টিসিবির পণ্য বিক্রি শুরু মঙ্গলবারদেশে বেকার ২৫ লাখ ৯০ হাজার১৫ অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের আভাসউপজেলা ভোট নির্বিঘ্ন করতে মাঠে পুলিশ র‍্যাব বিজিবিআগামী শুক্র ও শনি ঢাকায় সমাবেশ করবে বিএনপি
No icon

ভারতকে বিদায় করে বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া

চলমান নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ভারতকে ৫ রানে হারিয়ে বিশ্বকাপের ফাইনালের টিকিট নিশ্চিত করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।কেপটাউনের নিউল্যান্ডস স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে ৪ উইকেটে ১৭২ রান তুলে দেয় পাঁচবারের বিশ্বকাপ জয়ী দল। সেই বড় রান তাড়া করতে গিয়ে শুরুতে ধাক্কা খেলেও, হরমনপ্রীত কৌর ও জেমাইমা রড্রিগেজ দলকে লড়াইয়ে ফিরিয়ে আনেন। কিন্তু দুজন সেট হয়েও ফিরলেন। পারলেন না রিচা ঘোষও। মোক্ষম সময় খারাপ শট মেরে বঙ্গতনয়া বুঝিয়ে দিলেন যে, তিনি এখনও পরিণত নন। ফলে শেষ দিকে দীপ্তি শর্মাও ব্যর্থ হলেন। আর এতেই বিশ্বকাপ থেকে ছিটকে গেল চলতি বিশ্বকাপের ফেবোরিট ভারত।অজি ব্য়াটাররা শুরু থেকে দাপট দেখাতে শুরু করেন। ৩২ রানে থাকা অবস্থায় রাধা যাদবের বলে বেথ মুনির ক্যাচ ফেলে দিলেন শেফালি বর্মা। আর সেটাই কাল হল। শেষ পর্যন্ত শিখা পাণ্ডের বলে ৩৭ বলে ৫৪ রান করে ফেরেন মুনি। মারলেন ৭টি চার ও ১টি ছক্কা। আর এক ওপেনার অ্যালিসা হিলি করেন ২৬ বলে ২৫ রান।

১৮ বলে ৩১ রান করে দীপ্তি শর্মার বলে ফেরেন অ্যাশলে গার্ডনার। ৭ রান করে শিখা পাণ্ডের বলে ফেরেন গ্রেস হ্যারিস। ঝোড়ো ব্যাটিং করলেন মেগ ল্যানিং। ৩৪ বলে ৪৯ রানে অপরাজিত ছিলেন তিনি। প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া ৪ উইকেটে ১৭২ রান।অজি বোলারদের বিরুদ্ধে কঠিন পরীক্ষা ভারতীয় ব্যাটিংয়ের। তার ওপর দ্বিতীয় ওভারেই ধাক্কা খায় ভারত। মেগান স্কাটের বলে মাত্র ৯ রান করে এলবিডব্লিউ হয়ে গেলেন শেফালি বর্মা। ১.৩ ওভারে ভারতের স্কোর দাঁড়ায় ১১/১। এখানেই শেষ নয়। পরের ওভারেই স্মৃতি মান্ধানাকে ফেরান অ্যাশলে গার্ডনার। আম্পায়ার যদিও স্মৃতিকে নট আউট দিয়েছিলেন। কিন্তু ডিআরএস নেয় অস্ট্রেলিয়া। সেখানে দেখা যায়, আম্পায়ারস কল -এর মতে স্মৃতি। ফের একবার বড় ম্যাচে ব্যর্থ হলেন তিনি। কিছুক্ষণ পর দলের চাপ বাড়িয়ে রান আউট হন ইয়াস্তিকা ভাটিয়া। ফলে ২৮ রানে ৩ উইকেত হারিয়ে একেবারে ব্যাকফুটে চলে যায় ভারত।

সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন হরমনপ্রীত কৌর ও জেমাইমা রড্রিগেজ। পালটা মার দিয়ে চতুর্থ উইকেটে চোখের নিমেষে ৬৯ রান যোগ করেন দুই তারকা। যে সময় এই জুটি ভয়ংকর হয়ে উঠতে শুরু করেছে, ঠিক সেই সময় অহেতুক স্কুপ মারতে গিয়ে ডার্সি ব্রাউনের বলে উইকেটকিপার অ্যালিসা হিলির হাতে ক্যাচ তুলে আউট হন জেমাইমা। ফিরে যাওয়ার আগে ২৪ বলে ৪৩ রান করেন পাকিস্তানের বিরুদ্ধে জয়ের নায়িকা।পরে রিচাকে সঙ্গে নিয়ে লড়তে থাকেন হরমন। জ্বর ভুলে করলেন অর্ধ শতরান। কিন্তু শেষ পর্যন্ত টিকে থেকে ম্যাচ জেতাতে পারলেন না। দুর্ভাগ্যজনকভাবে রান আউট হলেন অধিনায়ক। ৩৪ বলে ৫২ রান করেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ রানে হার ভারতের। হরমনপ্রীতের মরিয়া লড়াই বাঁচাতে পারল না ভারতকে।ব্যাট ও বল হাতে দুর্দান্ত পারফর্ম করে ম্যাচসেরা হয়েছে অ্যাশলে গার্ডনার।শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড ও স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। আগামী ২৬ ফেব্রুয়ারি কেপ টাউন অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে জয়ী দল মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার।