শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি এক সপ্তাহ কমতে পারেযে সব অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড় হতে পারেজাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিতআজ পবিত্র ঈদুল আজহাব্যাংক থেকে কত ঋণ নেবে সরকার?
No icon

সড়কে ধীরগতি, যানজট, ট্রেনের সূচিতে উন্নতি

ঈদযাত্রায় মহাসড়কে গতকাল শুক্রবার ধীরগতিতে চলেছে গাড়ি। ঢাকা-উত্তরাঞ্চল মহাসড়কে দিনভর থেমে থেমে হয়েছে যানজট। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে এবং টোলের কারণে ঢাকা-মাওয়া রুটে এক্সপ্রেসওয়ের বিভিন্ন অংশেও যানজট ছিল। তবে আগের দুই দিনের তুলনায় উন্নতি হয়েছে রেলের সময়ানুবর্তিতায়। এ দিন ঢাকার কমলাপুর স্টেশন থেকে অধিকাংশ ট্রেন ছেড়েছে শিডিউল মেনে।দীর্ঘ যানজট না হলেও বাজার, পশুর হাট, দুর্ঘটনা এবং মোড়ে মোড়ে গাড়ি থামিয়ে যাত্রী তোলায় গাড়ির গতি কম ছিল ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-সিলেটসহ বিভিন্ন মহাসড়কে। এতে ঢাকায় বাস ফিরতে দেরি হওয়ায় ফের যাত্রা করতেও বিলম্ব হচ্ছে। এতে বাস কাউন্টারে অপেক্ষার ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রীদের। সেইসঙ্গে বাসে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ তো রয়েছেই।সরকারি অফিসে গত বৃহস্পতিবার শুরু হয় ঈদের ছুটি। ফলে সেদিন দুপুর থেকেই সড়কে যাত্রীর চাপ বেড়েছে। শিল্পকারখানাসহ অধিকাংশ বেসরকারি প্রতিষ্ঠানে ঈদের ছুটি শুরু হবে আজ শনিবার কাজ শেষে। তাই আজ বিকেল থেকে সড়কে যাত্রীর ঢল নামতে পারে।

পশুবাহী গাড়ি ও হাটের কারণে কিছু যানজট হয় জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বৃষ্টি হলে দুর্ভোগ এড়ানো কঠিন। অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ও প্রাণহানি এড়াতে নজরদারি বাড়াতে হবে। সড়কে গাড়ির চাপ থাকলেও যানজট নেই। রাস্তার কারণে যানজট হবে এমন পরিস্থিতি দেশে নেই বলেও দাবি করেন তিনি। গতকাল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির কার্যালয়ে সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এসব কথা বলেন।ঢাকা ছাড়তেই ভোগান্তি গতকাল দুপুর ১২টার দিকে গাবতলী এলাকায় হাজারো যাত্রীর ভিড় দেখা যায়। টার্মিনালের পাশেই পশুর হাট। সেখানে আসা ট্রাক মিরপুর সেতু পেরিয়ে ডান দিকে মোড় নেওয়ায়, মহাসড়কমুখী বাস আটকে যাচ্ছে দীর্ঘ সিগন্যালে। দুপুর ২টার দিকে মহাখালী টার্মিনালেও ছিল যাত্রীর ভিড়; কিন্তু বাস নেই। এনা পরিবহনের ব্যবস্থাপক আতিকুর রহমান জানান, যানজটে বাস ফিরছে দেরিতে। এতে ফিরতি যাত্রাতেও দেরি হচ্ছে। বাস না থাকায় টিকিট বিক্রি বন্ধ রাখতে হয়।

সায়েদাবাদ টার্মিনাল থেকে চট্টগ্রাম, সিলেট এবং পদ্মা সেতুমুখী বাসের যাত্রীরা জানান, ঢাকা ছাড়তেই ভোগান্তি পোহাতে হচ্ছে। গতকাল হানিফ ফ্লাইওভার, কাঁচপুর এলাকায় দিনভরই গাড়ির তীব্র চাপ ছিল। মহাসড়কের কোথাও যানজট, কোথাও ধীরগতি মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, পদ্মা সেতুর মাওয়া প্রান্তের টোল প্লাজায় গাড়ির তীব্র চাপে গতকাল ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতেও যানজট হয়। এ দিন সকালে টোল প্লাজা থেকে শ্রীনগর ছনবাড়ী এলাকা পর্যন্ত সাত কিলোমিটার দীর্ঘ গাড়ির সারি ছিল। মোটরসাইকেল বুথ ছাড়াও সাতটি বুথে টোল নিয়েও কুলিয়ে ওঠা যাচ্ছিল না। ট্রাফিক ইন্সপেক্টর জিয়াউল ইসলাম জানান, সেতুর মাওয়া প্রান্তের ওজন স্টেশনের লোকজনের অবহেলার কারণে ট্রাকের সারি তৈরি হয়ে এক্সপ্রেসওয়েতে যানজট হয়েছে।পদ্মা সেতু কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী (টোল) রাজন চন্দ্র বিশ্বাস বলেন, ঈদের পাঁচ দিনের ছুটির প্রথম দিনে স্বাভাবিকভাবেই চাপ বেশি। চাপ সামাল দেওয়ার চেষ্টা চলছে।টাঙ্গাইল প্রতিনিধি জানান, গতকাল ভোর ৬টার দিকে কালিহাতীর পৌলীতে সিমেন্টবোঝাই একটি ট্রাক উল্টে যায়। ফলে এলেঙ্গা থেকে সদর উপজেলার শহর বাইপাস আশেকপুর পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়। এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মীর সাজেদুর রহমান জানান, ট্রাকটি সরানোর পর যান চলাচল স্বাভাবিক হয়েছে।গাজীপুর ও কালিয়াকৈর প্রতিনিধি জানান, গতকাল ভোর থেকে চৌরাস্তা, বোর্ডঘর, নাওজোড়, কোনাবাড়ী, মৌচাক, সফিপুর, পূর্ব চান্দরা, বাড়ইপাড়া জিরানী, আশুলিয়ার কবীরপুর, বাইপাইল এলাকায় যাত্রীর ভিড় বাড়ে। অনেক যাত্রী বাসে কয়েক গুণ বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ করেছেন।