রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিতভোট আর পেছাচ্ছে নানির্বাচনী প্রতীক জানাতে ইসিতে যাচ্ছে ঐক্যফ্রন্টনির্বাচনের কারণে উইন্ডিজ সিরিজে মাশরাফির খেলা অনিশ্চিতজামিন পেলেন আলোকচিত্রী শহিদুল
No icon

যেভাবে জিকির করলে আল্লাহর নেয়ামত লাভ হয়

সুনানে বায়হাকিতে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একটি বর্ণিত হয়েছে। যেখানে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিকির ও জিকিরের প্রাপ্তি সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছেন। হাদিসে এসেছে- একদিন প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে এক আরব বেদুইন এসে বললেন, হে আল্লাহর রাসুল, আমাকে কোনো একটি ভালো কাজ শিক্ষা দিন-
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তখন তার হাত ধরে এ শব্দগুলো পড়ার জন্য শিখিয়ে দিলেন-
- সুবহানাল্লাহ (سُبْحَانَ الله)
- আলহামদুলিল্লাহ (اَلْحَمْدُ للهِ)
- লা ইলাহা ইল্লাল্লাহ (لَا اِلَهَ اِلَّا الله)
- আল্লাহু আকবার। (اَللهُ اَكْبَر) লোকটির হাত ধরে প্রিয়নবি বললেন, এ শব্দগুলো বেশি বেশি পড়বে।

লোকটি এ কথা শুনে চলে গেলেন। কিছুদূর যাওয়ার পর লোকটি আর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দরবারে ফিরে আসলেন।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মুচকি হেসে বললেন,লোকটি কি যেন চিন্তা করছে। লোকটি ফিরে এসে প্রিয়নবির সামনে বললেন-
সুবহানাল্লাহ,আলহামদুলিল্লাহ,লা ইলাহা ইল্লাল্লাহ,আল্লাহু আকবার আপনি যে বাক্যগুলো আমাকে শিখালেন, এ বাক্যগুলোতে আল্লাহর জন্য, আমার কী? এগুলো পড়ে আমি কী পাবো?

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উত্তরে বললেন,তুমি যখন বলবে,সুবহানাল্লাহ,আলহামদুলিল্লাহ,লা ইলাহা ইল্লাল্লাহ,আল্লাহু আকবার তখন প্রতিটি শব্দের উত্তরে আল্লাহ তাআলা বলবেন, তুমি সত্য বলেছ।

অতঃপর জিকিরকারী আল্লাহর কাছে নিজের চাহিদাগুলো তুলে ধরবে-
-বান্দা বলবে- (اَللَّهُمَّ اغْفِرْلِىْ) আল্লাহুম্মাগফিরলি,হে আল্লাহ! আমাকে মাফ করে দিন। তখন আল্লাহ তাআলা বলবেন,তোমাকে মাফ করে দিলাম।
-বান্দা বলবে- (اَللَّهُمَّ ارْحَمْنِىْ) আল্লাহুম্মার হামনি হে আল্লাহ আপনি আমাকে রহম করুন। তখন আল্লাহ বলবেন,ইতিমধ্যে তোমার প্রতি রহম করেছি।
- বান্দা বলবে- (اَللَّهُمَّ ارْزُقْنِىْ) আল্লাহুম্মার জুক্বনি হে আল্লাহ আপনি আমাকে রিজিক দান করুন। তখন আল্লাহ বলবেন,তোমাকে ইতমধ্যে রিজিক দান করেছি।

জিকিরের পরে বান্দা এভাবে আল্লাহ তাআলার কাছে যা চাইবে,আল্লাহ তাআলা তাকে অচিরেই তা দান করবেন বলে প্রিয়নবি হাদিসে ঘোষণা দিয়েছেন।

সুতরাং বেশি বেশি আল্লাহর জিকির করতে হবে। তার জিকির করে করে বান্দা নিজের একান্ত চাহিদাগুলো তাঁরই কাছে তুলে ধরবে। যারা আল্লাহর জিকির করার পর তার কাছে কোনো কিছু চাইবে আল্লাহ তাআলা তাকে তার কাঙ্ক্ষিত জিনিস দান করেন। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তার জিকিরের সঙ্গে তার কাছে নিজেদের চাহিদার জিনিসগুলো প্রার্থনার তাওফিক দান করুন। আমিন।