মালিবাগে পুলিশের গাড়িতে হামলার ‘দায়’ নিল আইএসসেই নিখিলের সঙ্গে নুসরাতের বিয়ে?লাখো মুসল্লির জন্য প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহমধ্যরাতে ফের রাজু ভাস্কর্যে ছাত্রলীগের পদবঞ্চিতদের অবস্থানশাশুড়ির সঙ্গে ঝগড়া, দুই সন্তানকে হত্যার পর আত্মহত্যা
No icon

মোবাইল অ্যাপে ট্রেনের টিকিট কাটবেন যেভাবে

বাংলাদেশ রেলওয়ে রেল সেবা নামে নতুন অ্যাপ চালু হয়েছে। রোববার কমলাপুর রেলওয়ে স্টেশনে আয়োজিত এক অনুষ্ঠানে অ্যাপটির উদ্বোধন করা হয়। ঘরে বসেই কাটতে পারবেন ট্রেনের টিকিট।এর জন্য আপনার মোবাইলে একটি অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। অ্যাপটির মাধ্যমে ঘণ্টায় ১৫ হাজার টিকিট কাটা যাবে। অর্থাৎ প্রতি মিনিটে আড়াইশ টিকিট কাটা যাবে। একই সঙ্গে একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন।রেলওয়ে সূত্র জানায়, নতুন এই অ্যাপটির মাধ্যমে একসঙ্গে ৫০০ যাত্রী ট্রেনের টিকিট কাটতে পারবেন। পরবর্তীতে অবকাঠামোগত পরিবর্তন আসলে এই সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে। সংশ্লিষ্টরা আরো জানিয়েছেন, মোট টিকিটের ৫০ শতাংশ ক্রয় করা যাবে মোবাইলের ম্যাসেজ বা অনলাইনের মাধ্যমে। এর মধ্যে কিছু সংখ্যক ম্যাসেজের মাধ্যমে, কিছু ওয়েবসাইট ও কিছু পাওয়া যাবে এই রেল সেবা অ্যাপের মাধ্যমে।

যেভাবে চালু করবেন রেল সেবা অ্যাপ

অ্যাপের মাধ্যমে টিকিট কাটার জন্য প্লে-স্টোরে থাকা এই অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর সাইন-আপ অপশনের মাধ্যমে অ্যাকাউন্ট খুলতে হবে। জাতীয় পরিচয়পত্রের তথ্য ও মোবাইল নম্বর দিয়ে অ্যাকাউন্ট খোলা যাবে।

অ্যাকাউন্ট খোলা শেষে অ্যাপটির মাধ্যমে সহজেই রেলের টিকিট কেনা যাবে। একই সঙ্গে জানা যাবে ট্রেনের অবস্থান, দেওয়া যাবে খাবারের অর্ডার, ট্রেনের সময়সূচি।

টিকিটের অর্থ প্রদান করা যাবে মোবাইল ব্যাংকিংসহ চারটি উপায়ে।