টিসিবির পণ্য বিক্রি শুরু মঙ্গলবারদেশে বেকার ২৫ লাখ ৯০ হাজার১৫ অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের আভাসউপজেলা ভোট নির্বিঘ্ন করতে মাঠে পুলিশ র‍্যাব বিজিবিআগামী শুক্র ও শনি ঢাকায় সমাবেশ করবে বিএনপি
No icon

একই দিনে ঢাকায় ভারতের সচিব ও মার্কিন উপদেষ্টা

গুরুত্বপূর্ণ সফরে ঢাকা এসেছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের উপদেষ্টা ও পররাষ্ট্র দপ্তরের কাউন্সিলর ডেরেক শোলে। গতকাল মঙ্গলবার রাতে তারা ঢাকা পৌঁছান। পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে (ফরেন অফিস কনসালটেশন- এফওসি) যোগ দিতে বিনয় মোহন ঢাকা সফরে এসেছেন। ডেরেক শোলে এসেছেন রোহিঙ্গা ইস্যুসহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করতে।  ভারত ও যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সফরে দুই পক্ষের তরফ থেকে ঢাকার সঙ্গে বিদ্যমান সম্পর্ক আরও সুদৃঢ় করার বার্তা থাকবে।  ভারতের সঙ্গে সচিব পর্যায়ের বৈঠকে আঞ্চলিক নিরাপত্তা, পানিসম্পদ ব্যবস্থাপনা, বিদ্যুৎ খাতে সহযোগিতা, বাণিজ্য বাধা দূরীকরণ, ভারতের লাইন অব ক্রেডিটের আওতাধীন প্রকল্পগুলোর বাস্তবায়নের অগ্রগতি, বাণিজ্য ইস্যুতে চলমান সমন্বিত অর্থনৈতিক অংশীদারত্ব- সেপা চুক্তি, নিরাপত্তাসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা হতে পারে। এ ছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসনে বন্ধুরাষ্ট্র ভারতের সহযোগিতাও চাইবে বাংলাদেশ। সম্প্রতি আলোচনায় থাকা আদানী গ্রুপের কাছ থেকে বিদ্যুৎ কেনার চুক্তির বিষয়টিও আলোচনার টেবিলে থাকতে পারে। এ ছাড়া এ বছরের মাঝামাঝি দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক জয়েন্ট কনসালটেটিভ কমিশনের প্রস্তুতি নিয়েও আলোচনা হওয়ার সম্ভাবনা আছে।

আজ সকালে ফরেন সার্ভিস একাডেমিতে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠকের পর তাদের নেতৃত্বে দুই দেশের ফরেন অফিস কনসালটেশন অনুষ্ঠিত হবে। দুপুরে তার সম্মানে বাংলাদেশের পররাষ্ট্র সচিবের দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন বিনয় মোহন। এরপর তিনি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বিকালে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুুল মোমেনের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করবেন। বুধবার রাতে তার সম্মানে ভারতীয় হাইকমিশনারের দেওয়া নৈশভোজে অংশ নেবেন তিনি। ১৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকালে ভারতীয় পররাষ্ট্র সচিবের বিশেষ ফ্লাইটে দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে।অন্যদিকে আজ সকালে পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা ও পররাষ্ট্র দপ্তরের কাউন্সিলর ডেরেক শোলে। বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদারের পাশাপাশি রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে অবগত হওয়া ও মানবিক সহায়তার বিষয়টি প্রাধান্য পাবে। দ্বিপক্ষীয় বৈঠকে আলোচনার টেবিলে থাকতে পারে ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশল (আইপিএস), দ্বিপক্ষীয় বাণিজ্য, গণতন্ত্র, মানবাধিকার ও নিরাপত্তা ইস্যু। এ ছাড়া র?্যাব ও এর সাবেক-বর্তমান কর্মকর্তাদের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রসঙ্গটি আলোচনায় আসতে পারে বলে কূটনৈতিক সূত্র জানিয়েছে।

র?্যাব ইস্যুতে অস্বস্তি থাকলেও মতপার্থক্য দূর করে সম্পর্ক এগিয়ে নেওয়ার পক্ষে দুই দেশ। সম্পর্ক সুদৃঢ় করার অংশ হিসেবে গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালক রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচার ঢাকা সফর করেন। এক সপ্তাহের মধ্যে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশ সফর করেন। ওয়াশিংটনের পক্ষ থেকে এপ্রিলে পররাষ্ট্রমন্ত্রীকে সফরের আমন্ত্রণ নিয়ে আলোচনা চলছে। ঢাকার পক্ষ থেকে এপ্রিলের প্রথম সপ্তাহে সফরের ইচ্ছা প্রকাশ করা হয়েছে। এখন সে অনুযায়ী ওয়াশিংটন থেকে আমন্ত্রণপত্র ঢাকাকে পাঠানো হবে।বাংলাদেশকে ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিয়ে কৌশল বা ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিতে (আইপিএস) চায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা রাষ্ট্রগুলো। তবে একে বিরুদ্ধ প্রক্রিয়া মনে করে চীন। ফলে বেইজিং চায় না বাংলাদেশ এমন কোনো প্রক্রিয়ায় যোগ দিক, যা তাদের বিরোধী। এ অবস্থায় এ দুপক্ষের মধ্যে ভারসাম্য রক্ষায় আইপিএস নিয়ে বাংলাদেশ তার নিজের অবস্থান তৈরি করছে। মার্চের মধ্যে এটি চূড়ান্ত করা হবে।

 

ডেরেক শোলে আজ সকালে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সরকারি পর্যায়ের এসব বৈঠকের পাশাপাশি গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন ডেরেক শোলে।