‘সরকারি কর্মচারীদের দেশপ্রেম ও জনসেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে’ভাসানচর থেকে পালানো ১৪ রোহিঙ্গা আটকঢাকার সঙ্গে একমাত্র যোগাযোগ উড়োজাহাজেবুয়েটের ভর্তি পরীক্ষা স্থগিত ‘যুদ্ধের চেয়ে ৪ গুণ বেশি মার্কিন সেনা মারা গেছে আত্মহত্যায়’
No icon

প্লাস্টিকের ফুল আমদানিবন্ধে ফুলচাষিদের মানববন্ধন

দেশের বাইরে থেকে প্লাস্টিকের ফুল আমদানি ও দেশে প্লাস্টিকের ফুল উৎপাদন বন্ধসহ পাঁচ দফা দাবি জানিয়ে মানববন্ধন করেছেছেন সাভারের ফুলচাষিরা। শনিবার দুপুর ১২টার দিকে দেড়শতাধিক ফুলচাষা সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায় মানবন্ধনের মাধ্যমে দাবিগুলো জানান। ফুলচাষিদের অভিযোগ, বর্তমানে ৩০ লাখ লোকের কর্মসংস্থান ও বাৎসরিক ১২০০ কোটি টাকার আভ্যন্তরীণ ফুলের বাজার রয়েছে। কোনো এক কুচক্রীমহল এই কর্মসংস্থান ও কাঁচা ফুলের বাজার নষ্ট করতে দেশের বাইরে থেকে প্লাস্টিকের ফুল আমদানি করছে। এতে করে তাজা ফুলচাষিরা তাদের কাঁচা ফুল বাজারে বিক্রি করতে নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন।

 

তাই ফুলচাষ দিন দিন কমে যাওয়ায় কাঁচা ফুলশিল্প পড়েছে হুমকির মুখে। তাই তাদের দাবি- অবিলম্বে চীন থেকে প্লাস্টিকের ফুল আমদানি বন্ধ করতে হবে, দেশের ফুলশিল্প রক্ষায় পদক্ষেপ গ্রহণ করতে হবে, ফুলশিল্পের প্রসার বাড়াতে কীটনাশক ও আনুসাঙ্গিক কৃষি উপকরণ সহজলভ্য করতে হবে, প্রচারণার মাধ্যমে বিদেশে ফুল রপ্তানির সুযোগ করতে হবে এবং দেশের ফুল সুষ্ঠু বিপণনের জন্য ঢাকায় কেন্দ্রীয় পাইকারি ফুলের বাজার স্থাপন করতে হবে বলে দাবি জানান চাষিরা। গোলাপ ফুলচাষি ও ব্যবসায়ী আলমগীর হোসেন বলেন, চার বছর আগেও তিনি ছয় বিঘা জমিতে ফুল চাষ করতেন। কিন্তু এখন দুই বিঘা জমিতে ফুল চাষ করছেন। এর কারণ শুধুই প্লাস্টিকের ফুলের সহজলভ্যতা। এ ফুলের কারণে মানুষ এখন আর তাজা ফুল ক্রয় করে না। তাঁর মতো অনেক ফুলচাষিই এখন ফুল চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। তাই প্লাস্টিকের ফুল আমদানি বন্ধ করতে সরকারের কাছে জোর দাবি জানান তিনি।