২০২২ সালের ডিসেম্বরে কক্সবাজারে ট্রেন চলবে আইপি টিভি রেজিস্ট্রেশন নির্দেশিকা তৈরি হবে মেঘনায় ইলিশ, কেজি ৬০০ টাকা!দেশে করোনায় আরও ৩৬ জনের মৃত্যু হয়েছেইভ্যালির সম্পদ বিক্রি ও হস্তান্তরে হাইকোর্টের নিষেধাজ্ঞা
No icon

চীনের সঙ্গে ‘রেড ফোন’ চালুর চিন্তা করছে যুক্তরাষ্ট্রের

বিশ্বের দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও চীন বিভিন্ন বিষয়ে দ্বন্দে জড়িত। তবে চীনের সঙ্গে জরুরি আলোচনার জন্য রেড ফোন চালুর চিন্তা করছে যুক্তরাষ্ট্র। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন। শীতল যুদ্ধ চলাকালে যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়নের মধ্যে যোগাযোগের জন্য চালু হওয়া রেড টেলিফোনের আদলে চালু হতে পারে এ জরুরি যোগাযোগ ব্যবস্থা। জানা যায়, এ জরুরি যোগাযোগ ব্যবস্থা স্থাপন সম্ভব হলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অথবা তার জাতীয় নিরাপত্তা টিমের শীর্ষ কর্মকর্তারা যেকোনো সময় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বা তার কাছাকাছি থাকা কাউকে বার্তা পাঠাতে পারবেন। উদাহরণস্বরুপ: হঠাৎ সেনা সদস্যদের বিষয়ে জরুরি কোনো বার্তা বা সাইবার হামলার বিষয়ে দুই দেশ তথ্য আদান-প্রদান করতে সক্ষম হবে।সিএনএন জানায়, চীনের সঙ্গে হটলাইন স্থাপনের এ উদ্যোগ নতুন কিছু নয়। মূলত ওবামা প্রশাসনের সময় প্রথম এ উদ্যোগ নেওয়া হয়, যদিও তা আলোর মুখে দেখেনি।

বাইডেন প্রশাসন এই উদ্যোগ নিয়ে আগ্রহী হলেও এ নিয়ে এখনও অনেক কাজ বাকি। যারমধ্যে সবচেয়ে বড় বিষয় হলো চীন আদৌ এ ডিভাইস ব্যবহার করতে রাজি হবে কি না সে বিষয়টি নিশ্চিত নয়। যুক্তরাষ্ট্রের সাবেক ও বর্তমান কর্মকর্তারা বলছেন, জরুরি কোনো বিষয়ে চীনের কাছ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়াটা বরাবরই একটা মুশকিল। শুধুমাত্র সামরিক প্রয়োজনে ব্যবহারের জন্য চীনের সঙ্গে এমন একটি হটলাইন আগে থেকেই রয়েছে পেন্টাগনের। তবে তা ব্যবহার হওয়ার নজির নেই বললেই চলে।