বজ্রসহ শিলা বৃষ্টি হতে পারে যেসব অঞ্চলে আজ শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন এলপিজির নতুন দাম ঘোষণা করা হবে আজবৃহস্পতিবার থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টিঅনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়
No icon

ইতিহাসের সবচেয়ে ভয়াবহ পরিণতির কাছে বিশ্ব

বিশ্ববিখ্যাত লেখক, ভাষাবিদ ও দার্শনিক নোয়াম চমস্কি বলেছেন, আমরা যদি আলোচনার মাধ্যমে ইউক্রেন সংকটের সমাধানে সুযোগগুলোকে কাজে না লাগাই, তাহলে শেষ পর্যন্ত পরমাণু যুদ্ধে জড়াতে পারে বিশ্ব। এ বিষয়ে সতর্ক করে তিনি বলেন, পৃথিবী এখন মানব ইতিহাসের সবচেয়ে সেই বিপজ্জনক পরিণতির কাছাকাছি যাচ্ছে। সম্প্রতি জলবায়ু সংকট ও পরমাণু যুদ্ধের হুমকি নিয়ে ব্রিটিশ ম্যাগাজিন দ্য স্টেটসম্যানকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি। ৯৩ বছর বয়সী মার্কিন এ অধ্যাপক বলেন, পরিবেশ বিপর্যয় থেকে পৃথিবীতে এখন সংগঠিত মানবজীবন ধ্বংসের শঙ্কার মুখোমুখি হচ্ছি আমরা। দূর ভবিষ্যতে নয়, আমরা এখন বাঁকবদলকারী লক্ষ্যের দিকে যাচ্ছি, যা আর এড়ানো সম্ভব নয়। এর মানে এই নয় যে, সবাই এখন মরতে বসেছে। এর অর্থ, এমন আগামী আসছে সেখানে যারা দ্রুত মারা যাবে, তারাই কেবল ভাগ্যবান।আগে যুদ্ধ, পারমাণবিক হুমকি, সমাজ, দর্শন নিয়ে প্রায় আলোচনা করতেন নোয়াম চমস্কি। ১৯৮৪ সাল থেকে ৯৬ পর্যন্ত সময়ে তার ও সাংবাদিক ডেভিড বার্সামিয়ানের আলোচনা ভিন্নমতের উপখ্যান নামে প্রকাশিত হতো। তবে এবার বললেন অন্যান্য প্রসঙ্গের পাশাপাশি ইউক্রেন নিয়ে। বিষয়টি ব্যতিক্রমও। আজকের এ ইউক্রেনে তার বাবার জন্ম, তার মায়ের জন্মস্থল বেলারুশ।

১৯১৩ সালে জারের সেনাবাহিনীতে বাধ্যতামূলক যোগদান এড়াতে ইউক্রেন ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এ বুদ্ধিজীবীর বাবা। সেখানে এখন হামলা চালাচ্ছে রুশ বাহিনী। অনেক ইহুদির মতো চমস্কিরও পারিবারিক যোগসূত্র ওই মাটিতে। এ আক্রমণ প্রসঙ্গে নোয়াম চমস্কি বলেন, এটি ইউক্রেনের জন্য মারাত্মক। রুশ প্রেসিডেন্ট ভদ্মাদিমির পুতিনের অপরাধমূলক আগ্রাসনের নিন্দা জানান তিনি।তবে কেন পুতিন এ হামলা চালালেন, তার কারণও ব্যাখ্যা করেছেন। নোয়াম চমস্কির মতে, এ প্রশ্নের দুটি উত্তর হতে পারে। এক. এ বিষয়ে পশ্চিমাদের মনের মধ্যে কী আছে, কী তারা ঘটাতে যাচ্ছে, সেগুলো জানার চেষ্টা করা। দুই. হামলার পর যুক্তরাষ্ট্রের পদক্ষেপ কী হবে, তা জানা। এ বিষয়ে তাদের কৌশলগত জোরালো বক্তব্য জানিয়েছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সহায়তার জন্য আধুনিক সামরিক অস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছে। এ ছাড়া কিয়েভকে ন্যাটোর কৌশলগত কর্মসূচিতেও যুক্ত করার দিকে এগোচ্ছে তারা। যেহেতু আপনি জানেন না, কোনটা ঠিক- তাই আপনি পছন্দ করে বাছাই করতেই পারেন। তিনি বলেন, এখন যদি সেখানে সমঝোতা না হয়, তাহলে বিশ্ব পরমাণু যুদ্ধের দিকে ধাবিত হবে।