রাজধানীতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দুই এলাকাবিডিবিএলের ২৫ কোটি টাকা আত্মসাৎসারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারেসবার সামনে কঠিন চ্যালেঞ্জঅরাজগত সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী
No icon

পরীক্ষার ফাঁদে আটকে গেলেন বহু শিক্ষার্থী

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সরকারি-বেসরকারি কলেজগুলোতে স্নাতক (অনার্স) ও স্নাতকোত্তর (মাস্টার্স) শিক্ষার্থীদের চূড়ান্ত পর্বের পরীক্ষা শুরু হয়েছিল গত বছর মার্চে। কয়েকটি পরীক্ষা দেওয়ার পর করোনার কারণে বাকিগুলো আটকে যায়। চলতি ফেব্রুয়ারিতে তা শুরু হলেও গতকাল সরকারের ঘোষণায় আবার স্থগিত হয়ে যায়।কিশোরগঞ্জ সরকারি গুরুদয়াল কলেজের মাস্টার্সের শিক্ষার্থী নুরুল ইসলাম সমকালকে বলেন, আমাদের শুধু ব্যবহারিক পরীক্ষা বাকি। এটি নিতে দিলে কার কী ক্ষতি হতো? আমাদের তো সরকারি চাকরির বয়স পেরিয়ে যাচ্ছে। চলমান পরীক্ষাগুলো হঠাৎ স্থগিত করায় নুরুল ইসলামের মতো কয়েক হাজার শিক্ষার্থী বিপাকে পড়েছেন। তাদের ভাষ্য, করোনার কারণে এমনিতেই বিশ্ববিদ্যালয়ে সেশনজটের সৃষ্টি হয়েছে। জীবন থেকে চলে গেছে একটি বছর। এ অবস্থায় চলমান পরীক্ষাগুলো স্থগিত না করে শেষ করতে দেওয়া যেত। ২৪ মের আগে নতুন করে কোনো পরীক্ষার সূচি ঘোষণা না করলেই চলত। পরীক্ষা স্থগিত হওয়ায় অনেকেই হতাশ হয়েছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের মাস্টার্সের ছাত্র মঈনউদ্দীন বলেন, আমার বাড়ি কক্সবাজার।

পরীক্ষা দিতে বন্ধের মধ্যে রাজশাহী এসে মেসে আছি। তিনটি পরীক্ষা দিয়েছি, তিনটি বাকি রয়েছে। এখন আবার বাড়ি ফিরে যেতে হবে। মার্চে জুডিশিয়াল সার্ভিসে নিয়োগ বিজ্ঞপ্তি হওয়ার কথা। পরীক্ষা শেষ হলে এ জন্য প্রস্তুতি নিতে পারতেন বলে হতাশার কথা জানান মঈন। একইভাবে তার বিভাগের তৃতীয় বর্ষের ছয়টি কোর্সের মধ্যে একটি কোর্সের পরীক্ষা বাকি ছিল। এ ছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের নৃবিজ্ঞান বিভাগে মাস্টার্সের আটটি কোর্স। এর মধ্যে তিনটির পরীক্ষা শেষ হয়েছে। ব্যবসায় শিক্ষা অনুষদের ছয়টি বিভাগের মধ্যে দুটিতে পরীক্ষা চলছিল। হিসাব ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের এমবিএ দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা শুরু হয়েছিল। পাঁচটি কোর্সের মধ্যে একটির পরীক্ষা হয়েছে। ফাইন্যান্স বিভাগের এমবিএ প্রথম সেমিস্টারের পাঁচটি কোর্সের মধ্যে তিনটি পরীক্ষা হয়েছে। বিজ্ঞান অনুষদের অধীনে পদার্থবিজ্ঞান বিভাগের মাস্টার্সের দুটি কোর্সের লিখিত পরীক্ষা বাকি থাকতে স্থগিত হয়ে গেছে পরীক্ষা। রসায়ন বিভাগের অনার্স শেষ বর্ষের লিখিত পরীক্ষা শেষ হয়েছে, ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা আটকে গেছে। আর চারুকলা অনুষদের (পুরোনো) অনার্স শেষ বর্ষের পরীক্ষা আজ ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা ছিল।