আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠক আজ সর্বজনীন পেনশনের নিবন্ধন এক লাখ ছাড়াল বৃহস্পতিবার পর্যন্ত স্কুল-মাদরাসা বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশমহাবিপদ এড়াতে এখনই সাজাতে হবে পরিকল্পনা ২৭ জেলায় স্কুল-কলেজ-মাদরাসা বন্ধ থাকবে আজ
No icon

ব্যাংক আলফালাহর ব্যবসা অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়া

পাকিস্তানভিত্তিক ব্যাংক আলফালাহর বাংলাদেশে থাকা সম্পদ ও কার্যক্রম অধিগ্রহণে তাদের প্রস্তাব দিয়েছে বেসরকারি খাতের ব্যাংক এশিয়া। বিদেশি ব্যাংকের বাংলাদেশস্থ সম্পদ অধিগ্রহণে এ নিয়ে তৃতীয়বার উদ্যোগ নিল ব্যাংকটি। এ দেশে ব্যাংক আলফালাহর সম্পদ-দায়সমূহ ও কার্যক্রম অধিগ্রহণে একটি নন-বাইন্ডিং নির্দেশক প্রস্তাব দিয়েছে ব্যাংক এশিয়া।বুধবার (১৭ এপ্রিল) ব্যাংক আলফালাহর পরিচালনা পর্ষদ এটির নীতিগত অনুমোদন দিয়েছে।পাকিস্তান স্টক এক্সচেঞ্জে জারি করা ব্যাংক আলফালাহর একটি নোটিশে এসব তথ্য জানানো হয়েছে।এ ক্ষেত্রে প্রযোজ্য সব আইন ও প্রবিধান মেনে এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষের দরকারি অনুমোদন পাওয়া সাপেক্ষে চুক্তি করা হবে বলে নোটিশে শেয়ারহোল্ডারদের জানিয়েছে বহুজাতিক ব্যাংকটি। ব্যাংক আলফালাহ তাদের বাংলাদেশের ব্যবসার বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে এখন স্টেট ব্যাংক অব পাকিস্তানের অনুমোদন চাইবে। বাংলাদেশে ব্যাংক আলফালাহর মোট সম্পদের স্থিতি তিন হাজার ১০০ কোটি টাকা।

ঢাকায় পাঁচটি, চট্টগ্রাম ও সিলেটে একটি করে তাদের মোট সাতটি শাখা আছে।১৯৯৯ সালে নোভা স্কটিয়া অধিগ্রহণ করে ব্যাংক এশিয়া। পরে মুসলিম কমার্শিয়াল ব্যাংক লিমিটেড নামের আরেকটি পাকিস্তানি ব্যাংক অধিগ্রহণ করে ব্যাংক এশিয়া।পাকিস্তানের অন্যতম বৃহৎ ব্যাংক হলো ব্যাংক আলফালাহ।দেশটির ২০০টির বেশি শহর ও মফস্বলে তাদের এক হাজার ২৪টির বেশি শাখা রয়েছে। এর বাইরে আন্তর্জাতিক অঙ্গনে উপস্থিতি আছে বাংলাদেশ, আফগানিস্তান, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতে। প্রাথমিক অধিগ্রহণ প্রস্তাবের বিষয়ে আগামী সপ্তাহে এক সভায় বসবে ব্যাংক এশিয়ার পরিচালক বোর্ড। তবে তাঁরা এই অধিগ্রহণ চুক্তির মূল্য সম্পর্কে জানাননি।