাড়ি হাতে ২০ টন ট্রাক, ফের সড়কে ঝরল ১৪ প্রাণইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র
No icon

বিশ্বসেরার তালিকায় দেশের চার বিশ্ববিদ্যালয়

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় জায়গা পেয়েছে দেশের চারটি বিশ্ববিদ্যালয়। এগুলো হলো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও নর্থসাউথ বিশ্ববিদ্যালয়। যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারলি সায়মন্ডস (কিউএস) এ তালিকা প্রকাশ করে থাকে। কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র ;্যাংকিংস-২০২২ শীর্ষক বিশ্বসেরা ১ হাজার ৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বুয়েট ও ঢাবির অবস্থান ৮০১-১০০০তমের মধ্যে। এ নিয়ে টানা চারবার কিউএস র ;্যাংকিংয়ে ৮০১-১০০০তমের মধ্যে জায়গা করে নিল বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়। তালিকায় প্রথমবারের মতো স্থান করে নিয়েছে ব্র্যাক ও নর্থসাউথ বিশ্ববিদ্যালয়।

তালিকায় বিশ্ববিদ্যালয় দুটির অবস্থান ১০০১-১২০০-এর মধ্যে। একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাতের ভিত্তিতে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র ;্যাংকিং করে প্রতিষ্ঠানটি। ২০১২ সালে কিউএসের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৬০১-এর মধ্যে। ২০১৪ সালে তা পিছিয়ে ৭০১তম অবস্থানের পরে চলে যায়। ২০১৯ সালের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান আরও পেছনের দিকে চলে যায়। গত ১০ বছরের মতো এবারও তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। এ ছাড়া ২০২২ সালের তালিকায় শীর্ষ পাঁচে রয়েছে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ ও হার্ভার্ড ইউনিভার্সিটি।