আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসএপ্রিলে ৪৩ বছরের মধ্যে সবচেয়ে কম বৃষ্টি অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টিবজ্রসহ শিলা বৃষ্টি হতে পারে যেসব অঞ্চলে আজ শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন
No icon

কৌশল নির্ধারণে নানামুখী তৎপরতা বিএনপির

নতুন করে সরকারবিরোধী জোরালো আন্দোলন গড়তে চাইছে বিএনপি। এরই অংশ হিসেবে রাজনৈতিক কর্মকৌশল নির্ধারণে নানামুখী তৎপরতা চালাচ্ছেন দলটির নেতারা। নির্দলীয় সরকারের অধীনে দ্বাদশ সংসদ নির্বাচনের দাবি আদায়ের আন্দোলন ব্যর্থ হলেও হাল ছাড়েনি রাজপথের প্রধান এ বিরোধী দল। নির্বাচন বর্জনের পর দাবি আদায়ে আন্দোলনে আবারও জনগণকে সম্পৃক্ত করার পাশাপাশি নেতাকর্মীকে চাঙ্গা করার উদ্যোগ নিয়েছে। এ জন্য অনানুষ্ঠানিকভাবে যুগপৎ আন্দোলনে থাকা দল, জোট ও সমমনাদের সঙ্গে আলোচনা করছে। এ ছাড়া বিএনপির দায়িত্বপ্রাপ্ত নেতারা সব দলের অংশগ্রহণে শিগগিরই একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন দাবির পক্ষে সরকারের ওপর দেশি-বিদেশি চাপ তৈরিতে পর্দার আড়ালে কাজ করছেন।বিএনপির নির্ভরযোগ্য সূত্র জানায়, রাজনৈতিক কর্মকৌশল নির্ধারণে বিএনপি শিগগিরই বিরোধী সব রাজনৈতিক দলের নেতা, বিশেষ করে ৭ জানুয়ারির নির্বাচন বর্জনকারী ছোট-বড় ৬৪ দল নিয়ে জাতীয় পর্যায়ে গোলটেবিলের আয়োজন করবে। এর পর দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদারে একটি সেমিনার করা হবে। ঢাকায় নিযুক্ত শক্তিধর দেশের কূটনীতিক ও প্রভাবশালী আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ও চালিয়ে যাচ্ছেন বিএনপির শীর্ষ নেতারা। দলটি প্রতিবেশী ভারতের চলমান লোকসভা এবং যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের দিকেও বিশেষ নজর রাখছে।

