ডেঙ্গুতে সারা দেশে চলতি বছর ঝরতে পারে ৪০ হাজার প্রাণ থাইল্যান্ডে ছয় দিনের সফর শেষে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রীহিট অ্যালার্টেও স্কুল, নগণ্য উপস্থিতির অনেকে অসুস্থদুর্নীতি ও লুটপাট লুকিয়ে রাখতেই বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে : রুহুল কবির রিজভীবাংলাদেশসহ ছয় দেশে সীমিত পরিমাণে পিঁয়াজ রপ্তানি করবে ভারত
No icon

আগস্ট মাসের জন্য এলপিজির দাম কমেছে

দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম এবার কমেছে। এখন ১২ কেজির সিলিন্ডারের এলপিজি কিনতে ১ হাজার ২১৯ টাকা লাগবে। এত দিন এ জন্য দিতে হচ্ছিল ১ হাজার ২৫৪ টাকা। সে হিসাবে ১২ কেজি এলপিজির দাম কমল ৩৫ টাকা। আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশের বাজারে রান্না ও গাড়ির জ্বালানি হিসেবে ব্যবহৃত এলপিজির দাম কমানো হয়েছে বলে বিইআরসি জানায়। ভার্চুয়ালি এক ঘোষণায় নতুন দামের কথা জানান বিইআরসি চেয়ারম্যান আবদুল জলিল। গতকাল মঙ্গলবার সন্ধ্যা ছয়টা থেকে এ দাম কার্যকর হয়েছে। এর আগে গত মাসে এলপিজি সিলিন্ডারে দাম বেড়েছিল ১২ টাকা। গতকাল এলপিজির নতুন দাম ঘোষণা করে বিইআরসি।গত বছরের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে এ সংস্থা। এর পর থেকে প্রতি মাসে দাম সমন্বয় করা হচ্ছে। মো. আবদুল জলিল বলেন, ইতিমধ্যেই দাম পুনর্নির্ধারণ নিয়ে অনেক আবেদন এসেছে। শিগগিরই আবার শুনানি অনুষ্ঠিত হবে।বিইআরসি জানায়, সরকারি এলপিজির দাম অপরিবর্তিত থাকবে। বেসরকারি খাতে ভোক্তা পর্যায়ে প্রতি কেজি এলপিজির নতুন দাম ১০১ টাকা ৬২ পয়সা। এ হিসাবে বিভিন্ন পরিমাণের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। এ ছাড়া গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৫৬ টাকা ৮৫ পয়সা, যা আগে ছিল ৫৮ টাকা ৪৬ পয়সা।

জানা গেছে, এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এ সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি। দাম ঘোষণার সময় আরও উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য মকবুল-ই-ইলাহী চৌধুরী, আ ব ম ফারুক, বজলুর রহমান ও মো. কামরুজ্জামান।এদিকে নতুন মূল্য হার অনুযায়ী, সাড়ে ৫ কেজি ওজনের সিলিন্ডারের দাম ৫৫৯ টাকা, ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১ হাজার ২১৯ টাকা, সাড়ে ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১ হাজার ২৭১ টাকা, ১৫ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৫২৪ টাকা, ১৬ কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ৬২৬ টাকা হবে।এ ছাড়া ১৮ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৮২৯ টাকা, ২০ কেজি সিলিন্ডারের দাম ২ হাজার ৩৩ টাকা, ২২ কেজি সিলিন্ডারের দাম ২ হাজার ২৩৬ টাকা, ২৫ কেজির সিলিন্ডারের দাম ২ হাজার ৫৩৯ টাকা, ৩০ কেজির সিলিন্ডারের দাম ৩ হাজার ৪৯ টাকা, ৩৩ কেজির সিলিন্ডারের দাম ৩ হাজার ৩৫৪ টাকা, ৩৫ কেজির সিলিন্ডারের দাম ৩ হাজার ৫৫৫ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডারের দাম ৪ হাজার ৫৭৩ টাকা নির্ধারণ করা হয়েছে।