বাঁশে ঝুলিয়ে যুবককে নির্যাতন, ধরা পড়লেন সালাম মেম্বারযৌন হয়রানির দায়ে টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক বহিষ্কারআইনমন্ত্রীর সঙ্গে আবরারের বাবার সাক্ষাৎচালকদের দাবিগুলো মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী‘গোলাপি টেস্ট’ দেখতে কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী
No icon

গরম কমতে পারে

বৈশাখ বুঝিয়ে দিচ্ছে কেমন ঝাঁঝ। দাবদাহে ভ্যাপসা গরমে কাবু সবাই। অসহনীয় তাপ আগুনের হল্কা হয়ে বিঁধছে শরীরে। গরমে হাঁসফাঁস করছে মানুষ। বাতাসে জলীয় বাষ্প না থাকায় পোহাতে হচ্ছে দুর্ভোগ। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ-কালের মধ্যেই গরমের দাপট কমবে। রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঝড়-বৃষ্টির পর বাতাসে আর্দ্রতা বেশি থাকায় সারা দেশেই অনুভূত হচ্ছে অস্বস্তির গরম। তবে অবসান ঘটতে যাচ্ছে গরমের। সোমবার থেকেই দেশের কোথাও কোথাও শুরু হতে পারে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি। বৃষ্টির সঙ্গে কমবে তাপমাত্রা।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আশরাফুল আলম জানান, নিয়মিত বৃষ্টিপাত শুরু না হওয়া পর্যন্ত তাপমাত্রা কমবে না। এ সময়টা মৃদু ও মাঝারি তাপদাহ সাধারণ ঘটনা। এটা প্রতি বছরই ঘটে। তবে গরম এত তীব্র হয় না। এ বছর তা সহ্যক্ষমতা ছাড়িয়ে গেছে। হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় পশ্চিমা লঘুচাপ বিরাজ করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিসৃত রয়েছে। দুয়েকদিনের মধ্যেই গরম কমবে। সোমবার বৃষ্টি হলেই কমবে গরম।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। দেশের বিভিন্ন এলাকার ওপর দিয়ে চলমান মৃদু তাপপ্রবাহ কিছু কিছু জায়গায় আগামী তিন দিনে কমতে পারে। রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্র বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নোয়াখালী, রাজশাহী, পাবনা অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে।