সেন্টমার্টিনে গিয়ে দুই শতাধিক পর্যটক আটকাআফগানিস্তানে মসজিদে বিমান হামলায় নিহত ১২নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার‘তীব্র বাতাসে’ বাংলাদেশের দিকে নিম্নচাপ, মোংলা থেকে ৫৬০ কিমি দূরেদুর্ঘটনা রোধে চালকদের ‘ডোপ’ টেস্ট করাতে বললেন প্রধানমন্ত্রী
No icon

আইবিসি সাধারণ সম্পাদক হলেন শ্রমিক নেতা কামরুল

আন্তর্জাতিক শ্রমিক সংগঠন ইন্ডাস্ট্রি অল গ্লোবাল ইউনিয়নের ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন শ্রমিক নেতা ও একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান। কামরুল ময়মনসিংহ জেলার ত্রিশাল থানার রায়ের গ্রামের মো. তমিজুদ্দিন মেম্বারের ছেলে। তিনি ২০০৫ সাল হতে গার্মেন্ট শ্রমিকদের স্বার্থ ও অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছেন। রানা প্লাজা ও তাজরীন দুর্ঘটনায় শ্রমিকদের পাশে থেকে প্রত্যক্ষভাবে কাজ করেছিলেন তিনি। ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে শ্রমিকের প্রত্যাশা পূরণে তার ভবিষ্যৎ পরিকল্পনা প্রশ্নে কামরুল বলেন, বাংলাদেশের শ্রমিকরা তাদের অধিকার সম্পর্কে সচেতন নয়, বিশেষ করে গার্মেন্টস সেক্টরের শ্রমিকরা। আবার মালিকরা শ্রমিকদের ন্যায্য মজুরি ঠিকমতো পরিশোধ করে না, যে কারণে প্রায়ই গার্মেন্টস শিল্পে অস্থিরতা দেখা দেয়।

তিনি বলেন, শ্রম আইনের বাস্তবায়ন ও শ্রমিকের অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশের প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক সকল শ্রমিকের জন্য কাজ করে যেতে চাই, যাতে করে এদেশের শ্রমজীবী মানুষেরা পরিবার-পরিজন নিয়ে সুন্দরভাবে জীবনযাপন করতে পারেন।

উল্লেখ্য, ইন্ডাস্ট্রি অল গ্লোবাল ইউনিয়ন বাংলাদেশ গার্মেন্ট শিল্প, মেটাল শিল্প, কেমিক্যাল শিল্প, লেদার ও টেক্সটাইল শিল্প শ্রমিকদের জন্য কাজ করে। এ সংগঠনে ১৪০ দেশের শ্রমিক সদস্য রয়েছেন।