তীব্র তাপপ্রবাহ: ৭ দিন স্কুল বন্ধের দাবি ভেজাল নকল পণ্যে সর্বনাশতাপমাত্রা আরও বাড়তে পারেতাপপ্রবাহ আরও কত দিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তরচুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারি
No icon

কালো চুল পেকে সাদা হয় কেন? গবেষণায় মিলল চাঞ্চল্যকর তথ্য

বয়সের সঙ্গে সঙ্গে চুল তো পাকেই। কিন্তু কালো চুল কেন পেকে সাদা হয়ে যায় তা ভেবে দেখেছেন কি? এখন তো অনেকের কম বয়সেই চুল পেকে যাচ্ছে। এই অকাল পক্কতা ঠেকানোর উপায় কি কিছু আছে? কি বলছে সাম্প্রতিক গবেষনা? চুল কেন পাকে জানুন। মনে মনে নিজেকে যতই তরুন ভাবুন, সময়ের সঙ্গে চুলে পাক ধরবেই- এটাই যেন ভবিতব্য। এখন অবশ্য অনেকের অল্প বয়সেও চুল পাকছে। গবেষনা বলছে, কম বয়স থেকে যত্ন নিলে চুল পাকা দীর্ঘদিন আটকে রাখা সম্ভব। ঘরোয়া পদ্ধতিতেই মিলবে ঘন কালো কুচকুচে চুল।

গবেষকরা বলছেন, চুলের রঙ ঠিক করে মেলানোসাইট কোষ। একটা বয়সের পর থেকে চুলের ফলিকলের মধ্যে এই মেলানোসাইট কোষ আটকে যায়। তখন সেই কোষে আর রঙ্গক উৎপন্ন হয় না। তখন চুল পাকতে শুরু করে। ইঁদুরের রোমের প্রতিটি কোষ এক এক করে পরীক্ষা করে এই সিদ্ধান্তে এসেছেন গবেষকরা। দেখা গেছে, সবার আগে মেলানোসাইট কোষ কার্যক্ষমতা হারায়। তার ফলেই চুলে পাক ধরতে শুরু করে। মানবশরীরের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে।

এখন চুল পাকার ব্যাপারটা যেন বয়স মানছে না। কম বয়সেই অনেকের চুল পেকে যাচ্ছে। আশেপাশে এমন অনেকেই আছেন যাদের অল্পবয়সে চুল পাকা শুরু হয়েছে। এইজন্য অনিয়মিত জীবনযাপনকে দায়ি করছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, নানা কারণে শরীর বিশ্রাম পাচ্ছে না। অনেকে ঘুমোতে যাচ্ছেন অনেক রাতে, উঠছেন অনেক বেলায়। অনেকেই জাঙ্ক ফুডের ওপর আস্থা রাখছে বেশি। আবার অনেকে পেটের সমস্যায় ভুগছেন।

ডাক্তারের পরামর্শ ছাড়াই মুঠো মুঠো ওষুধ খাচ্ছেন। এসব অকালে চুল পাকার অন্যতম কারণ। বিশেষজ্ঞদের মতে, সাধারণত মাথার চামড়ায় পর্যাপ্ত ভিটামিন ও মিনারেল এর অভাবে চুল পাকতে শুরু করে। পাকা চুল ঢাকতে সাময়িক সমাধান হিসেবে অনেকে কলপ করে থাকেন। তবে এতে চুল একেবারে কালো হয় না। আবার কলপের উপাদান নিম্নমানের হলে তা মাথার চামড়ার ক্ষতি করতে পারে। প্রাকৃতিক উপায়ে ঘরে থাকা নানা উপাদান থেকে এই চিকিৎসা উপকরণ তৈরী করা সম্ভব। যেমন আমলকি ও লেবু। চামড়ার ইনফেকশন আটকায় এই দুই ফল। আবার মাথার চামড়ার জন্য প্রয়োজনীয় ভিটামিন যোগান দেওয়ার ক্ষেত্রে এই দুটো ফলের জুড়ি নেই।

অকালে চুল পাকা রোধের জন্য আমলকির গুঁড়ো লেবুর রসের সাথে মিশিয়ে প্রতিদিন মাথার চামড়ায় ম্যাসাজ করুন। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেললেই হবে। তেমনই পেঁয়াজ বাটা চুল পাকা রোধের অত্যন্ত কার্যকরী। পেঁয়াজ বেটে নিয়ে প্রতিদিন কিছুক্ষণ মাথার চামড়ায় ও চুলে ম্যাসাজ করতে হবে। এতে অল্প কয়েকদিনের মধ্যেই পাকা চুল কালো হয়ে যাবে। আবার চুলের যত্নে নারকেল তেলের কোনও জুড়ি নেই। পাকা চুলের হাত থেকে রেহাই পেতে প্রতিদিন চার চা চামচ নারকেল তেলের সাথে আড়াই চা চামচ লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় এবং মাথার চামড়ায় লাগান। দুই সপ্তাহের মধ্যেই পাকা চুল কালো হয়ে উঠবে। চুলের যত্নে গাজরও বেশ কার্যকরী ভূমিকা রাখতে পারে। প্রতিদিন এক গ্লাস করে গাজরের রস পান করলে পাকা চুলের প্রতিকার মিলবে। এই জুস শরীরকেও সুস্থ রাখবে।

চুল পাকা আটকাতে বিশেষ কার্যকর তিল বীজ গুঁড়ো ও বাদাম তেলের মিশ্রণও। মনে রাখতে হবে, প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম। সাধারণত পুষ্টিহীনতা, টেনশন, অবসাদ, ঘুম কম হওয়া এগুলোর কারণে অল্প বয়সে চুল পাকতে পারে।