ডলারে দাম বাড়াল কেন্দ্রীয় ব্যাংকভারতের সংসদে কাশ্মীর নিয়ে স্লোগানলিবিয়ায় বিমান হামলায় ৫ বাংলাদেশি নিহতরাঙ্গামাটিতে জেএসএসের দুই গ্রুপের গোলাগুলি, নিহত ৩বিদিশাকে নিয়ে বাবার বাড়িতে থাকতে এরিকের জিডি
No icon

আয়কর মেলা শুরু ১৪ নভেম্বর

প্রতিবছরের মতো এবারও দেশব্যাপী আয়কর মেলার আয়োজন করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।১৪ নভেম্বর থেকে দেশব্যাপী আয়কর মেলা শুরু হচ্ছে, চলবে ২০ নভেম্বর পর্যন্ত। ঢাকায় এবার কর মেলা হবে বেইলি রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণে। বিভাগীয় শহরে ৭ দিনব্যাপী, জেলা শহরে ৪ দিনব্যাপী এবং উপজেলা শহরের নির্ধারিত স্থানে আয়কর মেলা অনুষ্ঠিত হবে। এছাড়া ৩০ নভেম্বর পালিত হবে জাতীয় আয়কর দিবস। এরপর আয়কর রিটার্ন জমা দেয়া যাবে না। তবে উপ কর-কমিশনারের কাছে সময় বৃদ্ধির আবেদন এবং জরিমানা দিয়ে রিটার্ন জমা দেয়া যাবে। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

মেলায় যে সুযোগ-সুবিধা পাওয়া যাবে : কর মেলায় করদাতারা হয়রানিমুক্তভাবে রিটার্ন জমা দিতে পারবেন। মেলা থেকে বিনামূল্যে করদাতাদের রিটার্ন সরবরাহ করা হবে। ফরম পূরণের জন্য হেল্প ডেস্ক থাকবে, যেখানে প্রয়োজনীয় প্রশ্নের উত্তর জানতে পারবেন করদাতারা। তাৎক্ষণিক কর পরিশোধের জন্য মেলায় সোনালী, জনতা ও বেসিক ব্যাংকের বুথ থাকবে। অনলাইনে কর পরিশোধের জন্য ই-পেমেন্ট ব্যবস্থা থাকবে। এছাড়া ই-টিআইএন রেজিস্ট্রেশন, রি-রেজিস্ট্রেশন বুথ থাকবে। মহিলা, প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা ও অঞ্চলভিত্তিক করদাতাদের সুবিধার্থে আলাদা আলাদা বুথ থাকবে।

যেসব জায়গায় মেলা : ঢাকায় অফিসার্স ক্লাবে আয়কর মেলা হবে। এখানে ঢাকার ১৫টি কর অঞ্চলের করদাতারা রিটার্ন জমা দিতে পারবেন। অন্য বিভাগীয় শহরের মধ্যে চট্টগ্রামে জিইসি কনভেনশন সেন্টারে, সিলেটের রিকাবি বাজারের মোহাম্মদ আলী জিমনেসিয়ামে, রাজশাহীর হেলেনাবাদের কর ভবন প্রাঙ্গণে, রংপুরের জেলা পরিষদ কমিউনিটি সেন্টারে, বরিশালে অশ্বিনী কুমার টাউন হলে, খুলনায় কর ভবন প্রাঙ্গণে এবং ময়মনসিংহের টাউন হল মোড়ের জেলা ক্রীড়া সংস্থার জিমনেসিয়ামে সপ্তাহব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হবে। এছাড়া জেলা শহরের কর অঞ্চলগুলো পৃথকভাবে নিজ নিজ অধিক্ষেত্রাধীন এলাকায় কর মেলার আয়োজন করেছে।