হজ শেষে দেশে ফিরেছেন প্রায় ১২ হাজার হাজি, মৃত্যু ৪৪খালেদা জিয়ার হৃদযন্ত্রে বসানো হলো পেসমেকারদুপুরের মধ্যে যেসব অঞ্চলে ঝড়ের আভাসরাজধানীতে আজ বন্ধ থাকবে যেসব সড়কঢাকার বাতাস আজ কিছুটা ভালো
No icon

ব্যাংক থেকে কত ঋণ নেবে সরকার?

টেকসই উন্নয়নের পরিক্রমায় স্মার্ট বাংলাদেশের স্বপ্নযাত্রায় ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার করে এ বাজেটে ঘাটতি ধরা হয়েছে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। ঘাটতি মেটাতে ব্যাংক থেকে ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা ঋণ নেওয়ার কথা বলেছেন অর্থমন্ত্রী।তবে বাজেট ডকুমেন্টের তথ্য অনুযায়ী, ২০২৪-২৫ অর্থবছরে ব্যাংকব্যবস্থা থেকে সরকার মোট ৫ লাখ ১৮ হাজার ৪৪৮ কোটি টাকা নেবে।তথ্য পর্যালোচনায় দেখা যায়, ২০২৪-২৫ অর্থবছরে সরকারের মোট ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ লাখ ৫৬ হাজার ৬৬০ কোটি টাকা। চলতি অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মোট ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয় ৫ লাখ ৮৫ হাজার ১৪০ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা বেড়ে দাঁড়ায় ৫ লাখ ৯৩ হাজার ৩১৭ কোটি টাকা। এ হিসাবে আগামী অর্থবছর সরকারের মোট ঋণের পরিমাণ চলতি বছরের প্রস্তাবিত বাজেটের তুলনায় ৭১ হাজার ৫২০ টাকা কোটি এবং সংশোধিত বাজেটের তুলনায় ৬৩ হাজার ৩৪৩ কোটি টাকা বাড়বে।

২০২৪-২৫ অর্থবছরে সরকার যে ঋণ নেবে তার মধ্যে ব্যাংকব্যবস্থা থেকে স্বল্পমেয়াদি ঋণ ৩ লাখ ৯০ হাজার ৫৪৮ কোটি টাকা। দীর্ঘমেয়াদি ঋণ নেওয়া হবে ১ লাখ ২৭ হাজার ৯০০ কোটি টাকা। এতে অর্থবছরটিতে ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের মোট ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ১৮ হাজার ৪৪৮ কোটি টাকা।চলতি (২০২৩-২৪) অর্থবছর প্রস্তাবিত বাজেটে ব্যাংক ব্যবস্থা থেকে ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয় ৪ লাখ ৩২ হাজার ৬৮ কোটি টাকা। তবে সংশোধিত বাজেটে তা বেড়ে দাঁড়ায় ৪ লাখ ৫৫ হাজার ৬০৯ কোটি টাকা। এ হিসেবে আগামী অর্থবছরে সরকারের ব্যাংকঋণ চলতি অর্থবছরের প্রস্তাবিত বাজেটের তুলনায় ৮৬ হাজার ৩৮০ কোটি টাকা এবং সংশোধিত বাজেটের তুলনায় ৬২ হাজার ৮৩৯ কোটি টাকা বাড়ছে।সরকার ঋণনির্ভরতায় চলে গেছে। দেশীয় ঋণ, বিদেশি ঋণের দিকে ঝুঁকছে। আমাদের ঋণের দায় বেড়েই যাচ্ছে। সরকার ঋণ করে ঋণ পরিশোধ করছে। এই সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।ব্যাংক থেকে ঋণ নেওয়ার বিপরীতে ২০২৪-২৫ অর্থবছরে সরকার ৩ লাখ ৮০ হাজার ৯৪৮ কোটি টাকা ব্যাংক ঋণ পরিশোধ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এর মধ্যে স্বল্পমেয়াদি ঋণ পরিশোধ করা হবে ৩ লাখ ২৫ হাজার ৭৩০ কোটি টাকা। আর দীর্ঘমেয়াদি ঋণ পরিশোধ করা হবে ৫৫ হাজার ২১৮ কোটি টাকা। ফলে অর্থবছরটিতে সরকারের নিট ঋণের পরিমাণ দাঁড়াবে ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা।