রাজশাহীতে বাগান থেকে গুটি আম নামানো শুরুসাড়ে ৫ মাস পর হিলি বন্দর দিয়ে শুরু হয়েছে পেঁয়াজ আমদানি।তিন জায়গায় সুনির্দিষ্ট পদক্ষেপ লাগবেতাপপ্রবাহ বইছে দেশের অধিকাংশ জেলায় ট্রাম্পের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন প্রধান সাক্ষী
No icon

তৈরি পোশাকের পর স্বর্ণ হবে দেশের প্রধান রপ্তানি পণ্য

বর্ণাঢ্য আয়োজনে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী বাংলাদেশ জুয়েলারি এক্সপো-২০২২ শুরু হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রথমবারের মতো এই মেলার আয়োজন করা হয়। আগামী শনিবার (১৯ মার্চ) পর্যন্ত চলবে মেলা।আয়োজকদের লক্ষ্য বাংলাদেশকে জুয়েলারি রপ্তানির যুগে নিয়ে যাওয়া।তথ্য-উপাত্ত উপস্থাপন করে উদ্বোধনী অনুষ্ঠানে এ খাতের ব্যবসায়ীরা আশা প্রকাশ করেন, লক্ষ্যে পৌঁছতে পারলে তৈরি পোশাকের পর সোনা বা জুয়েলারি হতে পারে প্রধান রপ্তানি পণ্য। দেশের স্বর্ণশিল্পীদের হাতে গড়া নতুন ডিজাইনের অলংকারের পরিচিতিও ঘটবে এই মেলার মাধ্যমে।গতকাল বৃহস্পতিবার দুপুরে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের পরিচালক কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন এই এক্সপোর উদ্বোধন করেন। এ সময় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) সাবেক ও বর্তমান নেতারা উপস্থিত ছিলেন।এক্সপোর উদ্বোধন করে ইমদাদুল হক মিলন বলেন, ;যেকোনো ভালো কিছুকে সোনার সঙ্গে তুলনা করা হয়; সোনা এতই মূল্যবান। বাংলাদেশে জুয়েলারি এক্সপো হবে তা কিছুদিন আগেও আমরা ভাবিনি।

এটা সম্ভব হয়েছে বাজুসের বর্তমান সভাপতি সায়েম সোবহান আনভীরের নেতৃত্বে।বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, নতুন সভাপতি সায়েম সোবহান আনভীর বাজুসের ক্রান্তিকালে এসে হাল ধরেছেন। এ শিল্পের বিকাশে অনেক বড় বিনিয়োগ নিয়ে এসেছেন। স্বর্ণ ব্যবসাকে শিল্পে রূপান্তরিত করে রপ্তানির স্বপ্ন দেখাচ্ছেন তিনি।বাজুসের সাবেক সভাপতি দিলীপ রয় বলেন, বর্তমান সভাপতি দায়িত্ব নেওয়ার পর সব জেলা, উপজেলার ব্যবসায়ীরা বাজুসের পতাকাতলে এসেছেন। গার্মেন্টের পর এ শিল্প সবচেয়ে বেশি রপ্তানি আয় করবে বলে এখন আমরা বিশ্বাস করি। এটা হলে সরকারও বিপুল রাজস্ব পাবে। বিদেশিরা সোনার জন্য বাংলাদেশে আসবে।সাবেক সভাপতি এনামুল হক খান দোলন বলেন, এই এক্সপোর মাধ্যমে স্বর্ণশিল্প নিয়ে বাজুসের ভাবনা দেশের প্রতিটি ঘরে পৌঁছে যাবে। এটি এরই মধ্যে শুরু হয়ে গেছে। তাই আজ আমাদের আনন্দের দিন।সিনিয়র সহসভাপতি গুলজার আহমেদ বলেন, অবহেলিত জুয়েলারিশিল্পকে আধুনিক করতে বর্তমান সভাপতি কাজ করছেন। এরই মধ্যে সারা দেশে বাজুসের সদস্য ২৫ হাজার থেকে বেড়ে ৫০ হাজার হয়েছে। আগামী কিছুদিনের মধ্যে বাজুসের ৭৫ হাজার সদ্যস্য হয়ে যাবে।সহসভাপতি আনোয়ার হোসেন বলেন, বাংলাদেশের কারিগরদের হাতের তৈরি গয়নার চাহিদা রয়েছে বিশ্বব্যাপী। কারণ হালকা ওজনের চমৎকার ডিজাইন মেশিনে করা সম্ভব হয় না। বিশ্বে যত কারিগর হাতে গয়না তৈরি করে, তার ৮০ শতাংশই বাঙালি। দীর্ঘদিন ধরে এসব নিয়ে কথা হয়েছে। এই এক্সপো রপ্তানি লক্ষ্যের দিকে হাঁটার প্রথম পদক্ষেপ।