পার্লামেন্টে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন: মাহাথিরশ‌র্তের জেরে কমেছে সঞ্চয়পত্রের বিক্রিমুজিববর্ষে মুসলিমবিদ্বেষী মোদিকে বাংলাদেশের জনগণ দেখতে চায় নাএবার ইরানের ভাইস প্রেসিডেন্ট করোনায় আক্রান্তবিশ্বের ৮০ শতাংশ ইলিশ আহরণ হচ্ছে বাংলাদেশে
No icon

ভুল এড়াতে এসএসসির প্রশ্নপত্র বিতরণে নতুন নির্দেশনা

এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র বিতরণে ভুল এড়াতে নতুন নির্দেশনা দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড। নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের আসন বিন্যাস পৃথকভাবে ব্যবস্থা করতেও নির্দেশনা দেয়া হয়েছে। মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম সাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের যথাযথভাবে চিহ্নিত করে শিক্ষাবর্ষ অনুযায়ী যে সিলেবাসের প্রশ্নে পরীক্ষা দেয়ার নির্দেশনা রয়েছে সে মোতাবেক প্রশ্নপত্র বিতরণ করতে হবে। শিক্ষাবর্ষ অনুযায়ী যথাযথ সিলেবাসে প্রণীত প্রশ্নপত্রে পরীক্ষা নিতে হবে।

বলা হয়েছে, নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের আসন বিন্যাস পৃথকভাবে ব্যবস্থা করতে হবে। কোনো কারণে পরীক্ষা শুরু হতে দেরি হলে অবশিষ্ট সময়ের সঙ্গে দেরির সময় যোগ করে পূর্ণ সময় পরীক্ষার্থীদের প্রদান করতে হবে। বিষয়টি তাৎক্ষণিকভাবে পরীক্ষা নিয়ন্ত্রক ও ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অবহিত করতে বলা হয়েছে।

আরও বলা হয়েছে, এছাড়াও বহুনির্বাচনী এবং রচনামূলক খাতায় কোনো রকম লেখা বা দাগ দেয়া যাবে না। কোনো পরীক্ষার্থী পরীক্ষা চলাকালীন সময়ে ২ ঘণ্টার মধ্যে পরীক্ষা শেষ করে কক্ষ ত্যাগ করতে পারবে না। যদি বিশেষ কারণে পরীক্ষা শেষ করে কক্ষ ত্যাগ করতে চায় তাহলে প্রশ্ন নিয়ে যেতে পারবে না। পরীক্ষা শেষে প্রশ্নপত্রটি তাকে দেয়া যেতে পারে। কোনো প্রকার মোবাইল ফোন নিয়ে কক্ষ পরিদর্শক বা পরীক্ষা সংশ্লিষ্ট অন্য কেউ পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে না। কেন্দ্র সচিব একটি সাধারণ মোবাইল ব্যবহার করতে পারবে, যা দিয়ে ছবি তোলা যায় না।

উল্লেখ্য, গত ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এ বছর পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি বোর্ডের আওতায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। বিদেশের আটটি কেন্দ্রে পরীক্ষা দেবে ৩৪২ জন।