‘পাকিস্তানকে পানি দেয়া বন্ধ করে দেবে ভারত’আবরার হত্যায় দেশ-বিদেশে গণস্বাক্ষর অভিযান চালাবে ঐক্যফ্রন্টকুয়েটে প্রতি আসনে লড়বেন ১১ জন, পরীক্ষা ১৮ অক্টোবরপাঁচ কেজি চালে ১ কেজি পেঁয়াজ!মানুষের উচিত হবে সরকারকে ঘাড় ধরে বের করে দেয়া: ড. কামাল
No icon

পেটের সমস্যা সারাবে যেসব ফলের রস

পেটের সমস্যা খুবই অস্বস্তিকর ব্যাপার। খাবার খাওয়ার পর হজম ঠিকমতো না হলেই মন-মেজাজ খারাপ হয়। পেটব্যথা, পেট ফাঁপা, ঢেকুর ওঠা, পায়ুপথে বাতাস নির্গম, ডায়রিয়া ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা হতে পারে। বদহজম, অ্যাসিডিটি, পেটে অতিরিক্ত গ্যাস, ঢেকুর ও বাতাস নির্গমনের মতো বিরক্তিকর সমস্যা থেকে রেহাই পেতে খেতে পারেন ফলের রস। পেটের সমস্যায় খেতে পারেন ছয় ধরনের ফলের রস। খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে এ বিষয়ের ওপর একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

আসুন জেনে নিই পেটের সমস্যা সারাবে যেসব ফলের রস-

আনারসের রস: পেট পরিষ্কার করার প্রক্রিয়াকে সহজ করে আনারসের রস। তাই পেটের সমস্যায় খেতে পারেন আনারসের রস। আনারসে থাকা ব্রমেলাইন নামক এঞ্জাইম পয়ঃপ্রক্রিয়াকে নিয়ন্ত্রিত ও নিয়মিত করতে সাহায্য করে।

মোসাম্বির রস: মিষ্টি লেবু বা মোসাম্বির রসের অ্যাসিড অন্ত্রের বিষাক্ত পদার্থ কমিয়ে পয়ঃপ্রণালিতে সহায়তা করে। তাই পেটের সমস্যায় মিষ্টি লেবু বা মোসাম্বির রস খেতে পারেন।

কমলার রস: কমলা হজমবর্ধক ভিটামিন 'সি' সমৃদ্ধ ও এর আঁশ যা পেট পরিষ্কার করতে সহায়তা করে।

আপেলের রস: সরবিটল নামক শর্করা রয়েছে আপেলে, যা হজমে সক্রিয় ভূমিকা পালন করে।

শসার রস: শসা জলীয় উপাদান সমৃদ্ধ যা পেট পরিষ্কার করতে সাহায্য করে, যা প্রাকৃতিক ল্যাক্সাটিভ বা মল নরমকারক হিসেবে কাজ করে।

লেবুর রস: লেবু ভিটামিন 'সি' সমৃদ্ধ, যা হজমের সমস্যা দূর করে।এ ছাড়া মল নরম করতে সাহায্যে করে।