আগামী দিনের রাজনৈতিক করণীয় সম্পর্কে শুভাকাঙ্ক্ষী, সুশীল সমাজসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পরামর্শ নিচ্ছেন বিএনপির শীর্ষ নেতারা। সরকারবিরোধী ডান-বাম ও ইসলামী দলগুলোর সঙ্গেও অনানুষ্ঠানিক আলাপ করছেন তারা। বিগত ১৫ বছর ধরে ব্যর্থ আন্দোলনের অভিজ্ঞতা ও ভুল-ত্রুটি পর্যালোচনা করে নতুন কৌশল গ্রহণের উদ্যোগ নিয়েছে বিরোধী দলটি।বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও আন্তর্জাতিক উইংয়ের প্রধান আমীর খসরু মাহমুদ চৌধুরী গতকাল শুক্রবার সমকালকে বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারে আমাদের আন্দোলন চলমান। দেশের ৯৫ ভাগ মানুষ কথিত নির্বাচন প্রত্যাখ্যানের পরও আওয়ামী লীগ জোর করে ক্ষমতায় রয়েছে। জনগণ দেশ পরিচালনায় আওয়ামী লীগকে কোনো ম্যান্ডেট দেয়নি। মানুষের ভোটাধিকার হরণকারী সরকারের বিরুদ্ধে আন্দোলন চলবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী দিনের আন্দোলন কর্মসূচি দল ও সমমনা রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে ঠিক করা হবে। নির্দলীয় সরকারের অধীনে সব দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দাবির আন্দোলন কীভাবে সফল হবে, দেশবাসীই সময়মতো সিদ্ধান্ত নেবে।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি মেনে না নেওয়ায় ৭ জানুয়ারির সংসদ নির্বাচন বর্জন করে বিএনপিসহ ৬৪টি রাজনৈতিক দল। এ নির্বাচনের আগে টানা আড়াই মাস সরকার পতনের চূড়ান্ত আন্দোলন-সংগ্রাম করতে গিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিপুলসংখ্যক নেতাকর্মী কারারুদ্ধ হন। নির্বাচনের পর বন্দিদের মুক্ত করা ও দল গোছানোকে প্রাধান্য দেয় হাইকমান্ড। বিগত তিন মাসে মহাসচিব, কেন্দ্রীয় নেতাসহ অনেকে জামিনে মুক্ত হন। পবিত্র রমজান ও ঈদুল ফিতরের কারণে বড় ধরনের কর্মসূচি দেয়নি বিএনপিসহ বিরোধী দলগুলো। এ সময়ে আন্দোলনে হতাহত ও গ্রেপ্তার নেতাকর্মীর পরিবারের পাশে দাঁড়িয়েছে তারা।বিএনপির নীতিনির্ধারক নেতারা জানান, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের মূল দাবি থেকে সরে আসেননি তারা। এ জন্য বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে আসন্ন উপজেলা নির্বাচনও বর্জন করছেন। উপজেলা নির্বাচনে অংশগ্রহণ প্রশ্নে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নিজে কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের দুই শতাধিক নেতা ছাড়াও সমমনা দলগুলোর শীর্ষ নেতাদের কাছ থেকে মতামত নিয়েছেন। তাদের পরামর্শ ও সর্বশেষ দলের স্থায়ী কমিটির সভায় আলোচনা করে উপজেলা নির্বাচন বর্জনের চূড়ান্ত সিদ্ধান্ত এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আবারও জোরদার আন্দোলনের পক্ষে অনড় অবস্থান জানানো হয়।

দলীয় সূত্র জানায়, নেতাকর্মীকে কারামুক্ত করে দলকে গতিশীল করার পাশাপাশি এখন কোন কৌশলে সাধারণ জনগণকে আন্দোলনে সম্পৃক্ত করা যায়, তা নিয়ে ভাবছে বিএনপি হাইকমান্ড। ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও মহাসচিব নিজ দলের পাশাপাশি অন্যান্য রাজনৈতিক দল, শুভাকাঙ্ক্ষী, সুশীল সমাজ ও পেশাজীবী নেতাদের সঙ্গে অনানুষ্ঠানিক আলোচনা চালিয়ে যাচ্ছেন। দেশ, গণতন্ত্র ও দলের সার্বিক পরিস্থিতি বিবেচনায় কী ধরনের রাজনৈতিক কর্মসূচি গ্রহণ করা উচিত, তা নিয়ে মতবিনিময় করছেন তারা।সূত্রের দাবি, ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের দূতাবাসের কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গেও দলের দায়িত্বপ্রাপ্ত নেতারা আনুষ্ঠানিক-অনানুষ্ঠানিক মতবিনিময় করছেন। গত বৃহস্পতিবার ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ কুকের সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ বৈঠক করেন।নির্বাচন বর্জনকারী দলগুলো নিয়ে জাতীয় পর্যায়ে গোলটেবিল আয়োজন বিষয়ে প্রাথমিক আলোচনা করেছেন বিএনপি নেতারা। নির্বাচনের আগে ঘোষিত আন্দোলনের ৩১ দফা রূপরেখার আলোকে এ গোলটেবিলের পক্ষে মত দিয়েছেন সমমনারা। গোলটেবিলে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের প্রস্তাবনার ভিত্তিতে পরবর্তী আন্দোলনের কৌশল গ্রহণ করা হবে। আজ শনিবার গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নাগরিক স্মরণসভায় বিএনপি মহাসচিবসহ বিরোধী দলের নেতারা অংশ নিয়ে ভবিষ্যৎ রাজনৈতিক গতিবিধি সম্পর্কে বক্তব্য দেবেন বলে জানা গেছে।