টিসিবির পণ্য বিক্রি শুরু মঙ্গলবারদেশে বেকার ২৫ লাখ ৯০ হাজার১৫ অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের আভাসউপজেলা ভোট নির্বিঘ্ন করতে মাঠে পুলিশ র‍্যাব বিজিবিআগামী শুক্র ও শনি ঢাকায় সমাবেশ করবে বিএনপি
No icon

আয়কর উপদেষ্টা হতে চাইলে

আয়করের নথিপত্র তৈরি, রিটার্ন জমা দেওয়া, আইনি পরামর্শ ইত্যাদি সেবা দেওয়া আইনজীবীদের বলা হয় আয়কর উপদেষ্টা, আয়কর আইনজীবী বা ইনকাম ট্যাক্স প্র্যাক্টিশনার (আইটিপি)।

আয়কর উপদেষ্টা হতে হলে

যারা আইন বিষয়ে পড়াশোনা করেছেন, কিন্তু অ্যাডভোকেট নন, তারাও চাইলে আয়কর উপদেষ্টা বা ইনকাম ট্যাক্স প্র্যাকটিশনার (আইটিপি) হিসেবে প্র্যাকটিসের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও ট্যাক্স বারের সদস্য পদের জন্য আবেদন করতে পারবেন। বাণিজ্য বিভাগে স্নাতকোত্তর ডিগ্রিধারীরাও আয়কর আইনজীবী হওয়ার জন্য এনবিআরে আবেদন করতে পারেন। একই সঙ্গে তাদের ট্যাক্স বারের সদস্য হতে হয়। অ্যাডভোকেট এনরোলমেন্ট পরীক্ষায় উত্তীর্ণের পর ট্যাক্স বারের সদস্য হতে হবে। আবেদন করতে হবে নির্ধারিত ফরমে।

কাজের সুযোগ

আয়কর আইনজীবীরা আয়কর, সম্পদ, আমদানি শুল্ক, আবগারি শুল্ক ইত্যাদি বিষয়ে মামলা পরিচালনা করেন। আয়করসংক্রান্ত সমস্যার ক্ষেত্রে সমাধানের জন্য যে কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তির একজন আয়কর উপদেষ্টা বা আইটিপির প্রয়োজন হয়। এ ক্ষেত্রে প্রতিষ্ঠানভিত্তিক নিয়োগের বাইরেও একজন পেশাজীবী হিসাবে আয়কর উপদেষ্টা নিজে স্বাধীনভাবে কাজ করতে পারেন। তবে আয়কর সংক্রান্ত হিসাবরক্ষণ ও সমস্যা ব্যবসায়িক প্রতিষ্ঠানসহ উচ্চ আয়ের ব্যক্তিদের মধ্যে বেশ সাধারণ হওয়ায় আয়কর উপদেষ্টার চাহিদা বাংলাদেশে অনেক।

দায়িত্ব

একজন আয়কর উপদেষ্টা বা ইনকাম ট্যাক্স প্র্যাকটিশনারকে (আইটিপি) আয়কর সংক্রান্ত মামলা লড়ার পাশাপাশি প্রতিষ্ঠান কিংবা ব্যক্তির আয়-ব্যয়ের সামগ্রিক হিসাব রক্ষণাবেক্ষণ করতে হয়। এর সঙ্গে সঙ্গে প্রতিষ্ঠানের বার্ষিক আয়কর পরিকল্পনা তৈরি করতে হয় এবং ব্যক্তির আয়কর সংক্রান্ত পরামর্শ দিতে হয়। আয়কর সংক্রান্ত সব সম্ভাব্য এবং ঘটে যাওয়া অনিয়ম ধরা পড়লে সে ব্যাপারে প্রতিষ্ঠান বা ব্যক্তিকে অবগত করতে হয়। যোগ্যতা ও দক্ষতা

আয়কর সংক্রান্ত যাবতীয় আইন এবং আয়কর সংক্রান্ত সব বিষয় সম্পর্কে পরিষ্কার ধারণা থাকতে হবে। এ ক্ষেত্রে নিয়মিত পড়াশোনা করা এবং নিয়মিত জ্ঞান অর্জন করা জরুরি। আইন ব্যাখ্যার ব্যাপারে পারদর্শিতা থাকা অত্যন্ত জরুরি।

ক্লায়েন্ট ব্যবস্থাপনার ক্ষেত্রে দক্ষ ও বিচক্ষণ হতে হবে। এ ক্ষেত্রে যোগাযোগ সমন্বয়ের ব্যাপারে প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা থাকতে হবে। ফলাফলভিত্তিক কাজের ক্ষেত্রে নিবিষ্টচিত্তে হওয়া জরুরি একটি বিষয়।

আয়

আয়কর উপদেষ্টা বা ইনকাম ট্যাক্স প্র্যাকটিশনারদের (আইটিপি) আয়ের বিষয়টি নির্ভর করে অভিজ্ঞতা, ব্যক্তিগত দক্ষতা, সামাজিক যোগাযোগ, মামলার ধরন ও মক্কেলের ওপর। সাধারণত অভিজ্ঞতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আয়কর আইনজীবীর আয়রোজগার বা কেসভিত্তিক সম্মানী বৃদ্ধি পায়।