সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাবিশেষ গুরুত্ব পাচ্ছে গবেষণা খাতভূমধ্যসাগর থেকে ৩৫ বাংলাদেশি উদ্ধারযুক্তরাজ্যে যাচ্ছে সীতাকুণ্ডের লিচুগাজায় ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় নিহত ১২১ ফিলিস্তিনি
No icon

রাজস্ব আদায় বাড়াতে কৌশল তৈরির নির্দেশ

বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে অভ্যন্তরীণ খাত থেকে রাজস্ব আদায় বৃদ্ধির জন্য মাঠপর্যায়ের কর্মকর্তাদের কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। এ জন্য প্রতিটি শুল্ক ও ভ্যাট খাতের কমিশনারেটকে চলতি অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্য অর্জনের জন্য আলাদা কর্মপরিকল্পনা তৈরির কথা বলা হয়েছে।গতকাল বুধবার মাঠপর্যায়ের ভ্যাট ও শুল্ক খাতের কর্মকর্তাদের সঙ্গে রাজস্ব আদায় কৌশল নিয়ে বৈঠক করেন এনবিআরের উচ্চপদস্থ কর্মকর্তারা। সেগুনবাগিচার এনবিআরের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এতে বিভিন্ন কমিশনারেটের কমিশনাররা অংশ নেন। তবে বৈঠকে রাজস্ব কর্মকর্তাদের বাইরে আর কেউ ছিলেন না। বৈঠকে অংশ নেওয়া বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে বৈঠকের বিষয়ে এসব তথ্য জানা গেছে।

চলতি ২০২২-২৩ অর্থবছরে এনবিআরকে সব মিলিয়ে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্য দেওয়া হয়েছে। এনবিআরের সাময়িক হিসাবে বিদায়ী ২০২১-২২ অর্থবছরে ৩ লাখ ৩০০ কোটি টাকার শুল্ক-কর আদায় হয়েছে। চলতি অর্থবছর রাজস্ব আদায়ে প্রায় ২৪ শতাংশ প্রবৃদ্ধি হতে হবে।বর্তমান অর্থনৈতিক সংকটে অভ্যন্তরীণ খাত থেকে শুল্ক-কর আদায়ে বেশি মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন দেশের অর্থনীতিবিদেরা। বর্তমানে বিশ্বে কর-জিডিপি অনুপাতের (১০ শতাংশের নিচে) দিক থেকে পিছিয়ে থাকা দেশগুলোর একটি বাংলাদেশ।

শুল্ক-কর আদায় বাড়ানো প্রসঙ্গে গতকাল রাতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন,রাজস্ব আদায় বাড়াতে শিগগিরই ব্যবসায়ীসহ অংশীজনদের সঙ্গে বৈঠক করা হবে। এ ছাড়া বাজেটে আমি প্রতিশ্রুতি দিয়েছিলাম যে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড বেশি হয়, এমন গ্রোথ সেন্টার থেকে রাজস্ব আদায়ে নজর দেব।এনবিআরের গতকালের বৈঠকে বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি নিয়েও আলোচনা হয়। এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা মাঠপর্যায়ের কর্মকর্তাদের জানান, বৈশ্বিক পরিস্থিতি খারাপ থাকলেও দেশের অভ্যন্তরীণ অর্থনীতি শক্তিশালী অবস্থায় আছে। দেশের ভেতরে অর্থনৈতিক কর্মকাণ্ড ভালো। অর্থনীতিতে গতি আছে। তাই রাজস্ব আদায়ের লক্ষ্য অর্জনের সুযোগ রয়েছে।