সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাবিশেষ গুরুত্ব পাচ্ছে গবেষণা খাতভূমধ্যসাগর থেকে ৩৫ বাংলাদেশি উদ্ধারযুক্তরাজ্যে যাচ্ছে সীতাকুণ্ডের লিচুগাজায় ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় নিহত ১২১ ফিলিস্তিনি
No icon

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের ব্যবস্থা করুন

সংবাদমাধ্যম থেকে জানা তথ্য মতে, মাসখানেক আগে বিশ্বব্যাংক পৃথিবীর ১৬টি দেশে অবস্থানরত শরণার্থীদের আশ্রয়দাতা দেশে নাগরিক হিসেবে অন্তর্ভুক্ত করাসহ তাদের ব্যবস্থাপনার জন্য একগুচ্ছ সংস্কার প্রস্তাবসংবলিত রিফিউজি পলিসি রিফর্ম ফ্রেমওয়ার্ক নামে একটি প্রতিবেদন তৈরি করে। নাগরিকত্ব প্রদানের বিষয়টি ছাড়াও সেখানে জন্ম-মৃত্যু নিবন্ধন, কর্মে নিয়োগ, চলাফেরা, জায়গাজমি ক্রয়, শিক্ষা এবং ব্যবসা-বাণিজ্য বিষয়ক সব আইনি অধিকার প্রদানের কথা উল্লেখ রয়েছে। এ ছাড়া সংস্থাটি তাদের দুই হাজার কোটি টাকার তহবিল থেকে রোহিঙ্গাদের সহায়তারও আশ্বাস দিয়েছে। অত্যন্ত যৌক্তিক কারণেই বাংলাদেশ সরকার বিশ্বব্যাংকের প্রস্তাবিত ওই রূপরেখা প্রত্যাখ্যান করেছে। এ জন্য সরকারকে সাধুবাদ জানাতেই হয়।

গত ২ আগস্ট রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তর পর্বে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ বিষয়ে সরকারের অবস্থান স্পষ্ট করেছেন। তিনি বলেন, রোহিঙ্গারা শরণার্থী নয়, তারা মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিক এবং বাংলাদেশ তাদের এই দুর্দিনে পাশে দাঁড়িয়েছে, সাময়িকভাবে আশ্রয় দিয়েছে। তিনি উল্লেখ করেন যে মিয়ানমারও তাদের ফিরিয়ে নেওয়ার কথা বলেছে এবং তারা অবশ্যই স্বদেশে ফিরে যাবে। বিশ্বব্যাংকের ওই প্রতিবেদন সম্পর্কে তিনি যুক্তিসংগতভাবেই বলেছেন, বিশ্বব্যাংকের প্রতিবেদনের সঙ্গে বাংলাদেশের চিন্তা-ভাবনার মোটেও মিল নেই। বিশ্বব্যাংক বলেছে, এদের সুন্দর ভবিষ্যতের জন্য রিইন্টিগ্রেট করতে হবে সমাজের সঙ্গে। আমরা বলেছি, তাদের সুন্দর ভবিষ্যতের জন্য তাদেরকেও তাদের দেশে ফেরত যেতে হবে। এটাই একমাত্র বিষয়। আপনারা সে ব্যাপারে কাজ করেন।