সংঘাতের মধ্যেও মিয়ানমার থেকে আসছে গরু-মহিষআজ হজ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতিসরকারি ২৮ শিল্পপ্রতিষ্ঠান চলছে লোকসানেময়মনসিংহের ৩ উপজেলায় ভোট শুরু, নেই নারী ভোটার
No icon

মান বাঁচানোর লড়াই শুরু বাংলাদেশের

সাকিব আল হাসান আজ দুবাই থেকে আমেরিকার উদ্দেশে রওনা হবেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে আর খেলতে পারছেন না। পাকিস্তান সিরিজের আগে তিনি ফিরবেন। ওদিকে বাংলাদেশ দুবাই থেকে ১৪০ কিলোমিটার দূরে আবুধাবিতে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার। যে ম্যাচে শামীম হোসেন পাটোয়ারি সাকিবের বদলি হিসেবে খেলবেন। অন্যদিকে উইকেটরক্ষক ও ব্যাটসম্যান নুরুল হাসান সোহান আজও চোটের জন্য খেলতে পারছেন না। সেমিফাইনালের আশা শেষ হয়ে গেছে। এখন দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ইতিবাচক ফল নিয়ে ফেরাটাই চ্যালেঞ্জের মাহমুদউল্লাহ রিয়াদের।একাদশ কেমন হবে কিংবা শক্তিমত্তায় কেমন দক্ষিণ আফ্রিকা এসব আলোচনা এখন ক্লিশে হয়ে গেছে। শেষ চারের আশাই নেই। ইতিবাচক ফল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ টোয়েন্টি টোয়েন্টি ওয়ান শেষ করতে পারলে বাঁচেন ক্রিকেটাররা।

গতকাল ক্রিকেটাররা ২ দিন বিশ্রামের পর দুবাইয়ে আইসিসি ক্রিকেট একাডেমিতে অনুশীলন করেছে। সাকিবকে ছাড়া অনুশীলন। রুবেল হোসেন আছেন দলে। তারও একটা সুযোগ হয়ে যেতে পারে আজ। চোটগ্রস্ত দল নিয়ে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার সঙ্গে কেমন করবে বাংলাদেশ সেটাই ভাবনার বিষয়। এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আমাদের জয় নেই টি-টোয়েন্টি ফরম্যাটে। ৬ বারের মুখোমুখিতে প্রতিবারই হারতে হয়েছে। এবার কি ভাগ্যের চাকা ঘুরে যাবে? সে সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। আর একটা জয় বড্ড দরকার বাংলাদেশ দলের। ২০১৭ সালের পর প্রথম টি-টোয়েন্টি খেলতে নামছেন ক্রিকেটাররা। জয় ভিন্ন অন্য কোনো ভাবনা নেই এখন।

সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার কাছে ৫ উইকেটে হারে বাংলাদেশ। এরপর ইংল্যান্ডের কাছে হারে ৮ উইকেটে। তবে নিজেদের তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৩ রানে হার ছিল হৃদয়বিদারক। শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিততে পারলে টুর্নামেন্টে দারুণভাবে লড়াইয়ে থাকতো টাইগাররা।এমন অবস্থার পরও প্রয়োজনীয় সময়ে সতীর্থদের জ্বলে ওঠার আহ্বান অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের। সম্প্রতি দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে বাংলাদেশ। তবে এ ক্ষেত্রে নিজেদের পরিকল্পনা মতো উইকেট বানিয়ে ম্যাচগুলো জিতেছিল তারা।টুর্নামেন্টে এখন পর্যন্ত তিন ম্যাচে দুটি করে জয় পেয়ে দারুণ ফর্মে রয়েছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে দক্ষিণ আফ্রিকা। আবার ইংল্যান্ডের কাছে পরাজিত হয়েছে অস্ট্রেলিয়া। গ্রুপ ১-এ পারফরম্যান্সের বিচারে ইংল্যান্ড ভয়ঙ্কর দল। যেমনটা গ্রুপ ২-এ পাকিস্তান।এমন অবস্থায় গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে যাওয়ার দৌড়ে টিকে থাকতে বাংলাদেশের বিপক্ষে নিজেদের ম্যাচগুলোতে জিততে চাইবে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া।