আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসএপ্রিলে ৪৩ বছরের মধ্যে সবচেয়ে কম বৃষ্টি অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টিবজ্রসহ শিলা বৃষ্টি হতে পারে যেসব অঞ্চলে আজ শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন
No icon

কঠোর বিধি এ সপ্তাহেই

দেশে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ আবার বাড়ছে। দুই দিন ধরে শনাক্তের হার ৫ শতাংশের ওপরে রয়েছে। এমন পরিস্থিতির মধ্যেই শুরু হয়েছে বাণিজ্য মেলা। চলছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের জনবহুল কর্মকাণ্ড। সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান চলছে পুরোদমে। বিনোদন ও পর্যটন কেন্দ্র থেকে শুরু করে সড়ক-মহাসড়ক, গণপরিবহন, শপিংমল, দোকানপাট সর্বত্র উপচেপড়া ভিড়। কোথাও স্বাস্থ্যবিধি মানার তৎপরতা নেই। অধিকাংশ মানুষ মাস্ক পরছে না। পাশাপাশি দেশের প্রবেশদ্বারগুলোতেও নেই কোনো কড়াকড়ি। আফ্রিকার সাতটি দেশের বাইরে ওমিক্রন সংক্রমিত কোনো দেশ থেকে যাত্রীদের প্রবেশের ক্ষেত্রে বিধিনিষেধ নেই। সরকারের পক্ষ থেকে রয়েছে শুধু ১৫ দফা নির্দেশনা মানার আহ্বান।
গত মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয় সভায় করোনা সংক্রমণ ঠেকাতে বিধিনিষেধ আরোপ করার সিদ্ধান্ত হয়। কিন্তু তা এখনও বাস্তবায়ন হয়নি। তবে চলতি সপ্তাহেই বিধিনিষেধ আরোপ করা হবে বলে দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন। বিধিনিষেধে মাস্ক পরার ওপরই সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে। গণপরিবহন, দোকানপাট, শপিংমল, কারখানা, অফিস-আদালত, বিনোদন কেন্দ্র, ধর্মীয় প্রতিষ্ঠান সবই চালু থাকবে, তবে জনসমাগম অর্ধেক বা তার কম রাখতে হবে।


কবে নাগাদ বিধিনিষেধ আরোপ করা হচ্ছে- এ প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গতকাল  বলেন, শিগগিরই বিধিনিষেধ আরোপ করার চিন্তাভাবনা চলছে। কারণ, বিধিনিষেধ আরোপ করে বাস্তবায়ন করা না গেলে তা কোনো কাজে আসবে না। সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করার পর বিধিনিষেধ আরোপ করা হবে। সেজন্য একটু সময় লাগছে।মন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান সব সময় জানিয়ে আসছি। কিন্তু মানুষ মানছে না। এখন বিধিনিষেধ আরোপ করে জোর করে স্বাস্থ্যবিধি মানাতে হবে।গত মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয় সভায় করোনা নিয়ন্ত্রণে ১৫ দিনের মধ্যে কঠোর বিধিনিষেধ আরোপের কথা জানানো হয়। কিন্তু সংক্রমণ যে হারে বাড়ছে, তাতে ১৫ দিন বেশি সময় উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাত দিনের মধ্যে বিধিনিষেধ আরোপের সুপারিশ করেন। মন্ত্রিপরিষদ বিভাগের সচিবও এ বিষয়ে একমত পোষণ করেন। এরপর গত বৃহস্পতিবার রাজধানীর এক অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া বলেন, আগামী দু-একদিনের মধ্যেই বিধিনিষেধ আরোপ করা হবে।সরকারের একটি সূত্র জানিয়েছে, সভার সিদ্ধান্তগুলো বিধিনিষেধ আকারে চলতি সপ্তাহেই জারি করা হবে। এ-সংক্রান্ত সব প্রস্তুতি শেষ করে আনা হয়েছে।