আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসএপ্রিলে ৪৩ বছরের মধ্যে সবচেয়ে কম বৃষ্টি অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টিবজ্রসহ শিলা বৃষ্টি হতে পারে যেসব অঞ্চলে আজ শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন
No icon

নিউমার্কেটে ক্রেতাদের হয়রানি বন্ধ হোক

নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের টানা দুই দিনের সংঘর্ষে চারদিকে সমালোচনার ঝড় বইছে। এ পর্যন্ত দুজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। অনেকেই মার্কেটটি বর্জনের আহ্বানও জানিয়েছেন। ঘটনার পর থেকেই সরব সামাজিক যোগাযোগমাধ্যম। এতে একটি বিষয় খুব জোরালোভাবে উঠে এসেছে। তা হচ্ছে নিউমার্কেটের ব্যবসায়ীরা ক্রেতাদের হয়রানি করে থাকেন। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই হয়রানির বিষয়টি তুলে ধরেছেন। মুনশি মুহাম্মদ আরমান গত বছর শীতের সময় হুডি কিনতে গিয়ে হয়রানির শিকার হয়েছিলেন। ওই গল্প বিস্তারিত না-ই বা বললাম। পণ্য পছন্দ না হলে অন্য দোকানে যেতে চাইলে ঝামেলা শুরু হয়। শেষমেশ দোকানি রেগে গিয়ে বলে- এখন বিদায় হ, না হয় খবর আছে। আরমান কাছে গিয়ে বললেন, না হয় কী করবি শুনি? সেকেন্ডের মধ্যে আশপাশের চার-পাঁচ দোকান থেকে কতিপয় দোকানি এসে বলে, ওই মিয়া, কী হইছে! জোর গলায় কথা বলেন ক্যান? এইটা নিউমার্কেট। কথা আস্তে। না হয়...। এটি শোনার পর তিনি নির্বাক হয়ে স্থান ত্যাগ করলেন।সামাজিক যোগাযোগমাধ্যমে সুমন নূরের একটি স্ট্যাটাস ভাইরাল হয়েছে। একটি শার্ট কিনতে গিয়ে ক্রেতার যে হাল হয়েছিল, তা সত্যিই চিন্তার ও লজ্জার। ১ হাজার ৮০০ টাকা দাম চাওয়া একটি শার্ট ৪০০ টাকায় কিনতে পারলেও যে মানুষিক পরীক্ষার ভেতর দিয়ে তাকে যেতে হয়েছে, তা কেবল নিউমার্কেট বলেই সম্ভব হয়েছে। বাংলাদেশে বা বিশ্বে এমন কোনো মার্কেট আছে বলে আমাদের জানা নেই। সবশেষে সুমন নূর লিখেছেন, এভাবেই দিনের পর দিন কাস্টমারদের জিম্মি করে ব্যবসা করছে নিউমার্কেটের ব্যবসায়ীরা। সাধারণ মানুষ লজ্জা-ভয়ে প্রতিবাদ করে না। যারা অন্যায়-অনিয়ম মানতে পারেন না, তারা প্রতিবাদী হয়ে ওঠেন। আর এই প্রতিবাদী শ্রেণির নাম ছাত্র।

এমন ঘটনা হরহামেশাই দেখা যায় নিউমার্কেটে। প্রতিনিয়ত ব্যবসায়ীদের এমন বাজে আচরণের শিকার অসংখ্য ক্রেতা। তবে সব ব্যবসায়ী এমন নন। বেশিরভাগ ব্যবসায়ী এমন- যারা ক্রেতাদের জিম্মি করে রাখেন। সফল উদ্যোক্তা ও ক্যারিয়ার বিশেষজ্ঞ ইকবাল বাহার জাহিদ মনে করেন, এই প্রতিযোগিতার বাজারে কাস্টমারদের সঙ্গে খারাপ ব্যবহার করে বছরের পর বছর কীভাবে ব্যবসা করে যাচ্ছে ওই মার্কেট! এই থিওরি নিয়ে আলোচনা হওয়া দরকার। তারা এখন যে ব্যবসা করছেন, এর চেয়ে বেশি করতে পারতেন- যদি কাস্টমারদের সঙ্গে ভালো ব্যবহার করতেন, তা হলে কম লাভে বেশি মানুষের কাছে বিক্রি করতে পারতেন।আমরা বরাবরই জানি, নিউমার্কেটে ক্রেতাদের হয়রানি করেন ব্যবসায়ীরা। এ আর নতুন কোনো ঘটনা নয়, এমনকি নারীদের শ্লীলতাহানি ও গালাগালিও করা হয়। যারা একবার এমন ঘটনার মুখোমুখি হয়েছেন, তারা হয়তো আর দ্বিতীয়বার গেছেন কিনা সন্দেহ আছে। তবে এর প্রতিবাদ করার সাহসও হয় না অনেকের। ফলে একটি অঘোষিত ঘৃণ্য কালচারে পরিণত হয়েছে বিষয়টি।