আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসএপ্রিলে ৪৩ বছরের মধ্যে সবচেয়ে কম বৃষ্টি অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টিবজ্রসহ শিলা বৃষ্টি হতে পারে যেসব অঞ্চলে আজ শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন
No icon

সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরে ঈদ উদযাপন

সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরে ঈদ ঈদুল আজহা পালন করছেন কয়েকটি গ্রামের মুসল্লিরা। শনিবার সকাল সাড়ে ৭টায় দিনাজপুর চারুবাবুর মোড়স্থ পার্টি সেন্টারে পবিত্র ঈদুল আজহার নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।এতে ২ শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। পুরুষের পাশাপাশি নারীরাও জামাতের সঙ্গে ঈদুল আজহার নামাজে অংশগ্রহণ করেন। এতে ইমামতি করেন বিরল উপজেলার ফ্যামেলি কেয়ার মাদ্রাসার পরিচালক আব্দুর রাজ্জাক।ঈদের নামাজ শেষে মাসুদ রানা নামের এক মুসল্লি বলেন, বিশ্বের যেকোনো প্রান্তে যদি চাঁদ দেখা যায়, আর যদি সংবাদ পাওয়া যায় যে চাঁদ দেখা গেছে তবে সাড়া বিশ্বের মানুষ একসঙ্গে ঈদের নামাজ আদায় করতে পারে। বিশ্বের তারিখ তো একটাই, তারিখের তো কোনো পরিবর্তন হতে পারে না। শুধু কয়েক ঘণ্টার ব্যবধান থাকে। আমরা সংবাদ পেয়েছি তাই ঈদুল আজহা পালন করছি।

ঈদজামাতের ঈমাম আব্দুর রাজ্জাক বলেন, বিশ্বের প্রত্যেকটা ধর্মের একটা ইউনিটি আছে। ইংরেজি সালের পৃথিবীর তারিখ একটাই। তাই আমি মনে করি পৃথিবীতে আরবি মাসের তারিখ এক হওয়া উচিত। সৌদি আরবের মুফতি মাসায়েখরা একমত, বিশ্বের মুসলিমরা যেন একই সাথে ঈদ পালন করতে পারে।এদিকে সৌদি আরবের সাথে সঙ্গতি রেখে দিনাজপুরের সদর, চিরিরবন্দর, পার্বতীপুর, বিরামপুর ও কাহারোলের কিছু এলাকায় পবিত্র ঈদুল আজহা উদযাপন করছে প্রায় ২ হাজার পরিবার। এসব পরিবারের মুসল্লিরা জেলার বিভিন স্থানে ঈদের নামাজ আদায় করেছেন। পরে তারা পশু কোরবানি দেন।সৌদির সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন কমিটির নেতারা জানান, জেলার ১৩ থানায় ৪৪ ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি জামাতে ২ শতাধিক মুসল্লি অংশগ্রহণ করছেন। এবার দিনাজপুর সদরের নিউটাউন, ফুলতলা, কাচারীর পেছন ইসলামবাগ এলাকায় ঈদের জামাত হয়েছে।

একইসঙ্গে চিরিরবন্দর উপজেলার রাবার ড্যাম এলাকা, কাহারোল উপজেলার জয়নন্দ গ্রাম, ১৩ মাইল এলাকা, বিরামপুর উপজলার বিনাইল ইউনিয়নের আয়রা বাজার জামে মসজিদ, জোতবানী ইউনিয়নের খয়েরবাড়ি মির্জাপুর জামে মসজিদ এবং বিরল উপজেলার বালাদার গ্রামে আগাম ঈদুল ফিতরের নামাজ আদায় করা হয় বলে নেতারা জানান।উল্লেখ্য, দিনাজপুর জেলায় ২০০৭ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদের নামাজ আদায় করে আসছেন মুসলিমদের একটি অংশ। প্রথমে মুসল্লির সংখ্যা কম থাকলও প্রতিবছর তা বাড়ছে।